শনিবার, ১৬ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা
ইকোনমিস্টের নিবন্ধ

আওয়ামী লীগ পুনরায় নির্বাচিত হওয়ার পথে

নিজস্ব প্রতিবেদক

শেখ হাসিনা বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে চার মেয়াদে দায়িত্ব পালন করছেন। এর মধ্যে ২০০৯ সাল থেকে টানা তিনবার তিনি নির্বাচিত হয়েছেন। কোনো সন্দেহ নেই যে, ৭ জানুয়ারির নির্বাচনের পর  পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রীর ক্ষমতায় বসবেন তিনি। সরকার দাবি করছে, নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে। এতে প্রতিদ্বন্দ্বিতা করছে ২৯টি দল। তবে সবচেয়ে বড় বিরোধী এবং ক্ষমতাসীন আওয়ামী লীগকে চ্যালেঞ্জ জানাতে সক্ষম একমাত্র দল বিএনপি ভোট বর্জন করছে। তারা ভোটে অংশগ্রহণ করতে চাইলেও তাদের দলের খুব কম লোকই সেটি করতে পারতেন। কারণ, গত ছয় সপ্তাহে বিএনপির হাজার হাজার নেতা-কর্মীকে কারাগারে পাঠানো হয়েছে। নভেম্বরের শেষ দিক থেকে নিরাপত্তা হেফাজতে থাকা পাঁচজনের মৃত্যু হয়েছে। অনেকেই গ্রেফতার এড়াতে আত্মগোপনে রয়েছেন। গতকাল যুক্তরাজ্যের প্রভাবশালী সাময়িকী ইকোনমিস্টের এক প্রতিবেদনে এসব কথা বলা হয়।

এতে বলা হয়, শেখ হাসিনা বিশ্বের সবচেয়ে দীর্ঘমেয়াদি নারী প্রধানমন্ত্রী। প্রায় ১৫ বছরের ক্ষমতায় তিনি বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল অর্থনীতির এবং দক্ষিণ এশিয়ার দেশটির জীবনযাত্রার মানের বড় উন্নতির সহায়ক হয়েছেন। তিনি চীন এবং ভারতের প্রতিদ্বন্দ্বী স্বার্থ নিয়েও দক্ষতার সঙ্গে আলোচনা করেছেন। আছে আমেরিকাও। তারা চায় দেশটিতে স্থিতিশীলতা।

আওয়ামী লীগের কয়েকজন নেতা একান্তে বলেছেন, বিএনপি নির্বাচনে অংশ নিলে ভালো ফল করত। বাংলাদেশের প্রধান আঞ্চলিক অংশীদার ভারত এই নির্বাচনকে ‘অভ্যন্তরীণ বিষয়’ বলে অভিহিত করেছে। আমেরিকা বলেছে যে, তারা এমন কর্মকর্তাদের ভিসা প্রত্যাখ্যান করবে যাদের তারা গণতান্ত্রিক নির্বাচন ক্ষুন্ন  করছেন বলে মনে করে। তবুও ভারতের মতো আমেরিকারও উদ্বেগের কারণ একটাই- শেখ হাসিনা যাতে চীনের দিকে ঝুঁকে না পড়েন।

সর্বশেষ খবর