শিরোনাম
বুধবার, ৬ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

আচরণবিধি লঙ্ঘনে শোকজ ৭৫ প্রার্থীকে

নিজস্ব প্রতিবেদক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে বিভিন্ন রাজনৈতিক দল এবং স্বতন্ত্রসহ ৭৫ প্রার্থীকে কারণ দর্শানোর (শোকজ) নোটিস দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। তাদের মধ্যে কিছু প্রার্থীকে একাধিকবার শোকজ করা হয়েছে। আবার কোনো কোনো প্রার্থীর শোকজের জবাব ‘সন্তোষজনক নয়’ বলেও জানিয়েছে কমিশন। নির্বাচনি আচরণবিধি পর্যবেক্ষণের জন্য ২৮ নভেম্বর বিচার বিভাগীয় নির্বাচন অনুসন্ধান কমিটি গঠন করে ইসি। এর পরই বিধি লঙ্ঘন করার অভিযোগে বিভিন্ন প্রার্থীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া শুরু হয়। অনুসন্ধান কমিটি বর্তমান সংসদ সদস্য, বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী, স্বতন্ত্র প্রার্থী মিলে গতকাল পর্যন্ত ৭৫ প্রার্থীকে শোকজ করেছে। চট্টগ্রাম : বিতর্কিত হুইপ সামশুল হক চৌধুরী স্বশরীরে আদালতে হাজির হয়ে শোকজের জবাব দিয়েছেন। এ সময় তিনি নির্বাচনি আচরণবিধি ভঙ্গের জন্য অনুতপ্ত হন। ভবিষ্যতে এ ধরনের কোনো ভুল করবেন না বলে আদালতকে প্রতিশ্রুতি দেন। গতকাল দুপুরে জেলার পটিয়া চৌকির সিনিয়র সহকারী জজ ও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পটিয়া-১২ আসনের নির্বাচনী অনুসন্ধান কমিটির চেয়ারম্যান শেখ মো. মহিবউল্লাহর আদালতে স্বশরীরে হাজির হন সামশু। আদালতের বেঞ্চ সহকারী অনি গুপ্ত বলেন, গতকাল দুপুরে হুইপ সামশুল হক চৌধুরী আদালতে হাজির হয়ে আচরণবিধি ভঙ্গের ব্যাখা দিয়েছেন। ৪০ মিনিট তিনি আদালতে ছিলেন। লিখিত ব্যাখ্যা উপস্থাপন করেন। আচরণবিধি ভঙ্গের জন্য তিনি অনুতপ্ত হন। ভবিষ্যতে আর ভুল হবে না, এমন প্রতিশ্রুতি দেন। তিনি আরও জানান, পটিয়া আদালত থেকে কোনো আদেশ জারি করা হবে না। আমরা তার সব ধরনের কাজগপত্র চট্টগ্রাম জেলা নির্বাচন অফিসে পাঠিয়ে দেব। সেখান থেকেই এ ব্যাপারে আদেশ জারি করা হবে।

গত ২৯ নভেম্বর বৃহস্পতিবার স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন ফরম জমা দেওয়ার সময় নির্বাচনি আচরণবিধি ভঙ্গ করায় শোকজ নোটিশ দেন চট্টগ্রামের পটিয়া চৌকির সিনিয়র সহকারী জজ ও নির্বাচনি অনুসন্ধান কমিটির চেয়ারম্যান শেখ মো. মহিবউল্লাহ। নোটিশে সামশুল হক চৌধুরীকে অনুসন্ধান কমিটির চেয়ারম্যান কার্যালয়ে রবিবার স্বশরীরে হাজির হয়ে ব্যাখ্যা দিতে বলা হয়। রবিবার সামশু আইনজীবীর মাধ্যমে স্বশরীরে হাজিরার সময়ের আবেদন করেন। শুনানি শেষে আদালত ৫ ডিসেম্বর স্বশরীরে হাজির হয়ে ব্যাখা দেওয়ার আদেশ দেন।

জামালপুর : নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে জামালপুর-৫ আসনে আওয়ামী লীগদলীয় প্রার্থী সাবেক মুখ্য সচিব আবুল কালাম আজাদকে ব্যাখ্যা প্রদানের নির্দেশ দেওয়া হয়েছে। একই আসনের স্বতন্ত্র প্রার্থী ও জেলা আওয়ামী লীগের সদস্য রেজাউল করিম রেজনুর পক্ষে তার সমন্বয়কারী ইকরামুল হক নবীনের অভিযোগের পরিপ্রেক্ষিতে এ ব্যাখ্যা চাওয়া হয়েছে।

ফেনী : ফেনী-১ আসনের আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিমকে শোকজ করেছে নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের অনুসন্ধান কমিটি। গতকাল বিকালে ফেনীর সিনিয়র সহকারী জজ এবং ওই আসনের নির্বাচন অনুসন্ধান কমিটির চেয়ারম্যান মো. নিজাম উদ্দিন এ আদেশ দেন। আদেশের কপিতে উল্লেখ করা হয়, আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম নির্বাচনে প্রার্থী হয়ে তার নির্বাচনি এলাকা ছাগলনাইয়ার শুভপুরে শোভাযাত্রা ও আলোচনায় অংশ নেন। যা নির্বাচনে আচরণবিধি ভঙ্গের শামিল। এমতাবস্থায় এ বিষয়ে স্বশরীরে হাজির হয়ে কাল (৭ ডিসেম্বর) দুপুর ১২টার মধ্যে অনুসন্ধান কমিটির কাছে ব্যাখ্যা প্রদানের নির্দেশ দেওয়া হয়েছে। অনুসন্ধান কমিটির ব্যাখ্যা তলবের বিষয়ে ফেনী-১ আসনের নৌকার প্রার্থী আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম মুঠোফোনে জানান, নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের মতো কোনো কাজ আমি করিনি। তিনি বলেন, দলীয় প্রচারণার কাজেও আমি যাইনি, এখনো নির্বাচনি প্রচারণা শুরু হয়নি। শুধুমাত্র দলীয় কর্মিসভায় যোগ দেওয়ার কথা তিনি স্বীকার করেন। তবে এ ব্যাপারে কোনো চিঠি পাওয়ার কথা তিনি প্রতিবেদককে জানাননি।

নওগাঁ : নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে নওগাঁ-২ (পত্নীতলা-ধামইরহাট) আসনের বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শহিদুজ্জামান সরকার এবং জাতীয় পার্টির মনোনীত প্রার্থী অ্যাডভোকেট তোফাজ্জল হোসেনকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছেন নির্বাচন অনুসন্ধান কমিটি।

লক্ষ্মীপুর : শোডাউন করায় লক্ষ্মীপুর-৪ (রামগতি ও কমলনগর) আসনের আওয়ামী লীগের প্রার্থী ফরিদুন্নাহার লাইলির কাছে ব্যাখ্যা চেয়েছে নির্বাচনি অনুসন্ধান কমিটি। লাইলি কেন্দ্রীয় আওয়ামী লীগের কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক। তিনি এ আসনের সাবেক সংরক্ষিত সংসদ সদস্য।

সর্বশেষ খবর