সোমবার, ২৩ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

পাল্টা কর্মসূচি আওয়ামী লীগের

রাজধানীতে হবে শান্তি ও উন্নয়ন সমাবেশ

শরিফুল ইসলাম সীমান্ত

২৮ অক্টোবর রাজধানীতে বিএনপির সমাবেশের বিপরীতে পাল্টা সমাবেশের ঘোষণা দিয়েছে আওয়ামী লীগ। সেদিন বেলা ২টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দক্ষিণ গেটের সামনে শান্তি ও উন্নয়ন সমাবেশ করবে ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তর আওয়ামী লীগ।

 বিএনপির ‘মহাযাত্রা’ কর্মসূচি ঘিরে রাজপথে কোনো ছাড় দিতে রাজি নয় ক্ষমতাসীনরা। প্রতিটি থানা-ওয়ার্ডে সতর্ক  প্রহরায় থাকবেন আওয়ামী লীগ ও তাদের সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা। গতকাল শান্তি ও উন্নয়ন সমাবেশের বিষয়টি বাংলাদেশ প্রতিদিনকে নিশ্চিত করেছেন মহানগর দক্ষিণ আওয়ামী লীগের দফতর সম্পাদক রিয়াজ উদ্দিন রিয়াজ। সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সভাপতিত্ব করবেন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান। সঞ্চালনা করবেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. হুমায়ুন কবির। দলীয় সূত্রে জানা যায়, ২৮ অক্টোবর রাজনীতির মাঠ নিজেদের নিয়ন্ত্রণে রাখতে সর্বাত্মক প্রস্তুতি নিচ্ছে আওয়ামী লীগ। সমাবেশ ও সমাবেশকে ঘিরে বড় শোডাউনের পাশাপাশি রাজধানীর গুরুত্বপূর্ণ স্থানগুলোতে সতর্ক পাহারায় থাকবেন আওয়ামী লীগের নেতা-কর্মীরা। প্রতিটি পাড়া-মহল্লার মোড়ে এবং গুরুত্বপূর্ণ সড়কে সকাল থেকে অবস্থান নেবেন তারা। দলীয় সংসদ-সদস্য ও কাউন্সিলররাও তাদের অনুসারীদের নিয়ে উপস্থিত থাকবেন মাঠে।

বিএনপির কর্মসূচি ঘিরে দেশে কোনো অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি হতে দিতে চায় না ক্ষমতাসীনরা। এ বিষয়ে ইতোমধ্যে কঠোর মনোভাবের কথাও জানিয়েছেন তারা। পাশাপাশি বিএনপির গতিবিধি কী হবে, অস্থিতিশীল পরিস্থিতি তৈরির কোনো পরিকল্পনা আছে কি না, সেদিকেও সতর্ক দৃষ্টি রাখছে আওয়ামী লীগ।

২৮ অক্টোবরের পূর্ণ প্রস্তুতি নিতে এর আগে একাধিক সভা সমাবেশের মধ্য দিয়ে যাবে ক্ষমতাসীনরা। মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফি বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ২৮ অক্টোবরের সমাবেশ সফল করতে মহানগর দক্ষিণ আওয়ামী লীগের বর্ধিত সভা হবে ২৪ অক্টোবর। সভায় কেন্দ্রীয় নেতারা থাকবেন। তারা প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেবেন। কর্মীরা যথেষ্ট উৎসাহিত, উদ্দীপ্ত বোধ করছেন। চ্যালেঞ্জ মোকাবিলার জন্য তারা প্রস্তুত। প্রতিবাদ, সংগ্রাম আর অধিকার আদায়ের আন্দোলনের মধ্য দিয়েই আওয়ামী লীগের জন্ম। চাপ অনুভব করছি না। আমরা এসব মোকাবিলা করে অভ্যস্ত।

মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা শেখ বজলুর রহমান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, সমাবেশ সফল করতে আজকেই (গতকাল) আমরা একটি বর্ধিত সভা করেছি। দলের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানকসহ উত্তরের সিটি মেয়র এবং সংসদ সদস্যরা এতে উপস্থিত ছিলেন। ২৫ তারিখ মহানগর উত্তর, দক্ষিণ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীদের নিয়ে তেজগাঁওয়ে প্রতিনিধি সভা হবে। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সভায় প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেবেন। সরকার ও আওয়ামী লীগের সর্বোচ্চ পর্যায় থেকেও ইতোমধ্যে ২৮ অক্টোবরের আন্দোলন সম্পর্কে সতর্ক করে দেওয়া হয়েছে। আন্দোলনের নামে সন্ত্রাস করলে ছেড়ে দেওয়া হবে না বলে শনিবার এক অনুষ্ঠানে আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্পষ্ট জানিয়ে দিয়েছেন। চলমান রাজনৈতিক পরিস্থিতির পরিপ্রেক্ষিতে ঢাকার আন্দোলন-সংগ্রামে আরও গতি আনতে দায়িত্ব দেওয়া হয়েছে দলের দুই জ্যেষ্ঠ নেতাকে। তারা হলেন- আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম ও জাহাঙ্গীর কবির নানক। জানতে চাইলে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আন্দোলন-সংগ্রাম মোকাবিলায় আমাদের যে অতীত অভিজ্ঞতা, সে অনুযায়ী পরিস্থিতি বুঝে কাজ করব। সংঘাতের আশঙ্কা আমরা করছি না। তবে কেউ সংঘাতের পরিস্থিতি তৈরি করলে ছেড়ে দেব না।  ২৫ অক্টোবরের প্রতিনিধি সভায় ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনের নেতারা উপস্থিত থাকবেন। একই সঙ্গে ঢাকার আশপাশের জেলা ও উপজেলার নেতা ও দলীয় সংসদ-সদস্যরাও এতে উপস্থিত থাকবেন। ওই বৈঠকে অন্যান্য বিষয়ের সঙ্গে ২৮ অক্টোবরের কর্মসূচি ও করণীয় নিয়েও আলোচনা হবে। জানতে চাইলে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. হুমায়ুন কবির বলেন, প্রতিনিধি সভার পরদিন ২৬ অক্টোবর আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম আরও একটি মিটিং ডেকেছেন। সেখানে ২৮ অক্টোবরের কর্মসূচি নিয়ে বিস্তারিত আলোচনা হবে। ২৮ অক্টোবর আওয়ামী লীগের পাশাপাশি নানা কর্মসূচি নিয়ে মাঠে থাকবে দলটির সহযোগী সংগঠনগুলোও। এ বিষয়ে যুবলীগ সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, বিএনপি নির্বাচন বানচালের চক্রান্তে লিপ্ত রয়েছে। তারা নানাভাবে নাশকতার চেষ্টা করবে। এসব কর্মকান্ডের বিরুদ্ধে এবং সব সময় আমরা সাধারণ মানুষের পাশে আছি। ২৮ অক্টোবর সমাবেশ সফল করতে যুবলীগ তাদের স্বর্বস্ব দিয়ে মাঠে থাকবে।

সর্বশেষ খবর