মঙ্গলবার, ২২ আগস্ট, ২০২৩ ০০:০০ টা
সিলেট মেডিকেল

রোগীর মৃত্যুর পর ভাঙচুর, ইন্টার্নরা কর্মবিরতিতে

নিজস্ব প্রতিবেদক, সিলেট

সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে এক রোগীর মৃত্যুকে কেন্দ্র করে হাসপাতালে স্বজনরা ভাঙচুর চালিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনার প্রতিবাদে কর্মবিরতির ডাক দিয়েছেন ইন্টার্ন চিকিৎসকরা।

গতকাল রাতে কর্মবিরতি ঘোষণার পর পরই হাসপাতালের দায়িত্ব পালন থেকে বিরত রয়েছেন ইন্টার্ন চিকিৎসকরা। এতে ব্যাহত হচ্ছে সেবা কার্যক্রম। সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার আজবাহার আলী শেখ জানান, এ ঘটনায় এরই মধ্যে চারজনকে আটক করা হয়েছে। তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। এ ছাড়া ভাঙচুরের ঘটনায় হাসপাতাল থেকে মামলার প্রস্তুতি চলছে। আটকরা হলেন- আবদুল মালেক, সাবেল আহমেদ, জোবেল আহমেদ এবং জুয়েল আহমেদ। ইন্টার্ন চিকিৎসকরা জানিয়েছেন, বিকালে হাসপাতালের ৩৫ নম্বর ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় এক রোগী মারা যান। এ ঘটনাকে কেন্দ্র করে হাসপাতালের চিকিৎসক ও নার্সদের সঙ্গে রোগীর স্বজনদের কথা কাটাকাটি হয়। ইন্টার্ন চিকিৎসক পরিষদের অভিযোগ, রোগীর স্বজনরা ওয়ার্ডে দায়িত্বে থাকা ইন্টার্ন চিকিৎসক ও নার্সদের হেনস্তা করেছেন। এ সময় চিকিৎসকরা পাশের ওয়ার্ডে গিয়ে নিজেদের রক্ষা করেন। এরপর রোগীর স্বজনরা ওয়ার্ডের ভিতরে চিকিৎসক ও নার্সের কক্ষে ভাঙচুর চালান। হাসপাতালে দায়িত্বরত ইন্টার্ন চিকিৎসক মো. মোস্তাকিম বলেন, এ ধরনের ঘটনা প্রায়ই ঘটে। রোগীর স্বজনরা মৃত্যু মেনে নিতে পারেন না। তারা ডাক্তারদের ওপর হামলা ও ভাঙচুর চালান। এভাবে নিরাপত্তাহীনতার মধ্যে দায়িত্ব পালন করা সম্ভব নয়। এ ঘটনার প্রতিবাদে রাতে বৈঠক করে অনির্দিষ্টকালের কর্মবিরতির ডাক দেয় ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের ইন্টার্ন চিকিৎসক পরিষদ।

ইন্টার্ন চিকিৎসক পরিষদের সভাপতি মো. রাকিব হোসেন ও সাধারণ সম্পাদক সীমান্ত মজুমদারের স্বাক্ষর করা এক বিবৃতিতে বলা হয়, মারা যাওয়া রোগীর স্বজনরা দায়িত্বরত ইন্টার্ন চিকিৎসকদের ক্রমাগত ভীতি প্রদর্শন, হুমকি প্রদান এবং শারীরিক হেনস্তা করার চেষ্টা করেন। এরপর হাসপাতালে ভাঙচুর চালায়। এ ঘটনা প্রমাণ করে হাসপাতালে চিকিৎসকদের কোনো সুস্থ কর্মপরিবেশ নেই। সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মাহবুবুল হক বলেন, একটি অনাকাক্সিক্ষত ঘটনার পরিপ্রেক্ষিতে ইন্টার্ন চিকিৎসকরা ধর্মঘট ডেকেছেন। আলোচনার মাধ্যমে বিষয়টি সমাধান করা হবে। সেই সঙ্গে চিকিৎসকদের নিরাপত্তায় সব ধরনের ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

সর্বশেষ খবর