শুক্রবার, ১ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

রাষ্ট্রপতি ইন্দোনেশিয়া যাচ্ছেন

কূটনৈতিক প্রতিবেদক

রাষ্ট্রপতি ইন্দোনেশিয়া যাচ্ছেন

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ৫ সেপ্টেম্বর ইন্দোনেশিয়া সফরে যাচ্ছেন। সেখানে তিনি আসিয়ানের ৪৩তম শীর্ষ সম্মেলন এবং ১৮তম পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলনে যোগ দেবেন। সফরকালে দুটি সমঝোতা স্মারক সইয়ের সম্ভাবনা রয়েছে। গতকাল বিকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন এ তথ্য জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট আগামী ৫-৭ সেপ্টেম্বর জাকার্তায় অনুষ্ঠেয় আসিয়ানের ৪৩তম শীর্ষ সম্মেলন এবং ১৮তম পূর্ব এশিয়া সম্মেলনে অংশ নেওয়ার লক্ষ্যে ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) সভাপতি হিসেবে বাংলাদেশকে আমন্ত্রণ জানিয়েছেন। রাষ্ট্রপতি সাহাবুদ্দিন আসিয়ানের শীর্ষ সম্মেলনের উদ্বোধন ও সমাপনী অনুষ্ঠানে যোগ দেবেন। এ ছাড়া আসিয়ানের পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলনে রাষ্ট্রপতি গেস্ট অব চেয়ার হিসেবে সমাপনী বক্তব্য দেবেন। তিনি ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি আয়োজিত নৈশভোজেও অংশ নেবেন। আসিয়ানের শীর্ষ সম্মেলনে আসিয়ান সদস্য রাষ্ট্র এবং অংশীদার রাষ্ট্রগুলোর মধ্যে সহযোগিতা উন্নয়ন এবং শক্তিশালীকরণ নিয়ে আলোচনা করা হবে। এই সম্মেলনে আসিয়ান মেরিটাইম আউটলুক, আসিয়ান ইন্দো প্যাসিফিক আউটলুক এবং মিয়ানমার সম্পর্কিত ইস্যু নিয়ে আলোচনা করা হবে।

মন্ত্রী জানান, রাষ্ট্রপতির এ সফরকালে উভয় দেশের রাষ্ট্রপতি পর্যায়ে একটি দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে। এ ছাড়া সম্মেলনের সাইডলাইনে মালয়েশিয়া, পূর্ব তিমুর, ভিয়েতনামসহ আরও দু-একটি দেশের রাষ্ট্রপ্রধান বা সরকারপ্রধানের সঙ্গে রাষ্ট্রপতির দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে। রাষ্ট্রপতির এ সফরে ইন্দোনেশিয়ার সঙ্গে বিভিন্ন ক্ষেত্রে দ্বিপক্ষীয় সহযোগিতার বিষয়ে আলোচনার পাশাপাশি দুটি সমঝোতা স্মারক সইয়ের সম্ভাবনা রয়েছে। প্রথমটি হলো জ্বালানি ক্ষেত্রে দ্বিপক্ষীয় সহযোগিতাবিষয়ক সমঝোতা, দ্বিতীয়টি হলো স্বাস্থ্যক্ষেত্রে পারস্পরিক সহযোগিতাবিষয়ক সমঝোতা।

সর্বশেষ খবর