মঙ্গলবার, ৩১ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

আন্দোলনের পেছনে নোট গাইড

নিজস্ব প্রতিবেদক

আন্দোলনের পেছনে নোট গাইড

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, নতুন শিক্ষাক্রম নিয়ে মিথ্যাচার করা হচ্ছে। এ মিথ্যাচারের আন্দোলন সচল রেখেছেন নোট-গাইড ব্যবসায়ীরা। এর সঙ্গে রয়েছেন কোচিং ব্যবসায়ীরাও। ব্যবসায় মার খাওয়ার আশঙ্কায় কারিকুলাম নিয়ে অপপ্রচার করছেন তারা। গতকাল দুপুরে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। তিনি বলেন, নতুন কারিকুলামের বিরুদ্ধে অনেক অভিভাবক রাস্তায় দাঁড়িয়েছেন টাকার বিনিময়ে। প্রত্যেককে ২ হাজার করে টাকা দেওয়া হয়েছে। শেখ হাসিনা সরকারের বিপক্ষে কোনো ইস্যু না পেয়ে এটিকে ইস্যু বানানোর চেষ্টা করছেন অনেকে।

যারা অপপ্রচার করছেন তারা চান না শিক্ষার্থীরা স্বাধীনভাবে শিখতে, চিন্তা করতে শিখুক। কারিকুলাম নিয়ে অনেক ভুল তথ্য ছড়ানো হচ্ছে।

মন্ত্রী বলেন, কেউ বলছেন নতুন কারিকুলামে পড়াশোনা নেই, শিক্ষার্থীরা কিছু শিখছে না। কিন্তু সঠিক তথ্য হচ্ছে শিক্ষার্থীরা আগের থেকে অনেক বেশি পড়বে এখন। দলগতভাবে কাজ করে তারা নিজেরাই সেগুলো উপস্থাপন করবে। শুধু জ্ঞান নয়, দক্ষতাও অর্জন করবে তারা। ছাত্রছাত্রীদের প্রতিটি কাজের মূল্যায়ন হবে। নতুন কারিকুলামে ব্যয় বাড়ার কারণ নেই। নোট-গাইড আর কোচিংয়ের খরচ তো লাগবেই না। নতুন কারিকুলামে বৈষম্য বাড়বে না বরং গ্রামের বিদ্যালয়গুলো ভালো করবে।

দীপু মনি বলেন, বাড়ি থেকে রান্না করা খাবার আনার নির্দেশনা দেওয়া হয়নি শিক্ষার্থীদের। তবে জীবন দক্ষতার অংশ হিসেবে একটি নির্দিষ্ট ক্লাসে রান্নার কাজ আছে। যে কোনো পরিবর্তন মেনে নিতে, খাপ খাইয়ে নিতে কষ্ট হয়। আর রূপান্তরকে মেনে নেওয়া আরও কষ্টকর। কিন্তু এ রূপান্তর লাগবেই, এর বিকল্প নেই। অভিভাবকদের উদ্দেশে তিনি বলেন, নতুন শিক্ষাক্রমকে স্বাগত জানান। নতুন প্রজন্মের জন্য সম্ভাবনার দ্বার খুলে দিন।

বিএনপি-জামায়াতের ডাকা হরতাল ও অবরোধ প্রসঙ্গে মন্ত্রী বলেন, এসব কর্মসূচিতে শিক্ষার্থীদের অনেক সমস্যা হয়েছে, জনমনে আশঙ্কা তৈরি হয়েছে। যারা এ কর্মসূচিগুলো দিচ্ছেন আপনারা কি লাভবান হতে পারবেন? অনেক শিক্ষার্থী তো এখন ভোটার। তাদের অনিশ্চয়তায় ফেলে এমন রাজনৈতিক কর্মসূচি হতে পারে না।

 

সর্বশেষ খবর