সোমবার, ১৩ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

অবরোধে ১৪ বাসে আগুন

ঢাকায় যান চলাচল স্বাভাবিক, দূরপাল্লা বন্ধ, রিজভীর নেতৃত্বে মিছিল, মাঠে ১৫২ প্লাটুন বিজিবি, র‌্যাবের ৪৬০ টহল

নিজস্ব প্রতিবেদক

অবরোধে ১৪ বাসে আগুন

চতুর্থ দফায় বিএনপি-জামায়াতের ৪৮ ঘণ্টার অবরোধ চলছে। অবরোধের প্রথম দিনে রাজধানীর মিরপুর, নাবিস্কো, মোহাম্মদপুর, সাভার ও নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে একটি করে বাসে আগুন দিয়েছে অবরোধকারীরা। একই সঙ্গে অবরোধ শুরুর আগের রাতে ১০ ঘণ্টার ব্যবধানে ৯টি বাসে আগুন দেওয়া হয়।

এদিকে অবরোধ চললেও কার্যত এর তেমন কোনো প্রভাব পড়েনি রাজধানীর জনজীবনে। সকাল থেকে যান চলাচল ছিল স্বাভাবিক। দূরপাল্লার বাস অবশ্য তেমন একটা ছাড়েনি। হাতে গোনা কয়েকটা বাস টার্মিনাল ছাড়ে। এদিন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভীর নেতৃত্বে মতিঝিলে মিছিল ও অবরোধ              করেন দলটির নেতা-কর্মীরা। নয়াপল্টনসহ রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ মোড়ে মোতায়েন ছিল পুলিশসহ বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য। মাঠে ছিল ১৫২ প্লাটুন বিজিবি ও র‌্যাবের ৪৬০টি টহল টিমও।

১৪ বাসে আগুন : গতকাল বেলা ১টার দিকে রাজধানীর মিরপুর-১০ নম্বর গোলচত্বরে প্রজাপতি পরিবহনের একটি যাত্রীবাহী বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। সন্ধ্যা ৬.৩৭ মিনিটের দিকে তারা নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে আদমজী ইমিজেড সংলগ্ন ২ নম্বও ঢাকেশ্বরীর সামনে পার্কিং করা যাত্রীবাহী নাফ পরিবহনে আগুন দেয়। দুটি আগুনের ঘটনায় ফায়ার সার্ভিসের পৃথক দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। এর আগে শনিবার রাত ৮.২০ মিনিটে আরামবাগে লাল সবুজ নামে একটি পরিবহন, সাড়ে ৮টায় গাবতলী বাসস্ট্যান্ডের সামনে ১টি, ৯টায় গুলিস্তানে ১টি, সাড়ে ৯টায় যাত্রাবাড়ীতে ১টি, একই সময় গাজীপুর জুগিতলায় ১টি, সাড়ে ১১টায় কাফরুলে ১টি, ১২টায় রূপনগর থানার সামনে ১টি, রাত সাড়ে ৩টায় বরিশাল বিভাগীয় পুলিশ কার্যালয়ের সামনে ১টি ও সকাল ৬টায় সূত্রাপুরে মালঞ্চ পরিবহনের ১টি বাসে আগুন দিয়েছিল দুর্বৃত্তরা। গতকাল রাত সোয়া ১০টার দিকে রাজধানীর মোহাম্মদপুরের বেড়িবাঁধ এলাকার সামনের সড়কে প্রত্যয় পরিবহনের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। বাসটি গাবতলী থেকে বাবুবাজার রুটে চলাচল করে। রাত ৯টার দিকে সাভারের ঢাকা-আরিচা মহাসড়কের পাশে দাঁড়িয়ে থাকা ইতিহাস পরিবহনের একটি বাসে অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা। এ ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

যান চলাচল স্বাভাবিক : চতুর্থ দফায় বিএনপি-জামায়াতের ৪৮ ঘণ্টার অবরোধের তেমন কোনো প্রভাব পড়েনি রাজধানীর জনজীবনে। সকাল থেকে যান চলাচল ছিল স্বাভাবিক। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গাড়ির চাপও বেড়েছিল। মতিঝিল, গুলশান ও গাবতলীর মতো গুরুত্বপূর্ণ স্থানগুলোতে কর্মচাঞ্চল্য ছিল। কর্মজীবীরা কর্মস্থলে যান। গণপরিবহনের পাশাপাশি ব্যক্তিগত অনেক গাড়িও দেখা গেছে। গাবতলীতে দূরপাল্লা থেকে এসেছে বাসও। তবে ঢাকা থেকে দূরপাল্লার বাস ছেড়ে যাওয়ার সংখ্যা খুবই কম ছিল। বিএনপি ও জামায়াতের ঢাকা অবরোধে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে ঢাকা ও আশপাশের জেলায় ২৭ প্লাটুনসহ সারা দেশে ১৫২ প্লাটুন বিজিবি মোতায়েন রয়েছে। এ ছাড়াও পর্যাপ্ত সংখ্যক বিজিবি প্লাটুন স্ট্যান্ডবাই রাখা হয়েছে। একই সঙ্গে সারা দেশে ৪৬০টি র‌্যাবের টহল টিম মাঠে রয়েছে। র‌্যাব সদর দফতর সূত্র জানায়, শনিবার দেশের বিভিন্ন স্থান থেকে গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ ও নাশকতার ঘটনার সঙ্গে জড়িত ২০ জনকে গ্রেফতার করা হয়েছে। এছাড়া গতকাল রাজধানীর বিভিন্ন এলাকা থেকে ৭জনকে গ্রেফতার করা হয়েছে। ২৮ অক্টোবর হামলা ও নাশকতাসহ পরবর্তীতে দেশের বিভিন্ন স্থানে সহিংসতা ও নাশকতার সঙ্গে জড়িত এ পর্যন্ত ৩৭০ জনকে গ্রেফতার করেছে র‌্যাব। সহিংসতা ও নাশকতা প্রতিরোধ ও দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে রাজধানীতে র‌্যাবের দেড় শতাধিক টহল ও সারা দেশে র‌্যাবের সাড়ে ৪ শতাধিক টহল দল মোতায়েন রয়েছে। এ ছাড়াও গুরুত্বপূর্ণ স্থানগুলোতে র‌্যাবের রোবাস্ট টহল পরিচালিত হচ্ছে। অবরোধে গণপরিবহনের নিরাপত্তা প্রদানে দূরপাল্লার বাসগুলোকে চাহিদার পরিপ্রেক্ষিতে র‌্যাবের এসকর্ট প্রদানের মাধ্যমে গন্তব্যস্থলে পৌঁছে দিয়েছে র‌্যাব।

বিএনপির আরও ৩১ নেতা-কর্মী কারাগারে :  বিএনপি ও এর সহযোগী সংগঠনগুলোর আরও ৩১ নেতা-কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। গতকাল তাদের ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে হাজির করা হলে আদালত কারাগারে পাঠানোর আদেশ দেন। এ নিয়ে গত ২৮ অক্টোবর থেকে গতকাল পর্যন্ত ঢাকায় বিএনপির ২ হাজার ৬১৮ নেতা-কর্মীকে গ্রেফতার করা হলো। তার মধ্যে গত ২৪ ঘণ্টায় সারা দেশে ৩৬৫ জনের অধিক নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়েছে এবং বিভিন্ন মামলায় ১ হাজার ৪৮৫ জনের অধিক নেতা-কর্মীকে আসামি করা হয়েছে। পুলিশ ও আদালত-সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, গত ২৪ ঘণ্টায় (শনিবার বেলা ৩টা থেকে গতকাল বেলা ৩টা) ওয়ারী থানায় দুজন, কাফরুল থানায় একজন, শাহজাহানপুর থানায় চারজন, শেরেবাংলা নগর থানায় দুজন, বাড্ডা থানায় একজন, কোতোয়ালি থানায় দুজন, কামরাঙ্গীরচর থানায় তিনজন, কদমতলী থানায় একজন, উত্তরা পশ্চিম থানায় দুজন, ধানমন্ডি থানায় একজন, দক্ষিণ খান থানায় একজন, যাত্রাবাড়ী থানায় একজন, খিলগাঁও থানায় তিনজন, হাতিরঝিল থানায় দুজন, তেজগাঁও শিল্পাঞ্চল থানায় তিনজন, মোহাম্মদপুর থানায় একজন ও পল্টন থানায় একজনকে গ্রেফতার করেছে। 

বিভিন্ন স্থান থেকে পাঠানো আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের খবর অনুযায়ী, নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের গোদনাইলের ঢাকেশ্বরী বাসস্ট্যান্ড এলাকায় সন্ধ্যা ৬টা ৩৭ মিনিটে নাফ পরিবহনের একটি যাত্রীবাহী মিনিবাসে আগুনের ঘটনা ঘটে। গাজীপুরের ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে সকাল থেকেই স্থানীয় রুটের গণপরিবহন চলাচল করতে দেখা গেছে। এ ছাড়া ধীরাশ্রম এলাকায় একটি ট্রাকে ও যোগীতলা এলাকায় পিকআপে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। অবরোধ কর্মসূচি সত্ত্বেও সিলেটে জনজীবনে কোনো প্রভাব ফেলেনি। টার্মিনালগুলো থেকে দূরপাল্লার বাস চলাচল না করলেও বাকি সব ধরনের যানবাহন চলাচল ছিল স্বাভাবিক। নগরীর বিভিন্ন ব্যস্ততম মোড়ে সকাল থেকে দীর্ঘ যানজটও পরীলক্ষিত হয়েছে। রাজশাহী থেকে অবশ্য দূরপাল্লার গাড়ি চলাচল করেনি। আশপাশের জেলায় গাড়ি ছেড়ে গেলেও যাত্রী স্বাভাবিক দিনের চেয়ে কম ছিল। বগুড়া শহরের বিভিন্ন বাসস্ট্যান্ড থেকে দু-একটি বাস চলাচল করলেও শঙ্কায় যাত্রী ছিল একেবারে কম। মাঝে মাঝে মালবাহী ট্রাক চলাচল করেছে। জেলা শহরে ছোট যানবাহন, অফিস, আদালত, বিপণি বিতান সব ছিল স্বাভাবিক। নেত্রকোনা শহরে অবরোধের কোনো প্রভাব ছিল না। বাজার থেকে শুরু করে সবকিছু প্রতিদিনের মতো স্বাভাবিক ছিল। অবরোধে কুষ্টিয়ায়ও তেমন কোনো প্রভাব পড়েনি। সকাল থেকেই কুষ্টিয়া-দৌলতদিয়া, কুষ্টিয়া-খুলনা, কুষ্টিয়া-রাজশাহী সব রুটেই বাস ছেড়ে গেছে। পাশাপাশি আশপাশের জেলা যেমন- মেহেরপুর, চুয়াডাঙ্গাতেও বাস চলাচল করেছে। স্বাভাবিকভাবেই এসব রুটে বাস চললেও সংখ্যায় আগের তুলনায় কম। পরিবহন শ্রমিকরা বলেছেন, আগের তিন দফার চেয়ে এবার যাত্রীসংখ্যা বেড়েছে। অবরোধ শুরুর আগের রাতে বরিশাল দুটি বাস-ট্রাকে অগ্নিসংযোগের ঘটনা ঘটে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর