শুক্রবার, ১ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

পুলিশ হত্যা মামলায় রিজভীসহ সাতজনের বিচার শুরু

আদালত প্রতিবেদক

পুলিশ কনস্টেবল শামীম হত্যা মামলায় বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ও যুগ্ম মহাসচিব হাবিব-উন নবী খান সোহেলসহ সাতজনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে।

১৩ সেপ্টেম্বর সাক্ষ্য গ্রহণের জন্য দিন ধার্য করা হয়েছে। গতকাল ঢাকার চতুর্থ অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের ভারপ্রাপ্ত বিচারক বিলকিস আক্তার অভিযোগ গঠন করেন। মামলার অন্য আসামিরা হলেন- আনোয়ার হোসেন টিপু, আবদুস সাত্তার, রফিক আকন্দ, আলফাজ ইলিয়াস ওরফে আব্বাস, শাহ আলম মজিদ। এদের মধ্যে আসামি আনোয়ার হোসেন টিপু পলাতক। তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে।

রিজভীসহ অন্যরা আদালতে হাজির ছিলেন। তারা আদালতের কাছে নিজেদের নির্দোষ দাবি করেছেন। রিজভীসহ ছয় আসামি আদালতে উপস্থিত হয়ে তাদের মামলা থেকে অব্যাহতি দেওয়ার আবেদন জানান। শুনানি শেষে আদালত ওই আবেদন খারিজ করেন। মামলা সূত্রে জানা গেছে, বিএনপি জোটের লাগাতার হরতাল-অবরোধের মধ্যে ২০১৫ সালের ১৮ জানুয়ারি মৎস্য ভবনের সামনের রাস্তায় বিএনপির মিছিল থেকে পুলিশ ভ্যানে পেট্রলবোমা ছোড়া হলে আহত হন কনস্টেবল শামীম। হাসপাতালে নেওয়ার পর তিনি মারা যান। ওই ঘটনায় রমনা থানায় হত্যা মামলাটি দায়ের করেন ওই থানার উপপরিদর্শক শফিউল ইসলাম। মামলায় হাবিব-উন নবী খান সোহেল, রিজভী ও এম কে আনোয়ারসহ ৩১ জনকে আসামি করেন। মহানগর গোয়েন্দা পুলিশ ঘটনার তদন্ত করেন। এসআই দীপক কুমার দাস ২০১৫ সালের ৪ জুন আদালতে অভিযোগপত্র দাখিল করেন। অভিযোগপত্রে আটজনকে আসামি করা হয়। বাকিদের অব্যাহতি দেওয়া হয়। এই আটজনের মধ্যে মোহাম্মদ হোসেন নামে একজন মৃত্যুবরণ করায় তাকে আসামি থেকে বাদ দেওয়া হয়।

সর্বশেষ খবর