মঙ্গলবার, ১৪ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

দলের নিবন্ধন পেতে রিট

নিজস্ব প্রতিবেদক

দলের নিবন্ধন পেতে রিট

রাজনৈতিক দল হিসেবে গণ অধিকার পরিষদকে নিবন্ধন না দেওয়ার সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে রিট করেছেন দলটির একাংশের সভাপতি ড. রেজা কিবরিয়া। রিটে গণ অধিকার পরিষদকে নিবন্ধন দেওয়ার নির্দেশনা চাওয়া হয়েছে। হাই কোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট করা হয়েছে বলে গতকাল জানিয়েছেন আইনজীবী একলাছ উদ্দিন ভূঁইয়া। রিটে গণ অধিকার পরিষদকে নিবন্ধন না দেওয়ার সিদ্ধান্ত কেন আইনগত কর্তৃত্ব-বহির্ভূত ঘোষণা করা হবে না এবং নিবন্ধন দিতে কেন নির্দেশ দেওয়া হবে না, এ মর্মে রুল জারির আর্জি করা হয়েছে। রিটে প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশন সচিব ও উপসচিবকে বিবাদী করা হয়েছে।

২০২১ সালের ২৬ অক্টোবর দলটির আহ্বায়ক করা হয় রেজা কিবরিয়াকে এবং ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নূরকে করা হয় সদস্যসচিব। গত বছর অক্টোবরে এ কমিটির নিবন্ধন পেতে নির্বাচন কমিশনে আবেদন করা হয়। এর মধ্যে গত ১ জুলাই এক পক্ষ রেজা কিবরিয়াকে পদ থেকে অপসারণ করে। একই দিনে আরেক পক্ষ নুরুল হক নূরকেও অপসারণ করে। পরে জুলাইয়ে কাউন্সিল করে নতুন কমিটির ঘোষণা দেয় নূরের অংশ। এ অংশে নূর সভাপতি হন, সম্পাদক করা হয় রাশেদকে। গত ২৯ আগস্ট রেজা কিবরিয়াকে ইসির উপসচিব মো. আবদুল হালিম খান চিঠি দেন। চিঠিতে বলা হয়, দলটির সরবরাহ করা ১৪১টি উপজেলা/থানা পর্যায়ের তথ্য যাচাই করে মাত্র ৬৩টি জায়গায় দলটির নিবন্ধনের শর্ত প্রতিপালনের তথ্য সঠিক পাওয়া গেছে। অবশিষ্ট ৭৮টি উপজেলা/থানা অফিস এবং নির্ধারিত সংখ্যক ভোটার সদস্য থাকার তথ্য অর্থাৎ নিবন্ধনের শর্ত প্রতিপালনের তথ্য সঠিক পাওয়া যায়নি।

নিবন্ধনের শর্ত যথাযথভাবে প্রতিপালিত না হওয়ায় নির্বাচন কমিশনের কাছে দলটি নিবন্ধনযোগ্য বিবেচিত হয়নি। এ অবস্থায় রাজনৈতিক দল নিবন্ধন বিধিমালা, ২০০৮ এর বিধি-৭ এর উপবিধি (৬) অনুযায়ী নির্বাচন কমিশন গণ অধিকার পরিষদনামীয় দলের আবেদন নামঞ্জুরপূর্বক নিষ্পত্তি করেছেন। এই চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে হাই কোর্টে রিট আবেদন করেন রেজা কিবরিয়া।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর