শনিবার, ১৬ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা
বিদেশি নাগরিকত্ব ঋণখেলাপি

প্রার্থিতা বাতিল নৌকার পাঁচ মাঝির

বাদ পড়লেন বরিশালের সাদিক আবদুল্লাহও

নিজস্ব প্রতিবেদক

প্রার্থিতা বাতিল নৌকার পাঁচ মাঝির

আওয়ামী লীগের পাঁচ প্রার্থীর প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)। এরা হলেন- ফরিদপুর-৩ আসনের শামীম হক, কক্সবাজার-১-এর সালাহ উদ্দিন আহমদ, বরিশাল-৪-এর শাম্মী আহমেদ, ময়মনসিংহ-৯-এর আবদুস সালাম এবং যশোর-৪ আসনের এনামুল হক বাবুল। এদের মধ্যে ঋণখেলাপির দায়ে প্রার্থিতা হারিয়েছেন সালাহ উদ্দিন আহমদ, আবদুস সালাম ও এনামুল হক বাবুল। দ্বৈত নাগরিকত্বের অভিযোগে প্রার্থিতা হারিয়েছেন শামীম হক ও শাম্মী আহমেদ।

এদিকে নৌকার মাঝি না হলেও ঋণখেলাপি ও দ্বৈত নাগরিকত্ব উভয় অভিযোগের জেরে প্রার্থিতা হারিয়েছেন বরিশাল-৫ আসনের স্বতন্ত্র প্রার্থী সাদিক আবদুল্লাহ। গতকাল আগারগাঁওয়ের নির্বাচন ভবনে শুনানি শেষে এ রায় দেয় কমিশন। সাদিক আবদুল্লাহর বিরুদ্ধে মনোনয়ন বাতিলের আপিলটি করেছিলেন একই আসনের আওয়ামী লীগের প্রার্থী পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক। এদিকে জাহিদ ফারুকের প্রার্থিতা বাতিল চেয়ে নির্বাচন কমিশনে পাল্টা আপিল করেছিলেন সাদিক আবদুল্লাহও। তার সেই আবেদন নামঞ্জুর করে দিয়েছে নির্বাচন কমিশন।

নেদারল্যান্ডসে দ্বৈত নাগরিকত্বের অভিযোগে প্রার্থিতা বাতিল হয়েছে ফরিদপুর-৩ আসনে নৌকার মাঝি ও ফরিদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি শামীম হকের। শামীম হক নেদারল্যান্ডসের নাগরিক এমন অভিযোগ তুলে তার প্রার্থিতা বাতিল চেয়ে আপিল করেছিলেন একই আসনের স্বতন্ত্র প্রার্থী ও জেলা আওয়ামী লীগের উপদেষ্টা কমিটির সদস্য আবুল কালাম (এ কে) আজাদ। অন্যদিকে এ কে আজাদের প্রার্থিতা বাতিল চেয়ে পাল্টা আপিল করেছিলেন শামীম হকও। তার সেই আপিল নামঞ্জুর ঘোষণা করেছে ইসি। ঋণখেলাপির দায়ে প্রার্থিতা বাতিল হয়েছে কক্সবাজার-১ আসনের নৌকার মাঝি সালাহ উদ্দিন আহমদের। দুটি ব্যাংকে ঋণখেলাপি হওয়ায় গত ৩ ডিসেম্বর তার মনোনয়নপত্র বাতিল করেন রিটার্নিং কর্মকর্তা। এ সিদ্ধান্তের বিরুদ্ধে ইসিতে আপিল করেছিলেন সালাহ উদ্দিন। গতকাল তার সেই আবেদন নামঞ্জুর করে কমিশন।

অস্ট্রেলিয়ায় দ্বৈত নাগরিকত্বের অভিযোগে প্রার্থিতা হারিয়েছেন বরিশাল-৪ আসনের নৌকার প্রার্থী ও আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মী আহমেদ। গতকাল আপিল শুনানি শেষে এমন রায় দিয়েছে ইসি।

এর আগে শাম্মী আহমেদ এবং একই আসনের স্বতন্ত্র প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য পঙ্কজ দেবনাথ পরস্পরের প্রার্থিতা বাতিল চেয়ে আপিল করেছিলেন ইসিতে। শাম্মী আহমেদ অস্ট্রেলিয়ার নাগরিক হলেও তা গোপন করেছেন বলে অভিযোগ ছিল পঙ্কজের। আর পঙ্কজ দেবনাথের বিরুদ্ধে তথ্য গোপনের অভিযোগ করেছিলেন শাম্মী আহমেদ। পঙ্কজ দেবনাথের বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণ না হওয়ায় বৈধ প্রার্থী হিসেবে টিকে গেছেন তিনি। এ ছাড়া ঋণখেলাপির অভিযোগে প্রার্থিতা হারিয়েছেন ময়মনসিংহ-৯ আসনের আওয়ামী লীগের প্রার্থী আবদুস সালাম। তার মনোনয়নপত্রের বৈধতা চ্যালেঞ্জ করে একই আসনের স্বতন্ত্র প্রার্থী ও বর্তমান এমপি আনোয়ারুল আবেদীন খান তুহিনের করা আপিল ১৪ ডিসেম্বর মঞ্জুর করেছে নির্বাচন কমিশন।

১৯৯৬ ও ২০০৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীকে অংশ নিয়ে জয়লাভ করেছিলেন আবদুস সালাম। তিনি ময়মনসিংহের নান্দাইল উপজেলা আওয়ামী লীগের বর্তমান সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। ঋণখেলাপির দায়ে নির্বাচন কমিশন প্রার্থিতা বাতিল করেছে যশোর-৪ আসনের নৌকার মাঝি এনামুল হক বাবুলের। তার মনোনয়ন অবৈধ ঘোষণা করতে নির্বাচন কমিশনে আপিল করেছিলেন প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী ও এই আসনের বর্তমান এমপি রনজিত কুমার রায়। ১৩ ডিসেম্বর রনজিত কুমার রায়ের করা আপিল আবেদন মঞ্জুর করে ইসি।  প্রসঙ্গত, রিটার্নিং কর্মকর্তার প্রার্থিতা বাতিলের সিদ্ধান্তের বিরুদ্ধে নির্বাচন কমিশনে অবৈধ প্রার্থীদের আপিল কার্যক্রম চলেছে ৫-৯ ডিসেম্বর। এসব আপিলের শুনানি হয় ১০ ডিসেম্বর থেকে গতকাল ১৫ ডিসেম্বর পর্যন্ত। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন আগামীকাল রবিবার। প্রতীক বরাদ্দ দেওয়া হবে ১৮ ডিসেম্বর।

সর্বশেষ খবর