বৃহস্পতিবার, ৩০ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

ভারতে নাগরিকত্ব আইন চালু হবেই

কলকাতা প্রতিনিধি

ভারতে নাগরিকত্ব আইন চালু হবেই

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) চালু হবেই। এটা কেউ ঠেকাতে পারবে না। এ আইন দেশে বলবৎ করবই করব। আগামী বছরের গোড়ায় ভারতে সংসদ নির্বাচন। আর সে নির্বাচনের আগে ফের অবৈধ অনুপ্রবেশ ইস্যুতে সরগরম হয়ে উঠেছে রাজ্য রাজনীতি। গতকাল কলকাতায় বিজেপির সমাবেশে বক্তৃতাকালে অমিত শাহ বলেন, অনুপ্রবেশ পশ্চিমবঙ্গে চরম সীমায় পৌঁছে গেছে। আসাম রাজ্যে মানুষ বিজেপি সরকারকে ক্ষমতায় এনেছে, এতে অনুপ্রবেশ কমে গেছে ওই রাজ্যে। এমনকি একটা পাখি পর্যন্ত ঢুকতে পারে না।

অথচ সোশ্যাল মিডিয়ায় লেখা হচ্ছে, পশ্চিমবঙ্গে অনুপ্রবেশকারী ভোটার কার্ড কিংবা আধার কার্ড দরকার হলে এই নম্বরে যোগাযোগ করুন। রাজ্যের পুলিশ একেবারে চুপ। অমিত শাহ শ্রোতাদের প্রশ্ন করেন, যে রাজ্যে এত অনুপ্রবেশের ঘটনা ঘটে, সেখানে কখনো উন্নয়ন হতে পারে? আর এ কারণেই মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ‘সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ)’ চালু করতে দিচ্ছেন না। কিন্তু আমি পরিষ্কার করে বলে দিতে চাই- মমতা দিদি, সিএএ দেশের একটা আইন। এটা কেউ ঠেকাতে পারবে না।

অমিত শাহ বলেন, গোটা দেশে গরিব কম হচ্ছে, কিন্তু বাংলা থেকে দারিদ্র্য ঘোচার কোনো লক্ষণই দেখা যাচ্ছে না। যে বাংলা একসময় সাহিত্য, সংস্কৃতি, কলা, স্বাধীনতা আন্দোলন, উদ্যোগপতি তৈরি হতো, সব ক্ষেত্রেই গোটা দেশকে নেতৃত্ব দিত সেই বাংলা এখন সবচেয়ে পিছে গেছে। মুখ্যমন্ত্রী মমতার তৃণমূল সরকারই এ বাংলাকে বরবাদ করে দিয়েছে।

অমিত শাহ ২০২৪ সালের লোকসভা নির্বাচনে নরেন্দ্র মোদিকে ফের ভারতের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত করার আহ্বান জানান।

সর্বশেষ খবর