মঙ্গলবার, ১৪ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

তফসিল ঘিরে সতর্ক মাঠ প্রশাসন

ওয়াজেদ হীরা

নির্বাচন সামনে রেখে মাঠ প্রশাসনের বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তাদের বিশেষ নির্দেশনা দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। তফসিল ঘোষণার আগে বা পরে কোনো প্রকার বিশৃঙ্খলা যাতে না হয় সেজন্য সর্তক থাকতে বলা হয়েছে। বিশেষ করে কোনো প্রকার গুজব ছড়িয়ে কোনো পক্ষ যেন জনগণের জানমালের ক্ষতি করতে না পারে সে ব্যাপারে তথ্য প্রযুক্তি ব্যবহার করে কঠোর সর্তকতার নির্দেশনা দেওয়া হয়েছে। কোনো প্রার্থীর প্রতি পক্ষপাত প্রদর্শন না করে নিরপেক্ষভাবে নির্বাচনের দায়িত্ব পালনের জন্য কর্মকর্তাদের বলা হয়েছে। গত রবিবার অনুষ্ঠিত এক ভিডিও কনফারেন্সে মাঠ প্রশাসনের কর্মকর্তাদের এক গুচ্ছ নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানা গেছে। মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (জেলা ও প্রশাসন অনু বিভাগ) মো. আমিন উল আহসানের সভাপতিত্বে ৬৪ জেলার ডিসি ও উপজেলা নির্বাহী কর্মকর্তারা ভিডিও কনফারেন্সে যুক্ত ছিলেন। ভিডিও কনফারেন্স সম্পর্কে মো. আমিন উল আহসান গতকাল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, মাঠ প্রশাসনের কর্মকর্তাদের নিয়ে প্রতি মাসেই এ ধরনের বৈঠক অনুষ্ঠিত হয়। আমরা মাঠের বিভিন্ন বিষয় শুনে দিকনির্দেশনা দিয়ে থাকি। আলোচনা বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, সামনে আমাদের বড় ইস্যু হচ্ছে জাতীয় নির্বাচন। এটি নিয়ে কথা হয়েছে। আমরা কর্মকর্তাদের বলেছি নির্বাচন কমিশন যেভাবে নির্দেশনা দেয় সেভাবে দায়িত্ব পালন করতে। নিরপেক্ষভাবে নির্বাচনে দায়িত্ব পালনের বিষয়ে কথা বলেছি। সামনে তফসিল হবে এসব নিয়ে সতর্ক থাকতে বলেছি। মাঠ প্রশাসনের কর্মকর্তারা কিছু সমস্যার কথা তুলে ধরেছেন তাদের মধ্যে অন্যতম ছিল গাড়ির সমস্যা। জ্বালানি খরচ কমানো হয়েছে, আবার ভোটের কারণে মুভমেন্ট বাড়বে। বিষয়টি কীভাবে সমাধান করা যায় সে আশ্বাস দেওয়া হয়েছে। কোনো প্রার্থীর সঙ্গে যেন অতি ঘনিষ্ঠ যোগাযোগ না হয় বা এসব বিষয়ে সতর্কতা অবলম্বনের নির্দেশনা দেওয়া হয়েছে।

সভার একাধিক সূত্রে আরও জানা গেছে, মাঠ প্রশাসনের কর্মকর্তাদের নিরপেক্ষতা নিয়ে কেউ যেন প্রশ্ন তুলতে না পারে, সে ব্যাপারে সতর্ক হয়ে কাজ করতে বলা হয়েছে। সম্ভাব্য সংসদ সদস্য প্রার্থীদের সঙ্গে যোগাযোগের ক্ষেত্রে সতর্কতা অবলম্বনের নির্দেশনা দেওয়া হয়েছে। ভোট কেন্দ্রগুলো পরিদর্শন করে সমস্যা থাকলে তা সমাধানের উদ্যোগসহ নির্বাচনী কাজে যেসব যানবাহন ব্যবহার করা হবে, সেগুলোর কোনো সমস্যা থাকলে তা সমাধান করতে বলা হয়েছে। এ ছাড়াও মন্ত্রিপরিষদের ওই বৈঠকে বিএনপি-জামায়াত ও সমমনা দলগুলোর চলমান অবরোধ বা কোনো হরতাল কর্মসূচি ডাকলে এর আগে অবশ্যই কোর কমিটির সভা করে বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সমন্বয় করে সার্বিক বিষয়ে সিদ্ধান্ত নিতে বলা হয়েছে।

সভার সূত্রে আরও জানা গেছে, মহানগর, জেলা, উপজেলা, ওয়ার্ড ও ইউনিয়ন পর্যায়ে ‘সন্ত্রাস ও নাশকতা প্রতিরোধ কমিটিকে’ বর্তমান সময়ে অধিকতর কার্যকর করা প্রয়োজন বলে মনে করে সরকার। অবরোধ, হরতালে জানমালের নিরাপত্তা বিধানে সংশ্লিষ্ট সব দফতরের সঙ্গে সুসম্পর্ক ও সুসমন্বয় বজায় রাখার পাশাপাশি কোথায় কী হচ্ছে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসাররা যেন দ্রুত জানতে পারেন তা নিশ্চিত করতে বলা হয়েছে। সভায় বলা হয়েছে, ডিসি অফিস, ইউএনও অফিস, এসিল্যান্ড অফিস, তহশিল অফিসের নিরাপত্তা বিধানে এবং অগ্নিকাণ্ড প্রতিরোধে সতর্কতামূলক ব্যবস্থা নিতে প্রয়োজনে সিসি ক্যামেরা লাগানোর পরামর্শ দেওয়া হয়েছে। যেখানে ক্যামেরা লাগানো আছে সেগুলো ঠিকমতো কাজ করছে কি না তা পরীক্ষা করে দেখতে বলা হয়েছে। দায়িত্বরত নৈশপ্রহরীদের প্রয়োজনীয় পোশাক, বাঁশি, লাঠি ও টর্চ লাইট সরবরাহ করতে বলা হয়েছে। মোবাইল কোর্ট পরিচালনার বিষয়েও পরামর্শ দিয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে বলা হয়েছে, কর্তব্যকালে ম্যাজিস্ট্রেটদের কথাবার্তায় সতর্কতা অবলম্বন করতে হবে। মোবাইল কোর্ট পরিচালনাকালে পোশাকের ব্যাপারে সতর্ক থাকার নির্দেশনা দিয়েছেন। টি-শার্ট, ট্রাউজার পরে মোবাইল কোর্ট পরিচালনা করা যাবে না। এ ছাড়াও মোবাইল কোর্ট পরিচালনা করতে যাওয়ার আগেই প্রস্তুতি নিয়ে যেতে হবে যেন আসামির সামনে বই ঘেঁটে ঘেঁটে আইন দেখতে না হয়। মোবাইল কোর্ট পরিচালনার পর নিয়মিত নির্বাহী ম্যাজিস্ট্রেটদের ব্রিফিং করতে হবে। বাজার মনিটরিংয়ের সময় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের কর্মকর্তাদের সঙ্গে নিতে হবে। ডিসি, ইউএনও ও এসিল্যান্ড অফিসে অনেক নাগরিকের আবেদন দীর্ঘদিন পেন্ডিং থাকার অভিযোগ পাওয়া যায় যা দ্রুত নিষ্পত্তি করার উদ্যোগ নিতে বলা হয়েছে। নির্দেশনায় আরও রয়েছে, আবেগতাড়িত হয়ে মোবাইল কোর্ট পরিচালনা করা যাবে না। মোবাইল কোর্ট আইনের তফসিলবহির্ভূত অন্য কোনো ধরনের শাস্তি দেওয়া যাবে না। দীর্ঘক্ষণ একই রাস্তায় গাড়ি আটকিয়ে মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে যেন সড়ক বা মহাসড়কে যানজটের সৃষ্টি না হয় সেদিকে লক্ষ্য রাখার কথা বলেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

সর্বশেষ খবর