সোমবার, ৩০ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

হরতালে আগুন ভাঙচুর মৃত্যু

যান চলাচল ছিল কম॥ ছাড়েনি দূরপাল্লার বাস

নিজস্ব প্রতিবেদক

হরতালে আগুন ভাঙচুর মৃত্যু

হরতাল চলাকালে গতকাল রাজধানীতে বাসে আগুন -বাংলাদেশ প্রতিদিন

যানবাহনে আগুন ও ভাঙচুরের মধ্য দিয়ে গতকাল বিএনপির ডাকা সকাল-সন্ধ্যা হরতাল পালিত হয়েছে। আগের দিন মহাসমাবেশকে কেন্দ্র করে সাধারণ মানুষের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠা যেমন ছিল, তেমনি পুলিশও ছিল হার্ডলাইনে। যে কারণে বড় কোনো সহিংসতা না ঘটলেও বিচ্ছিন্নভাবে বিএনপির হরতাল সমর্থনকারীরা বাসে হামলা ও অগ্নিসংযোগ করেন। এদিন বিএনপি নেতা-কর্মীরা রাজধানীর পাঁচ স্থানে বাস ভাঙচুর ও অগ্নিসংযোগ করেন। যদিও মোহাম্মদপুরে যুবদল নেতা আবদুর রশীদ নামে একজনকে নির্মাণাধীন ভবনের ছাদ থেকে ফেলে হত্যার অভিযোগ পাওয়া গেছে। এ ছাড়া বাসে দেওয়া আগুনে দগ্ধ হয়ে একজন মারা গেছেন। আরেকজন দগ্ধ হয়ে হাসপাতালে  চিকিৎসাধীন। অন্যদিকে শনি ও রবিবার টানা দুই দিনে রাজনৈতিক সমাবেশকে ঘিরে সারা দেশে ৪৫টি আগুনের ঘটনা ঘটে। এর মধ্যে ঢাকায় ২৭টি আগুনের ঘটনা ঘটেছে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস।

জানা গেছে, বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে ‘শেকড়’ পরিবহনের একটি, মোহাম্মদপুর চার রাস্তার মোড়ে ‘স্বাধীন’ পরিবহনের একটি, মোহাম্মদপুর টাউন হলের সামনে ‘পরিস্থান’ পরিবহনের একটি ও বংশালে ‘বিহঙ্গ’ পরিবহনের একটি বাসে আগুন দেওয়ার খবর পাওয়া গেছে। তবে রাজধানীর নিরাপত্তা নিশ্চিতে বিভিন্ন মোড়ে মোড়ে র‌্যাব-পুলিশের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

শনিবার দিবাগত রাত সাড়ে ৩টায় রাজধানীর ডেমরার দেইলা এলাকায় অছিম পরিবহনের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। এতে একজন মারা গেছেন ও আরেকজন অগ্নিদগ্ধ হয়ে বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন আছেন। তারা বাসচালকের সহকারী ছিলেন। আগুন লাগার সময় তারা বাসে ঘুমিয়ে ছিলেন। মৃত সহকারীর নাম নাইম। বয়স ২২ বছর। অগ্নিদগ্ধ আরেক সহকারীর নাম রবিউল। তার বয়স ২৫ বছর। তাকে শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটে চিকিৎসা দেওয়া হচ্ছে।

গতকাল ভোররাতে মোহাম্মদপুরের ময়ূর ভিলার বিপরীত পাশে ও সকাল সাড়ে ১০টার দিকে টাউন হল এলাকায় দুটি বাসে আগুনের ঘটনা ঘটে। বাসচালক মনিরুল ইসলাম জানান, সকাল ১০টার পর পরিস্থান পরিবহন গাড়িটি নিয়ে টাউন হল পার্কের সামনে এলে গলি থেকে মোটরসাইকেলে করে চারজন যুবক এসে রাস্তায় ৪টি ককটেল বিস্ফোরণ ঘটায়। এরপর যাত্রীদের নামিয়ে দিয়ে বাসে আগুন ধরিয়ে দেয়। এ বিষয়ে তেজগাঁও বিভাগের মোহাম্মদপুর জোনের সহকারী পুলিশ কমিশনার আজিজুল হক বলেন, ভোর রাতের দিকে ময়ূর ভিলার বিপরীত পাশে বাসস্ট্যান্ডে দাঁড়িয়ে থাকা স্বাধীন পরিবহনের একটি বাসে দুর্বৃত্তরা আগুন দেয়। এ সময় হাতেনাতে একজনকে আটক করা হয়। অন্যদিকে সকাল সাড়ে ১০টার দিকে পরিস্থান পরিবহনের একটি বাসে অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এ ঘটনায় পালাতে গিয়ে একজন নিহত হয়েছেন। নিহতের মৃতদেহ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

গতকাল সরেজমিন রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, যানবাহন চলাচলের সংখ্যা একেবারেই কম হলেও খুব একটা পিকেটারদের দেখা যায়নি। মাঝেমাঝে ঝটিকা মিছিল করে চলে যায় বিএনপি ও এর অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা। হরতালের ঘোষণা দিলেও রহস্যজনক আচরণ ছিল জামায়াত-শিবিরের। ভোরে রাজধানীর কয়েকটি এলাকায় ঝটিকা মিছিল করে চলে যায় তারা। গত দুই দিনে শিবিরের নেতা-কর্মীদের গ্রেফতার করা হয়নি। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের প্রবেশ ও বহির্গমন মুখ শনির আখড়া ছিল আওয়ামী লীগের দখলে। ব্যস্ততম এই জাতীয় মহাসড়কে গতকাল দিনভর যানবাহন চলাচল ছিল খুবই কম। যাত্রীও ছিল কম। পণ্যবাহী কোনো লরি বা ট্রাক চলেনি। দূরপাল্লার এসি/নন এসি কোনো বাস চলাচল করেনি। তবে কিছু লোকাল বাস চলেছে। এর মধ্যে অধিকাংশ ছিল গাউছিয়া-ঢাকা রুটের মেঘলা, কাঁচপুর গুলিস্তান ও সাইনবোর্ড-গুলিস্তান রুটের লোকাল বাস। এই রুটে বিআরটিসি বাসের সংখ্যা ছিল খুবই কম। এ ছাড়া সকালে দূরপাল্লার কিছু বাস ঢাকায় ঢুকেছে এবং বেরিয়েছে। সকাল ১০টার পর এই রুটে চলাচলকারী চট্টগ্রাম, কক্সবাজার, নোয়াখালী, কুমিল্লা, সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার, কিশোরগঞ্জ, ভৈরব, নরসিংদীসহ ১৭ জেলার বাস চলেনি। লোকাল বাসে সকালে অফিসগামী মানুষের চাপ থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যাত্রী ও বাসের সংখ্যা কমেছে। ঢাকা নগর পরিবহনের বিআরটিসি বাস কাউন্টার যাত্রীর অভাবে ১০টার পর বন্ধ করে দেওয়া হয়। তবে নারায়ণগঞ্জ রুটের কয়েকটি বাস চলেছে। সিএনজি, হোন্ডা সার্ভিস ও রিকশাচালকরাও যাত্রীর জন্য হাহাকার করছিলেন। হরতালের দিনেও গতকাল দনিয়া কলেজসহ স্থানীয় স্কুলগুলোতে ক্লাস চলছে। মার্কেটসহ দোকানপাট খোলা ছিল।

বিএনপির বিক্ষোভ : হরতালের সমর্থনে রাজধানীর বিভিন্ন স্থানে মিছিল করেছেন দলটির নেতা-কর্মীরা। রাজধানীর দৈনিক বাংলা মোড়ে বিক্ষোভ মিছিল করেছে যুবদল ঢাকা মহানগর দক্ষিণ। মিছিলটি দৈনিক বাংলা মোড় থেকে শুরু হয়ে ফকিরাপুল মোড় ঘুরে হোটেলের সামনে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ করা হয়। ঢাকা মহানগর উত্তর যুবদল মিছিল করেছে উত্তরায়। বিএনপির নির্বাহী কমিটির সদস্য ও ছাত্রদলের সাবেক সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণের নেতৃত্বে মগবাজার মোড়ে মিছিল করেন নেতা-কর্মীরা। হরতালের সমর্থনে ঢাকার জজ কোর্ট এলাকায় মিছিল সমাবেশ করেন বিএনপিপন্থি আইনজীবীরা। ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সদস্য মকবুল হোসেন সরদারের নেতৃত্বে ল্যাবএইডের সামনে নিউমার্কেট থানার মিছিলে স্থানীয় যুবদল-ছাত্রদলসহ অঙ্গ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ অংশ নেন। দারুসসালাম থানা বিএনপির আহ্বায়ক এস এ সিদ্দিক সাজুর তত্ত্বাবধানে গাবতলী প্রধান সড়কে মিছিল ও পিকেটিং করেন বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতারা। কাফরুল থানা বিএনপির মিছিলে নেতৃত্ব দেন মহানগর উত্তরের সদস্য আহসানুল্লাহ চৌধুরী হাসান, থানা যুগ্ম আহ্বায়ক আকরামুল হক ও সাব্বির দেওয়ান জনি। মোহাম্মদপুর টাউন হল, সলিমুল্লাহ রোড, তাজমহল রোডে মোহাম্মদপুর আদাবর, শেরেবাংলা নগর থানা বিএনপির মিছিলে নেতৃত্ব দেন মহানগর উত্তরের সদস্য সোহেল রহমান, আক্তারুজ্জামান আক্তার, আফতাব উদ্দিন জসীম, হাজী মো. ইউসুফ, মোহাম্মদপুর থানা বিএনপির আহ্বায়ক শুক্কুর মাহমুদ, যুগ্ম আহ্বায়ক এনায়েতুল হাফিজ, মিজানুর রহমান ইসহাক, এম এস আহমাদ আলী, মীর কামাল, আদাবর থানা বিএনপির যুগ্ম আহ্বায়ক মনোয়ার হাসান জীবন, ডা. মেহেদীজ্জামান মেহেদী।

বিভিন্ন স্থান থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

লালমনিরহাট : বিএনপি-জামায়াতের ডাকা হরতালের সময় লালমনিরহাটে আওয়ামী লীগ-বিএনপির মধ্যে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সংঘর্ষে স্বেচ্ছাসেবক লীগ নেতা জাহাঙ্গীর হোসেন (৪৫) নিহত হয়েছেন। এ সময় আরও আটজন নেতা-কর্মী আহত হয়েছেন। আহতদের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ঘটনায় জেলাজুড়ে থমথমে পরিস্থিতি বিরাজ করছে। গতকাল দুপুর ২টায় চিকিৎসাধীন অবস্থায় রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে তিনি মারা যান। বিষয়টি নিশ্চিত করেছেন লালমনিরহাট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মতিয়ার রহমান।

এর আগে সকাল সাড়ে ১০টায় লালমনিরহাট সদর উপজেলার মহেন্দ্রনগরে বিএনপি ও আওয়ামী লীগের সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। নিহত জাহাঙ্গীর হোসেন মহেন্দ্রনগর ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সদস্য। নিহত জাহাঙ্গীর লালমনিরহাট সদর উপজেলার মহেন্দ্রনগর ইউনিয়নের বেড়পাংগা গ্রামের আজিজার রহমানের ছেলে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ দুই রাউন্ড রাবার বুলেট নিক্ষেপ করে। আওয়ামী লীগের চার কর্মী ও বিএনপির চার কর্মীসহ আটজন আহত হন। এদিকে বেলা ১১টার দিকে আদিতমারী উপজেলা বিএনপি অফিসের সামনে মিছিল নিয়ে যান আওয়ামী লীগের নেতা-কর্মীরা। এতে সংঘর্ষ শুরু হলে উভয় পক্ষের দুজন আহত হন। এ সময় বিএনপি অফিসের চেয়ার ও সাইনবোর্ড ভাঙচুর করেন আওয়ামী লীগ সমর্থকরা। পরিস্থিতি উত্তপ্ত হওয়ায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

ফরিদপুর : ফরিদপুরের নগরকান্দা উপজেলার চরযশোরদী ইউনিয়নের দহিসারা গ্রামে বিএনপি নেতা ইকরাম হোসেন লাবলুর বাড়িতে পুলিশের তল্লাশির সময় অসুস্থ হয়ে স্কুলশিক্ষিকা ও বিএনপি নেতার স্ত্রী রেঞ্জুয়ারা বেগম (৪০) মারা গেছেন। ঘটনাটি ঘটেছে শনিবার রাত সাড়ে ১১টার দিকে। স্থানীয়রা জানান, রাত সোয়া ১১টার দিকে বেশকিছু পুলিশ সদস্য বিএনপি নেতা ইকরাম হোসেনের বাড়িতে যান। এ সময় পুলিশ ঘরের দরজা খুলতে বললে ভিতর থেকে কেউ দরজা খোলেননি। পরে পুলিশ সদস্যরা দরজা ভেঙে ভিতরে ঢোকার কথা বললে দরজা খোলা হয়। এ সময় পুলিশ ঘরের ভিতর ঢুকে বিএনপি নেতা ইকরাম হোসেনকে খুঁজতে থাকে। সে সময়ে ঘরে থাকা ইকরামের স্ত্রী স্কুলশিক্ষিকা রেঞ্জুয়ারা বেগম অসুস্থ হয়ে পড়েন। তার মুখ দিয়ে ফেনা বের হতে থাকে। পরে পুলিশ সদস্যরা বাড়ি থেকে বের হয়ে যান। পরবর্তীতে রবিউল ও আশপাশের লোকজন রেঞ্জুয়ারাকে মাইক্রোবাসে করে মুকসেদপুর উপজেলা হাসপাতালে নিয়ে যান। সেখানে নেওয়ার আগেই রেঞ্জুয়ারার মৃত্যু হয়। 

নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়া ও আড়াইহাজারে হরতালের সমর্থনে মিছিল বের করে যানবাহন চলাচলে বাধা সৃষ্টি করার সময় বিএনপির সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সময় বিএনপি নেতা-কর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করতে থাকে। পরে পুলিশ টিয়ার গ্যাস ও শটগানের গুলি ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। সংঘর্ষে বিএনপির ১৮ নেতা-কর্মী আহত হয়েছেন। এদের মধ্যে কয়েকজন পুলিশের ছোড়া গুলিতে আহত হন। গতকাল সকাল পৌনে ৮টায় নগরীর নারায়ণগঞ্জ প্রেস ক্লাব এলাকায় ও দুপুরে আড়াইহাজারের পাঁচরুখী এলাকায় এ ঘটনা ঘটে। এদিকে বেলা পৌনে ১১টায় শহরের মিশনপাড়া ও ডনচেম্বার এলাকায় দুটি যাত্রীবাহী বাসে ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়। এ ছাড়াও ফতুল্লার সাইনবোর্ড এলাকায় হরতালের সমর্থনে বিএনপি নেতা-কর্মীরা মিছিল বের করে যানবাহন চলাচলে বাধা সৃষ্টি করেন। এ সময় পুলিশ সিদ্ধিরগঞ্জ থানা বিএনপির সাধারণ সম্পাদক ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ইকবাল হোসেনসহ সাতজনকে গ্রেফতার করে। অন্যদিকে পৌনে ১১টার দিকে শহরের চাষাঢ়া রামকৃষ্ণ মিশনের সামনে ও ডনচেম্বার এলাকায় বিএনপির মিছিল থেকে দুটি বাস ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়। এ সময় একটি বাসে আগুন ধরিয়ে দিলে ৬টি সিট পুড়ে যায়। তবে অপর বাসটি রক্ষা পায়। বেলা পৌনে ১১টার দিকে রামকৃষ্ণ মিশনের পাশের গলি থেকে হরতালের সমর্থনে মহানগর বিএনপি একটি মিছিল বের করে উৎসব পরিবহনের একটি বাস থামায় এবং যাত্রী নামিয়ে ভাঙচুর করে। এতে বাসের চালক প্রতিবাদ জানালে বাসে অগ্নিসংযোগ করে বিএনপি কর্মীরা। এতে বাসের ৬টি সিট আগুনে পুরে যায়। অন্যদিকে ডনচেম্বারের সামনে বন্ধু পরিবহনের একটি বাসের কাচ ভাঙচুর করে তাতে আগুন ধরানোর চেষ্টা করা হয়।

বগুড়া : বগুড়ায় মসজিদের মাইকে ঘোষণা দিয়ে বিএনপি-জামায়াতের নেতা-কর্মীরা পুলিশের ওপর হামলা, উপজেলা নির্বাহী কর্মকর্তার সরকারি গাড়িসহ গণপরিবহনের কমপক্ষে ২০টি বাস ভাঙচুর করেছে। গতকাল সকালে হরতাল চলাকালে জেলা শহরে আওয়ামী লীগ-বিএনপির দফায় দফায় সংঘর্ষে পুলিশ, আওয়ামী লীগ নেতা, সাংবাদিক, ছাত্রদল নেতাসহ ৬০ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে একজন শিশু এবং ৭ জন রাবার বুলেটে আহত হয়েছেন। বিএনপির দাবি, তাদের ৩২ জন  নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়েছে।

সকাল থেকে হরতালের পক্ষে বিএনপি ও জামায়াতের নেতা-কর্মীরা জেলা সদরের গোকুলে রংপুর-বগুড়া মহাসড়কে বিভিন্ন যানবাহন থামিয়ে পিকেটিং করছিল। সকাল ১০টায় খবর পেয়ে সেখানে র‌্যাব সদস্য এবং জেলা গোয়েন্দা পুলিশের সদস্যরা উপস্থিত হয়ে পিকেটারদের সরিয়ে দিতে যায়। কিন্তু পিকেটাররা আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের নির্দেশ না মেনে আবারও পিকেটিং শুরু করে। পুলিশ সদস্যরা পুনরায় তাদের সরিয়ে দিতে গেলে পিকেটাররা পাল্টা পুলিশ সদস্য ও র‌্যাব সদস্যদের দিকে ইটপাটকেল ছুড়তে থাকে। পরিস্থিতি নিয়ন্ত্রণে প্রথমে ধাওয়া ও পরে রাবার বুলেট ছুড়ে মহাসড়ক থেকে পিকেটারদের সরিয়ে দেয়। গোয়েন্দা পুলিশের ছোড়া রাবার বুলেটে গোকুলের খোলারঘর গ্রামের মো. ধলু মিয়ার পুত্র শিশু মাহি (১০), নয়ন, রাজু, মো. আওলাদসহ কমপক্ষে ৭ জন আহত হয়। শিশু আহত হওয়ার সংবাদ ছড়িয়ে পড়লে বিএনপি-জামায়াতের নেতা-কর্মীরা স্থানীয় মসজিদের মাইকে ঘোষণা দিয়ে পুলিশ সদস্যদের মোকাবিলা করতে বলে। এ ঘোষণার পর গ্রামের নারী-পুরুষ এসে সড়ক অবরোধ করে পুলিশ সদস্যদের ইটপাটকেল ছুড়তে থাকে এবং ধাওয়া-পাল্টা ধাওয়া চলাকালে বগুড়া সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফিরোজা পারভীনের ব্যবহৃত সরকারি গাড়ি ভাঙচুর ও লাঠিসোঁটা নিয়ে হামলা করা হয়। হামলাকারীরা একই সময়ে আরও ১৪ থেকে ১৫টি দূরপাল্লার যানবাহন ভাঙচুর করে। পরে পুলিশ রাবার বুলেট ও লাঠিচার্জ করে গ্রামবাসীকে ছত্রভঙ্গ করে দেয়। ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন থাকলেও গোকুল এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে। আহতদের বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ ও হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ছাড়া পিকেটারদের হামলায় আহত হয়েছেন তিন সাংবাদিক। তারা হলেন দৈনিক করতোয়ার মাল্টিমিডিয়া রিপোর্টার রাহাত রুপান্তর, দৈনিক জয়যুগান্তরের সাব্বির শাকিল ও এনসিএন নামে এক অনলাইন নিউজ পোর্টালের রিপোর্টার ববিন রহমান।

এর আগে সকাল ৯টার সময় থেকে বগুড়া শহরে বিএনপি ও আওয়ামী লীগের নেতা-কর্মীদের কয়েক দফা সংঘর্ষ হয়েছে। দফায় দফায় ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। প্রথমে জেলা ছাত্রদলের নেতা-কর্মীরা একটি বিক্ষোভ মিছিল নিয়ে শহরে প্রবেশের সময় পুলিশ সদস্যরা নবাববাড়ী সড়কে বাধা দেয়। পরে পুলিশের দিকে ইটপাটকেল ছুড়লে তাদের ধাওয়া করে পুলিশ। এ সময় ছাত্রদলের নেতা-কর্মীরা ককটেল বিস্ফোরণ ঘটায়। এতে জেলা পুলিশের তিন সদস্য আহত হন। পরে সকাল ১০টার সময় গালাপট্টি হয়ে বিএনপি নেতা-কর্মীরা লাঠিসোঁটা নিয়ে শহরে প্রবেশ করার চেষ্টা করলে পুলিশ ও আওয়ামী লীগ নেতা-কর্মীরা বাধা দেয়। এ সময় ইটপাটকেল ছুড়তে থাকে বিএনপি কর্মীরা। একপর্যায়ে ইটের আঘাতে জেলা আওয়ামী লীগের দফতর সম্পাদক আল রাজী জুয়েল মাথায় আঘাত পান। এ সময় জেলা ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি সাইদুল ইসলামও আহত হন। তাদের দুজনকেই হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ঘটনা চলাকালে ৭টি টিয়ার শেল নিক্ষেপ করে পুলিশ। এতে পরিস্থিতি শান্ত হলে সাতমাথাসহ পুরো শহরজুড়ে রিকশা-ভ্যান সিএনজিচালিত অটোরিকশা স্বাভাবিকভালে চলাচল শুরু করে। তবে হরতালকে কেন্দ্র করে শহরের প্রায় সব মার্কেটের দোকান ও শপিং মল বন্ধ ছিল।

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) : রূপগঞ্জে ককটেল বিস্ফোরণ ঘটিয়ে এক ব্যবসায়ীর মোটরসাইকেলে আগুন দিয়েছে হরতাল সমর্থকরা। শনিবার রাত ১২টার দিকে ঢাকা-সিলেট মহাসড়কের উপজেলার গোলাকান্দাইল আধুরিয়া এলাকায় এ ঘটনা ঘটে।  মোটরসাইকেলচালক আবু বক্কর জানান, তিনি গাউছিয়া মার্কেট এলাকায় একটি কাপড়ের দোকানের ব্যবসা পরিচালনা করেন। প্রতিদিনের মতো রাতে কাজ শেষে বাড়ি ফেরার পথে গোলাকান্দাইল আধুরিয়া এলাকায় পৌঁছলে বেশ কয়েকজন লোক ‘জিয়ার সৈনিক এক হও’সহ নানা ধরনের স্লোগান দিয়ে তার মোটরসাইকেলটিতে আগুন জ্বালিয়ে দেন। পরে আশপাশের লোকজন ও টহল পুলিশ এগিয়ে এলে তারা স্লোগান দিতে দিতে চলে যান। তবে লোকজন এলেও ততক্ষণে তার মোটরসাইকেলটি পুড়ে ছাই হয়ে যায়।

কালিয়াকৈর (গাজীপুর) : কালিয়াকৈরে আওয়ামী লীগের হরতালবিরোধী শান্তির মিছিলে বিএনপির কর্মীরা অতর্কিত হামলা চালায় বলে অভিযোগ করা হয়েছে। এ ঘটনায় বিএনপির ১৯ নেতা-কর্মীর নামে থানায় মামলা করেছে আওয়ামী লীগ। পরে পুলিশ ছাত্রদলের দুই নেতাকে গ্রেফতার করে জেলহাজতে পাঠায়। এজাহার ও পুলিশ সূত্রে জানা গেছে, শনিবার রাত সোয়া ১০টার দিকে উপজেলার চন্দ্রা এলাকায় কালিয়াকৈর পৌর আওয়ামী লীগের অফিস থেকে একটি প্রতিবাদ মিছিল বের করে উপজেলা ও পৌর আওয়ামী লীগ। হরতালবিরোধী মিছিলটি চন্দ্রা-নবীনগর মহাসড়কের চন্দ্রা ফুটওভার ব্রিজের উত্তর পাশে পৌঁছলে বিএনপি-জামায়াতের নেতা-কর্মীরা অতর্কিতভাবে হামলা চালায়। এতে আওয়ামী লীগের নেতা-কর্মীদের অনেকে আহত হন। এ ঘটনার পর উপজেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক মঈনুল হোসেন বাদী হয়ে শনিবার রাতেই কালিয়াকৈর থানায় মামলা দায়ের করেন।

মাগুরা : মাগুরা শহরের ভায়না মোড় এলাকায় গতকাল দুপুর ২টার দিকে মাগুরা থেকে ঝিনাইদহমুখী এসবি পরিবহনের একটি যাত্রীবাহী বাসে ভাঙচুর ও অগ্নিসংযোগ করেন বিএনপি, যুবদল ও ছাত্রদলের নেতা-কর্মীরা। এ সময় তারা একাধিক সিএনজিতে হামলা ও ভাঙচুর চালান। এসব হামলা ও ভাঙচুরের সময় বাস থেকে দ্রুত নামতে গিয়ে কয়েকজন যাত্রী সামান্য আহত হন।

কেরানীগঞ্জ (ঢাকা) : বিএনপি ও জামায়াতের হরতাল চলার সময় গতকাল বিকাল সাড়ে ৩টার দিকে স্বাধীন পরিবহনের একটি বাসে আগুন দেওয়া হয়। প্রত্যক্ষদর্শীরা জানান, এলাকাবাসী বালু ও পানি দিয়ে আগুন নেভাতে পারলেও বাসের সিটগুলো পুড়ে যায়। এর আগে শনিবার মধ্য রাতে দক্ষিণ কেরানীগঞ্জের রাজেন্দ্রপুর আন্ডারপাস এলাকায় একটি চলন্ত লেগুনা গাড়িতে আগুন দিয়ে পালিয়ে যায় দুর্বৃত্তরা।

গাইবান্ধা : গোবিন্দগঞ্জ উপজেলার মহিমাগঞ্জে পুলিশের হাতে আটক তিন পিকেটারকে ছিনিয়ে নিয়েছে বিএনপির নেতা-কর্মী ও তাদের স্বজনরা। গতকাল বেলা ১টার দিকে হরতাল চলাকালে মহিমাগঞ্জের রংপুর চিনিকলের সামনের গোবিন্দগঞ্জ-মহিমাগঞ্জ সড়কে এ ঘটনা ঘটে। স্থানীয়রা জানান- গোবিন্দগঞ্জ-মহিমাগঞ্জ সড়কের রংপুর চিনিকল এলাকায় যান চলাচলে বাধা দিয়ে পিকেটিং করছিল একদল বিএনপি নেতা-কর্মী। খবর পেয়ে বেলা ১টার দিকে গোবিন্দগঞ্জ থানার ওসিসহ একদল পুলিশ এসে সেখান থেকে উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক আবু সুফিয়ান সুজাসহ তিন বিএনপি নেতাকে আটক করে পুলিশ ভ্যানে তোলেন। এ সময় স্থানীয় গোপালপুর গ্রামের একদল নারী-পুরুষসহ তাদের স্বজন ও নেতা-কর্মীরা অতর্কিতে পুলিশ ভ্যানে আক্রমণ করে। তারা পুলিশের ওপর চড়াও হয়ে আটকদের ছিনিয়ে নেন। এ ছাড়াও তারা রাস্তা আটকে পুলিশকে আক্রমণ করে কয়েকজন পুলিশ সদস্যকে মারপিট করেন। তখন পুলিশ কয়েক রাউন্ড রাবার বুলেট ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

সিরাজগঞ্জ : এনায়েতপুর থানা আওয়ামী লীগ কার্যালয়ে দুর্বৃত্তরা আগুন দিয়েছে। এতে চেয়ার-টেবিলসহ কয়েকটি আসবাবপত্র ও গুরুত্বপূর্ণ কাগজপত্র কিছু পুড়ে গেছে। শনিবার রাতের কোনো এক সময় এ ঘটনা ঘটে। স্থানীয় আওয়ামী লীগ নেতারা ঘটনার জন্য বিএনপি-জামায়াতকে দায়ী করছেন আর বিএনপি-জামায়াত বলছে, আওয়ামী লীগ নিজেরাই আগুন ধরিয়ে বিএনপিকে মামলায় ফাঁসানোর ষড়যন্ত্র করছে।

ভাঙ্গা (ফরিদপুর) : ভাঙ্গায় শনিবার সন্ধ্যায় ট্রাকে আগুন ধরানোর ঘটনা ঘটেছে। পরে স্থানীয় লোকজন ও ফায়ার সার্ভিসের সহযোগিতায় আগুন নেভানো হয়। আগুনে ট্রাকের সামনের অংশ পুড়ে যায়। ঘটনাটি ঘটে ভাঙ্গা পৌরসভার কৈডুবী সদরদী মহল্লায়।

এ ছাড়া গতকাল ভোরে পুলিশের গাড়ি লক্ষ্য করে বোমা নিক্ষেপের অভিযোগ পাওয়া গেছে। এ সময় একটি বোমা   বিস্ফোরিত হয় এবং অন্য দুটি অবিস্ফোরিত বোমা উদ্ধার করা হয়েছে। তবে নিক্ষেপ করা বোমাটি লক্ষ্যভ্রষ্ট হওয়ায় পুলিশ কিংবা গাড়ির কোনো ক্ষয়ক্ষতি হয়নি। ঘটনাটি ঘটে ঢাকা-খুলনা মহাসড়কের ভাঙ্গা পৌরসভার পৌর ভবনের বিপরীত দিকের বটতলা মোড় নামক স্থানে।

জবি : রাজধানী পুরান ঢাকায় তাঁতীবাজার মোড়ে মিরপুর-সদরঘাট রুটের বিহঙ্গ পরিবহন নামের একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। গতকাল সকাল সাড়ে ১০টায় পুরান ঢাকার তাঁতীবাজার মোড়ে এ ঘটনা ঘটে।

মানিকগঞ্জ : ঢাকা-আরিচা মহাসড়কে মানিকগঞ্জের ত্বরা এলাকায় যাত্রীবাহী স্বপ্ন পরিবহন (ঢাকা-জ ১১-০১৭৫) নামে একটি যাত্রীবাহী বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। গতকাল সকাল সাড়ে আটটার দিকে এই আগুনের ঘটনা ঘটে। বাসের চালক শরিফুল ইসলাম বলেন, প্রতিদিনের মতো আরিচা থেকে যাত্রী  নিয়ে মানিকগঞ্জ যাচ্ছিলাম। পথিমধ্যে বানিয়াজুরি বাসস্ট্যান্ড থেকে তিনজন যাত্রীবেশে গাড়িতে ওঠেন।

এরপর ত্বরা এলাকায়  পৌঁছলে আরও পাঁচজন গাড়িতে ওঠেন। এরপর তারা যাত্রীদের নেমে যেতে বলেন। যাত্রীরা নেমে যাওয়ার সঙ্গে সঙ্গে তাদের কাছে বোতলে থাকা পেট্রল ঢেলে বাসে আগুন ধরিয়ে দিয়ে দ্রুত মোটরসাইকেল নিয়ে পালিয়ে যায়।

সিলেট : সিলেটের বিভিন্ন স্থানে গতকাল পুলিশের সঙ্গে বিএনপি নেতা-কর্মীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। পিকেটিং ও ভাঙচুরের সময় পুলিশ বাধা দিলে বিভিন্ন স্থানে হরতাল সমর্থকরা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায়। পিকেটারদের ছত্রভঙ্গ করতে পুলিশ লাঠিচার্জ, টিয়ার শেল, শটগানের গুলি ও সাউন্ড গ্রেনেড ছোড়ে। সংঘর্ষে পাঁচ পুলিশ সদস্য আহত হয়েছেন। নগরীর বিভিন্ন স্থান থেকে পুলিশ মহানগর বিএনপির সাবেক আহ্বায়ক আবদুল কাইয়ূম জালালী পংকীসহ বিএনপি-জামায়াতের আটজনকে আটক করেছে।

এদিকে সিলেটে আওয়ামী লীগ নেতার মালিকানাধীন যাত্রীবাহী একটি বাস ভাঙচুর করেছে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা। হরতাল উপেক্ষা করে বাসটি যাত্রী নিয়ে দক্ষিণ সুরমা টার্মিনাল থেকে জাফলংয়ের উদ্দেশে যাওয়ার পথে হুমায়ূন রশিদ চত্বরে পিকেটিংয়ের শিকার হয়। এ সময় হরতাল সমর্থনকারী নেতা-কর্মীরা ইটপাটকেল ছুড়ে গাড়িটি ভাঙচুর করেন।

গাজীপুর : গাজীপুরের ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের জয়দেবপুর থানা এলাকায় একটি মিনি ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। গতকাল সকাল সাড়ে ৯টার দিকে গাজীপুর সদর উপজেলার ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের জয়দেবপুর থানা এলাকায় মহাসড়কের পাশে দাঁড়িয়ে থাকা একটি মিনি ট্রাকে আগুন দেয় হরতালকারীরা। পরে শ্রীপুর ফায়ার সার্ভিস ঘটনাস্থলে পৌঁছে মিনি ট্রাকের আগুন নেভায়। অপরদিকে মহাসড়কের শ্রীপুর উপজেলার পল্লী বিদ্যুৎ মোড় এলাকায় চারটি বাস ভাঙচুর করেছে হরতাল সমর্থনকারীরা।

কিশোরগঞ্জ : কিশোরগঞ্জে হরতালকারীরা সড়কে আগুন দিয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি ও দুটি গাড়ি ভাঙচুর করেছে। গতকাল সকাল ৭টার দিকে শহরের চর শোলাকিয়া এলাকায় রেল লাইনের পাশের সড়কে পিকেটাররা আগুন জ্বালিয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি করে। সকাল সোয়া ৭টার দিকে শোলাকিয়া ঈদগাহের কাছে একটি গাড়ি ভাঙচুর করে। গাড়িটি ইটনা উপজেলা নির্বাহী কর্মকর্তার বলে জানা গেছে।

রাজশাহী : রাজশাহীর বাঘায় বিএনপি-জামায়াতের ডাকা হরতালের সময় একটি প্রাইভেটকারে আগুন দিয়েছে হরতাল সমর্থকরা। বেলা পৌনে ১২টার দিকে উপজেলার মনিগ্রাম ইউনিয়নের আটঘরিয়া এলাকায় এ ঘটনা ঘটে। এতে কেউ হতাহত না হলেও গাড়িটি সম্পূর্ণ ভস্মীভূত হয়ে গেছে।

নাটোর : নাটোর জেলা বিএনপির আহ্বায়ক কমিটির অন্যতম সদস্য ও জেলা যুবদলের সাবেক সভাপতি সাইফুল ইসলাম আফতাবকে পরপর তিনটি গুলি করেছে দুর্বৃত্তরা। তাকে মুমূর্ষু অবস্থায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। গতকাল সকাল ৬টার দিকে ফজরের নামাজ পড়ে নাটোর শহরের স্টেশন রোডের নিজ বাড়ির সামনে দাঁড়িয়ে থাকার সময় এ ঘটনা ঘটে। তাকে বাঁচাতে এগিয়ে এলে হামলাকারীদের মারপিটে কাজল ও সজল নামে দুজন আহত হন। ভুক্তভোগীর পরিবারের অভিযোগ আওয়ামী লীগের চিহ্নিত কর্মীরা তাকে গুলি করেছে। তবে জেলা আওয়ামী লীগ হামলার অভিযোগ অস্বীকার করেছে।

কুমিল্লা : কুমিল্লায় হরতালের সমর্থনে বিএনপির বের করা মিছিলে পুলিশের ধাওয়া দেওয়ার অভিযোগ উঠেছে। এ সময় লাঠিপেটা, টিয়ার শেল নিক্ষেপ ও ফাঁকা গুলি ছোড়ার অভিযোগ উঠেছে। মিছিলে ধাওয়া দিয়ে দলের ১২ জন নেতা-কর্মী আটক করা হয়েছে বলে জানিয়েছেন নেতারা। এ সময় অন্তত ২০ নেতা-কর্মী আহতের খবর পাওয়া গেছে।

খুলনা : দুপুরের দিকে খুলনা নগরীর বৈকালী মোড়ে বিএনপির ১৪ নম্বর ওয়ার্ড অফিসে অগ্নিসংযোগ ও ভাঙচুর করে দুর্বৃত্তরা। আগুনে অফিসের ভিতরে থাকা চেয়ার-টেবিলসহ আসবাবপত্র পুড়ে যায়। অফিসের সামনের অংশের দেয়াল ও টিনের ছাউনি ভাঙচুর করা হয়। খবর পেয়ে পুলিশ উপস্থিত হয়। পরে ফায়ার সার্ভিস কর্মীরা ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে নেয়।

হবিগঞ্জ : হবিগঞ্জে রাস্তায় টায়ারে আগুন ধরিয়ে এবং গাছ ফেলে বিক্ষোভ করেছে ছাত্রদল যুবদলসহ বিএনপির নেতা-কর্মীরা। ঘটেছে যুবলীগ ও ছাত্রদলের নেতা-কর্মীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনা। খবর পেয়ে অতিরিক্ত পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

বগুড়া : বগুড়ায় আওয়ামী লীগ-বিএনপির দফায় দফায় সংঘর্ষ হয়েছে। গতকাল সকাল সাড়ে ৯টার দিকে শহরের গালাপট্টি সড়কসহ সদরের বিভিন্ন স্থানে ইট-পাটকেল নিক্ষেপের ঘটনা ঘটেছে। এ সময় বিএনপি পুলিশ এবং আওয়ামী লীগকে লক্ষ্য করে ককটেল নিক্ষেপ করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ প্রায় ৭টি টিয়ার শেল নিক্ষেপ করে।

বিভিন্ন স্থানে গ্রেফতার : আগের রাত থেকে গতকাল দুপুর পর্যন্ত শেরপুরে ৫০ জন, গলাচিপায় (পটুয়াখালী) পাঁচজন, সিরাজগঞ্জে ১৪৭ জন, কিশোরগঞ্জের হোসেনপুরে ১২ জন, রাজবাড়ীতে ১১ জন, নাটোরে ৩৩ জন, মুন্সীগঞ্জে দুজন, ঝিনাইদহে ২৬ জন, ফেনীতে তিনজন, ব্রাহ্মণবাড়িয়ায় ৭০ জন, চুয়াডাঙ্গায় ৩৮ জন, গাইবান্ধায় ছয়জন, পটুয়াখালীর কলাপাড়ায় ছয়জন, পটুয়াখালীর দুমকীতে দুজন, নোয়াখালীতে ৮৪ জন, জয়পুরহাটে ৪৬ জন, রাঙামাটিতে নয়জন, ঠাকুরগাঁওয়ে একজন, রংপুরে ১৭ জন, দিনাজপুরে ৪০ জন বিএনপি-জামায়াত নেতা-কর্মীকে পুলিশ গ্রেফতার করেছে।

সর্বশেষ খবর