বৃহস্পতিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

হাজার ছুঁইছুঁই ডেঙ্গুতে মৃত্যু

নিজস্ব প্রতিবেদক

হাজার ছুঁইছুঁই ডেঙ্গুতে মৃত্যু

দেশে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে আরও ১৫ জনের মৃত্যু হয়েছে। এ বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে ৯৫৮ জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১ লাখ ৯৬ হাজার ৮৩১ জন।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা যায়, গত মঙ্গলবার সকাল ৮টা থেকে বুধবার সকাল ৮টা পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে নতুন করে আরও ২ হাজার ৯৫০ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। নতুন শনাক্তদের মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৭২৬ জন, আর ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ২ হাজার ২২৪ জন। একই সঙ্গে এই সময়ের মধ্যে ডেঙ্গুতে ১৫ জনের মৃত্যু হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা

হয়, বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ৯ হাজার ৯৬৭ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন আছেন। ঢাকার সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে ৩ হাজার ৫৩৮ জন এবং অন্যান্য বিভাগের বিভিন্ন হাসপাতালে ৬ হাজার ৪২৯ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন। চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে সারা দেশে এখন পর্যন্ত ১ লাখ ৯৬ হাজার ৮৩১ জন রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন। এর মধ্যে ঢাকায় ৮১ হাজার ২১৬ জন এবং ঢাকার বাইরে চিকিৎসা নিয়েছেন ১ লাখ ১৫ হাজার ৬১৫ জন। আক্রান্তদের মধ্যে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ লাখ ৮৫ হাজার ৯০৬ জন। এর মধ্যে ঢাকায় ৭৭ হাজার ৫৪ এবং ঢাকার বাইরে ১ লাখ ৮ হাজার ৮৫২ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। চলতি বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৯৫৮ জনের মৃত্যু হয়েছে। আমাদের নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম জানান, চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত হয়ে শরফুদ্দিন চৌধুরী নামে এক কিশোরের মৃত্যু হয়েছে।

তিনি গত ২৪ সেপ্টেম্বর হাসপাতালে ভর্তি হন এবং গত ২৬ সেপ্টেম্বর চিকিৎসাধীন অবস্থায় মারা যান। চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, গত মঙ্গলবার সকাল ৮টা থেকে গতকাল বুধবার সকাল ৮টা পর্যন্ত ১২৪ জন ডেঙ্গু আক্রান্ত হয়। এর মধ্যে ১০৬ জন নগরের সরকারি হাসপাতালে ভর্তি হন এবং সরকারি বিভিন্ন হাসপাতালে ভর্তি হন ১৮ জন। এ নিয়ে চলতি সেপ্টেম্বর মাসে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৩ হাজার ৫০৮ জন। চট্টগ্রামে চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা যান ৭৩ জন। এর মধ্যে সেপ্টেম্বরে মারা গেছেন ২০ জন। চট্টগ্রামের সিভিল সার্জন ডা. ইলিয়াছ চৌধুরী বলেন, বর্ষা মৌসুম গেলেও ডেঙ্গুর প্রকোপ এখনো আছে। তাই সবাইকে সচেতন থাকতে হবে।

সর্বশেষ খবর