বৃহস্পতিবার, ২ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

শর্তহীন সংলাপে এলে স্বাগত

নিজস্ব প্রতিবেদক

শর্তহীন সংলাপে এলে স্বাগত

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনার দরজা বন্ধ হয়নি। আমরা যে কোনো আলোচনায় রাজি আছি, তবে সেটা সংবিধানের কাঠামোর মধ্যে থেকে। গতকাল সচিবালয়ে নিজের দফতরে ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুকের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি জানান, আলাপকালে ব্রিটিশ হাইকমিশনার বলেছেন, সংলাপ হচ্ছে প্রধান হাতিয়ার। আমরা বলেছি, সব সময় সংলাপকে স্বাগত জানাই। সংলাপের মাধ্যমে রাজনৈতিক সমস্যার সমাধান হওয়া উচিত বলেও আমরা মনে করি। তবে এ সংলাপ হতে হবে সাংবিধানিক কাঠামোয়। আসাদুজ্জামান খান বলেন, সংবিধান আমাদের যেভাবে কাঠামো করে দিয়েছে, সেটা অনুসারে সংলাপ করতে হবে। এটা সারাহ কুকও স্বীকার করেছেন। অংশীজনদের সঙ্গে সংলাপের মাধ্যমে সমস্যার সমাধান করার কথা বলেছেন, তবে এটা সারাহ কুকের কোনো পরামর্শ নয়, এটা আমাদের মধ্যে আলাপচারিতা হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ হলো শান্তিপূর্ণভাবে সবকিছু করতে হবে। সংবিধান মাথায় রেখেই আমরা আলোচনা করতে চাই। আমরা শান্তিপূর্ণ পরিবেশ চাই, সহিংসতা চাই না। তিনি (প্রধানমন্ত্রী) আলাপ-আলোচনা করার জন্য সবসময় নির্দেশ দেন, যাতে পরিস্থিতি শান্ত থাকে, সেটা আমরা চালিয়ে যাচ্ছি।

সংলাপের উদ্যোগ বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, কোনো দল সংলাপ চাইলে তাদের সঙ্গে আলোচনা করা হবে। যারা আসবে তাদের সঙ্গে আমরা কথা বলব। তবে শর্তহীনভাবে আসতে হবে। সংবিধানের বাইরে যদি কেউ কিছু বলেন, তাহলে তো সেটা হবে না। অনেকেই আসছেন এবং তাদের প্রয়োজনে ফোন করছেন। তারা (বিএনপি) তো বলতে পারেন, ‘আমরা কথা বলতে চাই, আমরা হরতাল চাই না।’ এটা তো তারা বলেননি কোনো দিন। আমরা তো বলছি, দরজা তো বন্ধ হয়নি। আমরা যে কোনো আলোচনায় রাজি আছি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যে দলের (বিএনপি) প্রতি দেশের জনগণ মুখ ফিরিয়ে নিয়েছে, নিশ্চিতভাবে বলা যায়, সেই দল নির্বাচনে জয়লাভ করতে পারবে না। এ জন্য তারা সংলাপ চায় না, সহিংসতা চায়। সহিংসতা করে তারা একটি পরিবেশ তৈরি করতে চায়।

সর্বশেষ খবর