মঙ্গলবার, ৩১ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

শ্রমিক বিক্ষোভে রণক্ষেত্র গাজীপুর মিরপুর

দুই শ্রমিকের মৃত্যু, পুলিশের গাড়িতে আগুন ভাঙচুর বেতন বৃদ্ধির দাবি

নিজস্ব প্রতিবেদক, ঢাকা গাজীপুর ও সাভার প্রতিনিধি

শ্রমিক বিক্ষোভে রণক্ষেত্র গাজীপুর মিরপুর

গাজীপুরে বেতন বাড়ানোর দাবিতে সপ্তম দিনের মতো গতকালও আন্দোলনে নামে পোশাক শ্রমিকরা। উত্তেজিত শ্রমিকরা মহাসড়কে একটি পিকআপ ভ্যানে আগুন দেয়। বিক্ষোভ চলাকালে রাসেল হাওলাদার (২২) নামে এক শ্রমিক নিহত হন। শ্রমিকদের দাবি, পুলিশের গুলিতে ওই শ্রমিক মারা গেছেন। তবে পুলিশ বলছে, হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়েছে। অন্যদিকে গাজীপুরে একটি কারখানায় আগুনে পুড়ে এক শ্রমিক মারা গেছে।

রাজধানীর মিরপুরে একই দাবিতে শ্রমিকরা সড়ক অবরোধ ও গাড়ি ভাঙচুর করেন। সাভার-আশুলিয়ায় শ্রমিক-পুলিশ সংঘর্ষে ৫০ জন আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। এদিকে গতকাল সচিবালয়ে সংবাদ সম্মেলনে শ্রমিকদের অপপ্রচারে বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানিয়েছেন শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান।

গাজীপুর : ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের মালেকের বাড়ি, ভোগরা বাইপাস, চান্দনা চৌরাস্তা, কোনাবাড়িসহ বেশ কয়েকটি স্থানে কারখানা শ্রমিকরা বিক্ষোভ করেছে। মহাসড়কে অবস্থান নিয়ে কয়েকবার অবরোধ সৃষ্টির চেষ্টা চালায়। উত্তেজিত শ্রমিকরা মহাসড়কে চলাচলকারী একটি পিকআপ ভ্যানে আগুন দেয়। বন্ধ হয়ে যায় যান চলাচল। শ্রমিক বিক্ষোভ চলাকালে রাসেল হাওলাদার (২২) নামে এক শ্রমিক নিহত হন। শ্রমিকদের দাবি, পুলিশের গুলিতে ওই শ্রমিক মারা গেছেন। তবে পুলিশ বলছে, হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়েছে। নিহত রাসেল ঝালকাঠি জেলার সদর উপজেলার বিনাইকাঠি গ্রামের হান্নান হাওলাদারের ছেলে। সিটি করপোরেশনের বাসন থানা এলাকার ডিজাইন এক্সপ্রেস লিমিটেড গার্মেন্টসের ইলেকট্রিশিয়ান পদে চাকরি করতেন। গাজীপুর সিটি করপোরেশনের গাছা থানার কলম্বিয়া মোগড়খাল এলাকার নূর আলমের বাড়ির ভাড়াটিয়া। পুলিশ ও আন্দোলনরত কারখানার শ্রমিক সূত্রে জানা গেছে, সকাল ৯টা থেকে শ্রমিকরা ভোগড়া বাইপাসের আশপাশের এলাকার বিভিন্ন কারখানার শ্রমিকরা আন্দোলনে নামে। এ সময় কয়েকটি কারখানায় ভাঙচুর চালায় এবং ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের মিছিল বের করে। একপর্যায়ে বিক্ষুব্ধ শ্রমিকরা কয়েকটি যাত্রীবাহী বাস ও ট্রাক ভাঙচুর করে। পুলিশ লাঠিচার্জ ও টিয়ারশেল নিক্ষেপ করলে শ্রমিকরা ছত্রভঙ্গ করে দেয়। উত্তেজিত শ্রমিকরা কলম্বিয়া গার্মেন্ট নামের একটি পোশাক কারখানার সামনে থাকা একটি পিকআপে ভ্যানে আগুন ধরিয়ে দেয়। এ সময় রাসেল হাওলাদার নামে এক পোশাক শ্রমিক আহত হন। পরে তাকে উদ্ধার করে স্থানীয় তায়রুন্নেসা মেমোরিয়াল মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। সেখান থেকে তাকে টঙ্গীর শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালে নেওয়া হয়। পরে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

সাভার : সাভার ও আশুলিয়ায় আন্দোলনরত শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সময় ইটপাটকেল, কাঁদানে গ্যাস ও পুলিশের ছোড়া রাবার বুলেটে শ্রমিক ও পুলিশসহ ৫০ জন আহত। গতকাল ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের আশুলিয়ার জামগড়া, ছয়তলা, নরসিংহপুর, নিশ্চিন্তপুর এলাকায় ও সাভারের হেমায়েতপুরে এ সংঘর্ষের ঘটনা ঘটে বলে শিল্প পুলিশ জানিয়েছে।

মিরপুর : গতকাল সকাল সাড়ে ৮টার দিকে মিরপুর সাড়ে ১১ (পূরবী সিনেমা হল) সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন কয়েকশ’ গার্মেন্টস শ্রমিক। এ সময় গার্মেন্টস শ্রমিকরা প্রায় এক ঘণ্টা সড়ক অবরোধ করে রাখে। একপর্যায়ে মিরপুর ৭ নম্বরের অ্যাপোলো ফ্যাশন, অ্যাপোলো নিটওয়্যার লিমিটেড, রিও ফ্যাশন, ডিজাইন লিমিটেড, ব্রানারসন অ্যাপারেলস লিমিটেডসহ কয়েকটি গার্মেন্ট ভাঙচুর করেন বিক্ষোভকারীরা। শ্রমিকরা জানান, আগামী বছরের শুরুতে নতুন বেতন কাঠামো অনুযায়ী তাদের বেতন ২৩ হাজার টাকা হওয়ার কথা। এ জন্য চলতি মাসে তাদের গ্রেড ঠিক করার কথা; কিন্তু মালিকপক্ষ গ্রেড পরিবর্তন ও বেতন বাড়ানোর কোনো উদ্যোগ নেয়নি।

আহ্বান শ্রম প্রতিমন্ত্রীর : গার্মেন্ট শ্রমিকদের ন্যূনতম মজুরি কত নির্ধারণ করা হবে, তা এখনো চূড়ান্ত হয়নি জানিয়ে শ্রমিকদের আশ্বস্ত করেছেন শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান। এ ধরনের অপ্রপচারে বিভ্রান্ত না হতে আহ্বান জানিয়েছেন। গতকাল সচিবালয়ে সংবাদ সম্মেলন করে শ্রম প্রতিমন্ত্রী বলেন, পোশাক কারখানার শ্রমিকদের ন্যূনতম মজুরি ১০ হাজার ৪০০ টাকার বেশি নির্ধারণ করা হবে।

লাশ উদ্ধার : গাজীপুর মহানগরীর কোনাবাড়ী এলাকায় বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভের সময় পাশেই থাকা অনন্ত গ্রুপের একটি তৈরি পোশাক কারখানায় আগুন দেয় এক দল দুর্বৃত্ত। আগুন নেভানোর পর ইমরান (৩০) নামের এক শ্রমিকের লাশ উদ্ধার করেছে পুলিশ। ইমরান কুমিল্লার লাকসাম উপজেলার ভুমবাড়িয়ার জহিরুল ইসলামের ছেলে।

বিষয়টি নিশ্চিত করে গাজীপুর মেট্রোপলিটন পুলিশের উপকমিশনার আবু তোরাব মোহাম্মদ শামসুর রহমান বলেন, আগুন নেভানোর পর ভিতরে প্রবেশ করে দেখা যায় ছাইয়ের মধ্যে ওই শ্রমিকের লাশ। তাঁর দেহের অধিকাংশ অংশ পুড়ে গেছে।

সর্বশেষ খবর