বৃহস্পতিবার, ৩০ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

টেকনোক্র্যাট মন্ত্রী প্রতিমন্ত্রী উপদেষ্টাদের পদত্যাগ গৃহীত

নিজস্ব প্রতিবেদক

মন্ত্রিসভার টেকনোক্র্যাট তিন মন্ত্রী-প্রতিমন্ত্রী ও প্রধানমন্ত্রীর তিন উপদেষ্টার পদত্যাগ গ্রহণ করে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। একই সঙ্গে পদত্যাগকারী মন্ত্রী-প্রতিমন্ত্রী ও প্রধানমন্ত্রীর তিন উপদেষ্টার খালি হওয়া মন্ত্রণালয়ের দায়িত্বও বণ্টন করা হয়েছে। তবে উপদেষ্টাদের দায়িত্ব বণ্টন করা হয়নি।
গতকাল মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন স্বাক্ষরিত এ-সংক্রান্ত পৃথক তিনটি প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। ১৯ নভেম্বর  মন্ত্রিসভার টেকনোক্র্যাট মন্ত্রী-প্রতিমন্ত্রী, উপদেষ্টারা মন্ত্রিপরিষদ বিভাগে পদত্যাগপত্র জমা দেন। এই তিনজনের পদত্যাগের মাধ্যমে মন্ত্রিসভার আকার দাঁড়ালো ৪৫ জনে। গতকাল জারি করা প্রজ্ঞাপনে বলা হয়, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলমের পদত্যাগপত্র রাষ্ট্রপতি গ্রহণ করেছেন। অবিলম্বে এ পদত্যাগ কার্যকর হবে। প্রধানমন্ত্রীর অর্থনীতিবিষয়ক উপদেষ্টা মসিউর রহমান, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী এবং আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভীর পদত্যাগের বিষয়ে অন্য প্রজ্ঞাপন জারি হয়। এ ছাড়া টেকনোক্র্যাট মন্ত্রী ও প্রতিমন্ত্রীর পদত্যাগ কার্যকর হওয়ার পর তাদের শূন্য পদে দায়িত্ব পুনঃবণ্টন করে গতকালই পৃথক আরেকটি প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। এতে বলা হয়, ‘রুলস অব বিজনেসে’র ক্ষমতাবলে প্রধানমন্ত্রী এসব দায়িত্ব বণ্টন করেছেন। এ বিষয়ে সচিবালয়ের নিজ দফতরে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন বলেন, তিনটি মন্ত্রণালয় খালি হয়েছে। পরিকল্পনা মন্ত্রণালয়ে পূর্ণ মন্ত্রী থাকায় কাউকে নতুন করে দায়িত্ব দেওয়া হচ্ছে না। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্ব প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে চলে যাবে। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের দায়িত্ব চলে যাবে তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলকের কাছে। তবে উপদেষ্টাদের দায়িত্ব কাউকে বণ্টন করা হচ্ছে না বলেও জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব।
প্রধানমন্ত্রীর উপদেষ্টা পদ থেকে জয়ের পদত্যাগ : প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা পদ থেকে পদত্যাগ করেছেন তাঁর ছেলে সজীব ওয়াজেদ জয়। গতকাল প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এম এম ইমরুল কায়েস গণমাধ্যমকে এ কথা জানান।
 ইমরুল কায়েস বলেন, প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় স্বীয় পদ থেকে পদত্যাগ করেছেন। প্রধানমন্ত্রী তাঁর পদত্যাগপত্র গ্রহণ করেছেন। এর আগে ১৯ নভেম্বর সরকারের মন্ত্রিসভার তিনজন টেকনোক্র্যাট (সংসদ সদস্য নন এমন) মন্ত্রী ও প্রতিমন্ত্রী পদত্যাগ করেন। পদত্যাগ করা মন্ত্রীরা হলেনÑ বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার এবং পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম। ২০১৮ সালে জাতীয় নির্বাচনের আগেও টেকনোক্র্যাট মন্ত্রীরা পদত্যাগ করেছিলেন।

সর্বশেষ খবর