শিরোনাম
সোমবার, ৩০ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা
সাংবাদিকদের ওপর হামলা

সম্পাদক পরিষদের উদ্বেগ, সাংবাদিক সমাবেশ

নিজস্ব প্রতিবেদক

সাংবাদিকদের নিরাপত্তাহীনতার বিষয়ে গভীর নিন্দা ও উদ্বেগ প্রকাশ করেছে সম্পাদক পরিষদ। পেশাগত দায়িত্ব পালনে সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিতেরও দাবি তোলা হয়েছে। গতকাল গণমাধ্যমে পাঠানো সম্পাদক পরিষদের সভাপতি মাহফুজ আনাম ও সাধারণ সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই দাবি করা হয়।

সম্পাদক পরিষদ বলেছে, সাংবাদিকরা তাদের পেশাগত দায়িত্ব পালনের অংশ হিসেবে বিভিন্ন রাজনৈতিক দলের কর্মসূচির খবর সংগ্রহ করেন এবং জনগণের সামনে তা উপস্থাপন করেন। কিন্তু এ দায়িত্ব পালনে তাদের ওপর আক্রমণ বা নিরাপত্তা বিঘিœত হওয়া খুবই উদ্বেগের। আরও বলা হয়, শনিবার পেশাগত দায়িত্ব পালনের সময় রাজধানীর বিভিন্ন স্থানে প্রায় ২৫ জন সাংবাদিক আহত বা হামলার শিকার হয়েছেন, যা অত্যন্ত নিন্দনীয় ও উদ্বেগের। সম্পাদক পরিষদ সব রাজনৈতিক দল ও নিরাপত্তা বাহিনীকে বিশেষভাবে অনুরোধ করছে, পেশাগত দায়িত্ব পালনে সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিত করা হোক। এদিকে জাতীয় প্রেস ক্লাবের সামনে গতকাল আন্দোলনের নামে সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদে সমাবেশের ডাক দেয় বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন  ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)-এর নেতারা। এ সময় ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সভাপতি সোহেল হায়দার চৌধুরী বলেন, আগামী ৭২ ঘণ্টার মধ্যে সাংবাদিক নির্যাতনের ঘটনায় বিএনপি ও জামায়াত যদি নিঃশর্ত ক্ষমা না চায় তাহলে দল দুটির সব ধরনের ইতিবাচক সংবাদ সংগ্রহ ও প্রকাশ থেকে বিরত থাকা হবে। তিনি আরও বলেন, সরকার পতনে বিএনপি-জামায়াতের একদফা কর্মসূচি চলাকালে বেশ কয়েকজন সাংবাদিক আহত হয়েছেন। এ হামলায় জড়িতদের ৪৮ ঘণ্টার মধ্যে গ্রেফতার করতে হবে। এ ছাড়া ৭২ ঘণ্টার মধ্যে এ ঘটনার জন্য বিএনপি-জামায়াতের পক্ষ থেকে ক্ষমা চাওয়া না হলে তাদের খবর বর্জন করা হবে।

ঢাকা সাংবাদিক ইউনিয়ন আয়োজিত এ সমাবেশে বক্তব্য দেন জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত, বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ওমর ফারুক, সাধারণ সম্পাদক দীপ আজাদ ও ডিইউজের সাধারণ সম্পাদক আখতার হোসেন প্রমুখ।

সর্বশেষ খবর