শুক্রবার, ১ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা
ভারতীয় দুই হীরা কোম্পানি

২৬ মিলিয়ন ডলার জব্দ করেছে যুক্তরাষ্ট্র

প্রতিদিন ডেস্ক

ভারতীয় দুটি হীরা কোম্পানির ২৬ মিলিয়ন ডলার জব্দ করেছে যুক্তরাষ্ট্র। আলারোসা নামে নিষেধাজ্ঞাপ্রাপ্ত রাশিয়ার একটি কোম্পানির সঙ্গে সংযোগ থাকার অভিযোগে এই অর্থ জব্দ করা হয়েছে। ভারত এই ডলার ছেড়ে দেওয়ার জন্য আহ্বান জানিয়েছে। সূত্র : হিন্দুস্তান টাইমস, রয়টার্স।

খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রের অর্থ বিভাগের অফিস অব ফরেন অ্যাসেট কন্ট্রোল (ওএফএসি) নিষেধাজ্ঞার বিষয়গুলো দেখাশোনা করে। এটি চলতি বছরের শুরুর দিকে এই অর্থ জব্দ করে বলে দুটি সূত্র জানিয়েছে। দুটি সূত্রই ভারতীয় সরকারের কর্মকর্তা। কিন্তু তারা নিজেদের এবং ভারতীয় কোম্পানিগুলোর পরিচয় দিতে অস্বীকৃতি জানান স্পর্শকাতরতার কারণে।

প্রসঙ্গত, গেল বছর ইউক্রেনে রাশিয়ার পূর্ণমাত্রার আগ্রাসন এবং রুশ এনটিটির ওপর একের পর এক পশ্চিমা নিষেধাজ্ঞা দেওয়ার পর এই প্রথম ভারতীয় কোনো ব্যবসার বিরুদ্ধে এমন ব্যবস্থা নেওয়ার খবর পাওয়া গেল। ভারতীয় ওই কোম্পানিগুলোর সংযুক্ত আরব আমিরাতভিত্তিক ইউনিটগুলো যখন হীরা কিনতে অর্থ স্থানান্তর করার চেষ্টা করছিল, তখন মার্কিন ওই দফতর সেই অর্থ জব্দ করে। ওই অর্থ আলরোসা বা অন্য কোনো পক্ষের কাছে স্থানান্তর করা হচ্ছিল কি না- সে ব্যাপারে নিশ্চিত হওয়া যায়নি। ভারত সরকারের একটি সূত্র জানিয়েছে, ভারত সরকার মার্কিন ওই দফতরের কর্মকাণ্ড সম্পর্কে জানে এবং এ নিয়ে সংলাপের উদ্যোগ নিয়েছে।

সর্বশেষ খবর