সোমবার, ৩০ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

পুলিশে সর্বোচ্চ সতর্কতা

নিজস্ব প্রতিবেদক

পুলিশে সর্বোচ্চ সতর্কতা

বিএনপির মহাসমাবেশ ঘিরে সংঘর্ষের পর সর্বোচ্চ সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে পুলিশ। নিজেদের নিরাপত্তায় দেওয়া হয়েছে বিশেষ নির্দেশনা। এই সর্বোচ্চ সতর্কতামূলক ব্যবস্থায় গতকাল পুলিশের কোনো কর্মকর্তাকে স্কট ছাড়া কোথাও চলাচল করতে দেখা যায়নি।

এ ছাড়া থানা এলাকা ও থানার পুলিশ ফাঁড়ির টিমকে একাধিক গাড়ি নিয়ে প্যাট্রলিং করতে দেখা গেছে। মোবাইল টিম ছিল একাধিক। তবে একা কোনো মোবাইল টিম মুভ করেনি বলে জানা গেছে। গতকাল খোঁজ নিয়ে জানা গেছে, নির্দেশনা পাওয়ার পর থেকে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সহকারী কমিশনার (এসি) থেকে ওপরের দিকের কর্মকর্তারা একান্ত প্রয়োজন ছাড়া সরকারি গাড়িতে একাকী চলাচল করেননি। নিচের পর্যায়ের কর্মকর্তারাও পুলিশের স্টিকারযুক্ত গাড়ি নিয়ে কোথাও একাকী বের হননি। বেশির ভাগ কর্মকর্তাই যৌথভাবে কিংবা কেউ রিকশা ও সিএনজিতে চলাচল করেছেন। ডিএমপির সদর দফতরের প্রধান ফটকেও নেওয়া হয় বাড়তি সতর্কতা ও নিরাপত্তামূলক ব্যবস্থা। আশপাশে প্রস্তুত রাখা হয় এপিসি কার ও রায়ট কার। এদিকে রাজধানীর মালিবাগে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) কোনো কর্মকর্তার সরকারি গাড়ি বের হতে দেখা যায়নি। সিআইডি ও বিশেষ শাখার (এসবি) প্রধান ফটকগুলো বন্ধ অবস্থায় দেখা গেছে। জানা গেছে, পরবর্তী নির্দেশনা ছাড়া সিআইডির প্রধান কার্যালয় থেকে যে কোনো পর্যায়ের কর্মকর্তাদের বরাদ্দে থাকা সরকারি গাড়ি বের হতে নিষেধ করেছেন সংস্থাটির প্রধান। গতকাল এসব কর্মকর্তাকে ব্যক্তিগতভাবে নিজের নিরাপত্তাকে অগ্রাধিকার দিয়ে কাজে যোগ দিতে বলা হয়। একই পরিস্থিতি ছিল পুলিশের অন্য সংস্থাগুলোতেও। শনিবার বিএনপি সমর্থকদের সঙ্গে পুলিশ সদস্যদের সংঘর্ষের খবরে রাজধানীর ৫০টি থানার সবকটিতে বেশ কয়েকটি নির্দেশনা দেয় ডিএমপি। সর্বোচ্চ সতর্ক অবস্থানে থেকে নিজেদের নিরাপত্তা, থানার নিরাপত্তা, একই সঙ্গে থানার যানবাহনের নিরাপত্তার বিষয়গুলো নিশ্চিত করতে বলা হয়। ডিএমপির বেতার বার্তায় এসব নির্দেশনার কথা সংশ্লিষ্টদের জানিয়ে দেওয়া হয় বলে জানা গেছে। গতকাল ডিএমপি সূত্র জানায়, বিএনপির ডাকা সকাল-সন্ধ্যা হরতাল কর্মসূচিতে একা মোবাইল প্যাট্রোলিংয়ে না যেতে নির্দেশনা দেওয়া হয়। একটি মোটরসাইকেল বা একটি গাড়ি নিয়ে প্যাট্রোলিং না করার নির্দেশনা দেওয়া হয়েছে। একাধিক গাড়ির সমন্বয়ে প্যাট্রোলিং পরিচালনা করতে বলা হয়েছে। থানা এলাকা ও থানার পুলিশ ফাঁড়ির টিমকে একাধিক গাড়ি নিয়ে প্যাট্রোলিং করতে বলা হয়। মোবাইল টিম একাধিক থাকতে হবে। একা কোনো মোবাইল টিম মুভ করবে না।

পুলিশ ছাড়াও বিএনপির হরতালকে কেন্দ্র করে রেল লাইন, রেল স্টেশন, বাস স্টেশন ও সড়ক পথ রক্ষায় দেশের ১ হাজার ৩৭১টি ঝুঁকিপূর্ণ পয়েন্টে ১২ হাজার ১৪৫ জন আনসার সদস্য মোতায়েন ছিল।

সর্বশেষ খবর