শনিবার, ২১ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

ফিলিস্তিনিদের জন্য বায়তুল মোকাররমে বিশেষ দোয়া

বিভিন্ন সংগঠনের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

ফিলিস্তিনিদের জন্য বায়তুল মোকাররমে বিশেষ দোয়া

ফিলিস্তিনে ইসরায়েলের হামলার প্রতিবাদে গতকাল রাজধানীতে বিক্ষোভ সমাবেশ করে ইসলামী দলগুলো -বাংলাদেশ প্রতিদিন

গাজাসহ ফিলিস্তিনের বিভিন্ন স্থানে ইসরায়েলি দখলদার বাহিনীর সাম্প্রতিক বর্বরোচিত হামলায় নিহত ফিলিস্তিনি নাগরিকদের রুহের মাগফিরাত কামনায় বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়েছে। গতকাল বাদ জুমা জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে এ দোয়া অনুষ্ঠিত হয়। দোয়া পরিচালনা করেন জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের খতিব হাফেজ মাওলানা মুফতি রুহুল আমিন। বায়তুল মোকাররম ছাড়াও রাজধানীসহ সারা দেশে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে ফিলিস্তিনিদের পক্ষে এবং ইসলায়েলের বিরুদ্ধে নানা কর্মসূচি পালিত হয়েছে। বায়তুল মোকাররমে দোয়ায় সবার সুস্থতা কামনা, পরিবার-পরিজন হেফাজত, ইমানি ও বরকতময় জীবন, দেশ ও জাতির জন্য রহমত, রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর দীর্ঘ হায়াত ও কামনা, কবরবাসীদের জন্য ক্ষমা, পৃথিবীর মুসলমানদের জন্য রহমত কামনা, মহামারি থেকে মুক্তি ও উম্মতে মুহাম্মদিদের জন্য রহমত প্রার্থনা করা হয়। দোয়া ও মোনাজাতে অংশ নেন বায়তুল মোকাররমের মুসল্লিরা, ইসলামী দল-সংগঠনের নেতা-কর্মীরা এবং বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। তারা ইসরায়েলি হামলার তীব্র নিন্দা জানিয়ে ফিলিস্তিনিদের প্রতি অকুণ্ঠ সমর্থন জানান।

আহলে সুন্নাতের বিক্ষোভ : ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি বর্বরোচিত হামলার প্রতিবাদে বাদ জুমা জাতীয় প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ করছে আহলে সুন্নাত ওয়াল জামাআত বাংলাদেশ, ঢাকা মহানগর (উত্তর-দক্ষিণ)। শাহ আলমের সভাপতিত্বে ও মুহাম্মদ আবদুল হাকিমের সঞ্চালনায় বক্তব্য রাখেন শাইখুল হাদিস আল্লামা কাজী মুহাম্মদ মুঈন উদ্দিন আশরাফী ও অধ্যক্ষ মুফতি আবুল কাসেম মোহাম্মদ ফজলুল হক।

বক্তারা বলেন, বিশ্ব সন্ত্রাসী ইসরায়েলিদের বর্বরোচিত বিমান হামলা থেকে ফিলিস্তিনের হাসপাতাল, স্কুল-কলেজ এবং শরণার্থী শিবিরও রেহাই পাচ্ছে না। আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে মোড়ল রাষ্ট্রগুলোর প্রত্যক্ষ সহযোগিতায় নিরীহ ফিলিস্তিনীদের হত্যাকান্ড, পানি, গ্যাস এবং বিদ্যুৎ লাইন বিচ্ছিন্ন করে দেওয়ায় এক দুর্বিষহ পরিস্থিতির শিকার নিরীহ এ মুসলিম রাষ্ট্রের বাসিন্দারা। সমাবেশ শেষে একটি বিশাল মিছিল জাতীয় প্রেস ক্লাব থেকে শুরু করে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পল্টন মোড়ে এসে মিলাদ ও মোনাজাতের মাধ্যমে শেষ হয়।

প্রগতিশীল ইসলামী জোট : প্রগতিশীল ইসলামী জোটের চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য এম এ আউয়াল ফিলিস্তিনের যুদ্ধকবলিত মুসলিমদের পক্ষে বাংলাদেশ সরকার অবস্থান নেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি ধন্যবাদ জানিয়ে বলেন, সরকারের পক্ষে যা যা সম্ভব, সব উপায় অবলম্বন করে অবিলম্বে ত্রাণ পাঠানো হোক। গতকাল রাজধানীর কলাবাগানের কার্যালয়ে আয়োজিত সভায় তিনি আরও বলেন, ইসরায়েলি সৈন্যরা আন্তর্জাতিক যুদ্ধনীতি লঙ্ঘন করে শিশু হাসপাতালে পর্যন্ত বিমান হামলা চালিয়ে নিরীহ ফিলিস্তিনি শিশুসহ নাগরিকদের গণহত্যা চালিয়েছে। ফিলিস্তিনের মুসলমানদের রক্ষায় বিশ্ব মুসলিমকে এগিয়ে আসা ইমানি দায়িত্ব হয়ে পড়েছে। এ সময় সংগঠনের কেন্দ্রীয় নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

ওলামায়ে কেরাম ও তাওহিদী জনতা : গাজাসহ ফিলিস্তিনের বিভিন্ন স্থানে ইসরায়েলি দখলদার বাহিনীর সাম্প্রতিক বর্বরোচিত হামলার প্রতিবাদে মেঘনা উপজেলার মানিকারচর কলেজ মাঠে বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়। মেঘনা উপজেলার সর্বস্তরের ওলামায়ে কেরাম ও তাওহিদী জনতার উদ্যোগে আয়োজিত এ সমাবেশে সভাপতিত্ব করেন হেফাজতে ইসলামের কেন্দ্রীয় সহকারী প্রচার সম্পাদক ও খেলাফত আন্দোলনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মুফতি সুলতান মহিউদ্দিন। তিনি বলেন, ইসরায়েলের বিমান হামলায় ফিলিস্তিনের গাজায় মানবিক বিপর্যয় দেখা দিয়েছে। খাদ্য, পানি ও বিদ্যুৎ বন্ধ করে দেওয়ায় সেখানকার মানুষ মানবেতর জীবনযাপন করছে। এ উদ্ভুত পরিস্থিতিতে পৃথিবীতে ইসলামকে বিজয় করতে এবং মুসলমানদের অস্তিত্ব রক্ষায় ঐক্যবদ্ধ জিহাদের বিকল্প নেই। অবিলম্বে ফিলিস্তিনের মুসলমানদের জন্য জরুরি খাদ্য, চিকিৎসাসামগ্রীসহ মানবিক সাহায্য প্রেরণ করার জন্য বাংলাদেশ সরকারসহ বিশ্ববাসীর প্রতি আহ্বান জানান তিনি। মাওলানা অলিউল্লাহ মুস্তাফির সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন মাওলানা আবদুল্লাহ আল ফারুক ও মাওলানা মিজানুর রহমান।

সর্বশেষ খবর