মঙ্গলবার, ২২ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

প্রশাসনে আসছে আরও রদবদল

♦ ডিসি পর্যায়েও পরিবর্তন আনার ইঙ্গিত ♦ ইউএনওসহ অন্যান্য পর্যায়ের কর্মকর্তাদের বদলি চলছে

ওয়াজেদ হীরা

আগামী নভেম্বরে জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে। এর আগেই আরও কয়েক দফায় রদবদল করা হবে প্রশাসনের বিভিন্ন স্তরে। সেপ্টেম্বর মাসের মধ্যেই কয়েক দফায় আরও রদবদল হবে বলে জানা গেছে। ইতোমধ্যে ৩০ জেলার ডিসিসহ অনেক জেলায় পুলিশের এসপি নিয়োগ দেওয়া হয়েছে। ডিসি পর্যায়েও সামনে পরিবর্তন আসতে পারে বলে আভাস পাওয়া গেছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক দায়িত্বশীল কর্মকর্তা বাংলাদেশ প্রতিদিনকে বলেন, প্রশাসনে বিভাগীয় কমিশনার ও ডিসিদের বড় একটা বদলি শেষ হয়েছে। তারা অনেকে দায়িত্ব গ্রহণ করে কাজও শুরু করেছেন। সামনেও কিছু বদলি হবে। প্রতিদিনই কিছু কিছু হচ্ছে। আগামী সেপ্টেম্বর পর্যন্ত এই প্রক্রিয়া চলবে। কয়েক স্তরে বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের রদবদল করা হবে বলেও জানান ওই কর্মকর্তা। ইতোমধ্যে কয়েকটি বিভাগে কমিশনার নতুন দায়িত্ব পেয়েছেন। এখন ইউএনওদের বিভিন্ন উপজেলায় নিয়োগ দেওয়া হচ্ছে। যুগ্ম-সচিব উপসচিব, সিনিয়র সহকারী সচিব পর্যায়ের কর্মকর্তাদের দফতর বদল হচ্ছে প্রতিনিয়ত। এই রদবদলকে রুটিনকাজ উল্লেখ করে জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন আরও রদবদল হবে। আগামী নভেম্বরে জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে বলে আভাস দিয়েছেন নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান। নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করার পর ইসির পরামর্শ ছাড়া কর্মকর্তাদের রদবদল করা যায় না, ছুটিও দেওয়া যায় না। এদিকে এখন যাদের দায়িত্ব দেওয়া হচ্ছে তারাই আগামী সংসদ নির্বাচনের দায়িত্ব পালন করবেন।

পদোন্নতি ও পদায়নের ক্ষেত্রে কর্মকর্তাদের দক্ষতা, যোগ্যতা ও পারফরম্যান্স দেখা হয় উল্লেখ করে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, মাঠ প্রশাসনসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের যেটা নিয়মিত বদলি বা পদোন্নতি নিয়মমাফিক স্বাভাবিকভাবে হয়, সেটা চলতে থাকবে তফসিলের আগ পর্যন্ত। ডিসি হিসেবে যারা আছেন তাদের দু-একজন যদি ব্যর্থ হচ্ছেন এমন মনে হয় বা কোনো কারণে অভিযোগ আসে সেই প্রেক্ষাপটে পরিবর্তন আসতে পারে বলে জানিয়েছেন প্রতিমন্ত্রী। সংশ্লিষ্ট সূত্র জানিয়েছেন, বর্তমানে বিসিএস প্রশাসন ক্যাডারের ২৪ ব্যাচের ২৬ জন, ২৫ ব্যাচের ২০ জন এবং ২৭ ব্যাচের ১৮ জন কর্মকর্তা ডিসি হিসেবে কর্মরত। সে ক্ষেত্রেও ডিসি পরিবর্তন করা হলে এই তিন ব্যাচের রিজার্ভ ফোর্সে থাকা আরও ১২৫ কর্মকর্তার মধ্য থেকেই দায়িত্ব দেওয়া হবে বলে জানা গেছে। জুন-জুলাই মাসে ছয় বিভাগে নতুন বিভাগীয় কমিশনার নিয়োগ দেওয়া হয়েছে। অতিরিক্ত বিভাগীয় কমিশনার হিসেবে আটজনকে পদায়ন করা হয়েছে। নতুন জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবেও দায়িত্ব দেওয়া হয়েছে মাঠ প্রশাসনের বিভিন্ন স্থানে। ১০ জুলাই নিয়োগ দেওয়া নয়জন অতিরিক্ত জেলা প্রশাসককে চলতি মাসে নতুন জেলায় দায়িত্ব দিয়েছে সরকার। ইউএনও হিসেবে পদায়ন করতে বিভিন্ন বিভাগের ওপর দায়িত্ব ন্যস্ত করা হয়েছে। অভ্যন্তরীণ নিয়োগ হিসেবে অনেক সিনিয়র সহকারী সচিব ও সহকারী সচিব পদবির কর্মকর্তাকেও রদবদল করা হচ্ছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের মাঠ প্রশাসন-২ শাখা থেকে ইউএনওদের পদায়ন করতে বিভিন্ন বিভাগের কাছে ন্যস্ত করা হয়েছে। বিভাগীয় কমিশনাররা ইউএনওদের বিভাগের অধীন বিভিন্ন উপজেলায় পদায়ন করছেন। ২০ আগস্টও তিন উপসচিবকে দফতর বদল করা হয়েছে। একই দিন চারজন ইউএনওকে বদলি করে নতুন দায়িত্ব দেওয়া হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মেজবাহ উদ্দিন চৌধুরী বাংলাদেশ প্রতিদিনকে বলেন, প্রয়োজন যদি হয় কোথাও তাহলে নিয়মিত প্রসেস তো আছেই। পরিবর্তন হচ্ছে স্বাভাবিক প্রক্রিয়া, যা প্রয়োজন হলে করা হয়। জনপ্রশাসন মন্ত্রণালয়ের দায়িত্বশীল সূত্র জানিয়েছেন, সামনে মাঠ প্রশাসনের বাইরেও উপসচিব, সিনিয়র সহকারী সচিব বা সহকারী সচিবদের বিভিন্ন স্থানে দায়িত্ব দেওয়া হচ্ছে। বদলি-পদায়নের অনেক ফাইল প্রস্তুত আছে। মাঠ প্রশাসনে যারা দায়িত্ব পেয়েছেন তারা নির্বাচনের সময় নির্বাচন কমিশনের অধীনে থাকবেন। আগেভাগে দায়িত্ব রদবলদ করা হচ্ছে, যেন কাজ বুঝে নিতে সুবিধা হয়।

জানা গেছে, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে এবার প্রশাসনের ছয়টি ব্যাচের কর্মকর্তারা রিটার্নিং কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন। এর মধ্যে ২৪, ২৫ ও ২৭তম ব্যাচের কর্মকর্তারা ডিসি পদে থেকে নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন। আর ৩৩, ৩৪ ও ৩৫তম ব্যাচের কর্মকর্তারা থাকবেন ইউএনও পদে, যারা নির্বাচনের সময় পালন করবেন সহকারী রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব। ৩৩তম ব্যাচের যেসব কর্মকর্তা ইউএনও হিসেবে দায়িত্বে ছিলেন সেখান থেকে তাদের এডিসি হিসেবে পদায়ন করা হচ্ছে। মাঠ প্রশাসনে পুলিশেও রদবদল হচ্ছে। সর্বশেষ চলতি মাসের ১৭ আগস্ট স্বরাষ্ট্র মন্ত্রণালয় এসপি পদমর্যাদার ১১ কর্মকর্তাকে বদলি করে নতুন স্থানে দায়িত্ব দিয়েছে। আগামী নির্বাচনে রেঞ্জ ডিআইজি হিসেবে বিসিএসের ২০তম ব্যাচ, পুলিশ কমিশনার হিসেবে ১৮ ও ২০ ব্যাচ এবং জেলার পুলিশ সুপার হিসেবে ২৫ ও ২৭ ব্যাচের কর্মকর্তারা দায়িত্ব পালন করবেন। ২৪ ব্যাচের যেসব এসপি মাঠে আছেন তাদের তুলে আনা হচ্ছে এবং ইতোমধ্যে এসপি ও ডিআইজি র‌্যাঙ্কের কর্মকর্তাদের নতুন কর্মস্থল দেওয়া হয়েছে। এ ছাড়া শিক্ষা ক্যাডার, কৃষি ক্যাডার, মৎস্য ক্যাডারে কর্মরতদের নতুন নতুন কর্মস্থল দিচ্ছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। অন্যান্য মন্ত্রণালয়ের ক্যাডার কর্মকর্তাদের নির্বাচনের সময় বিভিন্ন দায়িত্ব দেওয়া হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর