শুক্রবার, ১ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

দক্ষিণ আফ্রিকায় ভবনে আগুনে ৭৪ জনের মৃত্যু

প্রতিদিন ডেস্ক

দক্ষিণ আফ্রিকার অন্যতম বড় শহর জোহানেসবার্গের কেন্দ্রীয় অঞ্চলের একটি পাঁচ তলা ভবনে অগ্নিকাণ্ডে নিহতের সংখ্যা বেড়ে ৭৪ হয়েছে। জরুরি সেবা সংস্থার মুখপাত্র রবার্ট মুলাউদজি জানান, ‘আমরা ৭৪টি লাশ উদ্ধার করেছি। আরও ৫২ জনকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে।’ সূত্র : এএফপি, রয়টার্স।

জানা গেছে, গতকাল ভোরে শহরের কেন্দ্রস্থলে ব্যবসায়িক এলাকায় একটি বহুতল ভবনে আগুন লাগে। তবে তাৎক্ষণিকভাবে আগুন লাগার কারণ জানা যায়নি।

জরুরি সেবা সংস্থার মুখপাত্র রবার্ট মুলাউদজি জানান, আগুন লাগার পর নিঃশ্বাসের সঙ্গে ধোঁয়া ঢুকে যাওয়ায় অসুস্থ হয়ে পড়েন অনেকে। আহতদের স্থানীয় হাসপাতালগুলোতে চিকিৎসা দেওয়া হচ্ছে। আহত কারোরই পরিস্থিতি আশঙ্কাজনক নয়। দমকলবাহিনীর সদস্যরা ঘটনাস্থলে এসে আগুন নেভানোর পর উদ্ধার কার্যক্রম শুরু হয়। রবার্ট আরও বলেন, ‘আমরা ভবনের এক তলা থেকে আরেক তলায় লাশ উদ্ধার অভিযান পরিচালনা করছি।’ তিনি আশঙ্কা করেন, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। বলেন, এটা নিঃসন্দেহে জোহানেসবার্গ শহরের জন্য একটি দুঃখের দিন। প্রায় ২০ বছর জরুরি সেবার সঙ্গে জড়িত থেকেও এ ধরনের কোনো ঘটনা দেখিনি। যোগ করেন তিনি। জানা গেছে, যে ভবনটিতে আগুন লাগে সেটি এমন একটি অঞ্চলে অবস্থিত, যেটি একসময় দক্ষিণ আফ্রিকার অর্থনৈতিক কেন্দ্র জোহানেসবার্গের অন্যতম গুরুত্বপূর্ণ বাণিজ্যিক এলাকা ছিল। তবে বর্তমানে এটি অবহেলিত জনবসতি হিসেবে বিবেচিত। খুব সম্ভবত আগুন লাগার সময় ভবনের ভিতর অসংখ্য মানুষ আটকা পড়েছিলেন, যারা অবৈধভাবে সেখানে বসবাস করছিলেন।

সর্বশেষ খবর