সোমবার, ১৮ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

টিআইবি অবাধ নির্বাচন চায়

নিজস্ব প্রতিবেদক

টিআইবি অবাধ নির্বাচন চায়

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেছেন, টিআইবি কোনো দলের পক্ষে বা বিপক্ষে নয়। টিআইবি অবাধ, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচনের পক্ষে। গতকাল এক বিবৃতিতে তিনি এ কথা বলেন। ‘টিআইবি বিএনপির শাখা সংগঠন হয়ে গেছে- আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এমন বক্তব্যের প্রেক্ষিতে তিনি এ কথা বলেন। বিবৃতিতে ইফতেখারুজ্জামান বলেন, ওবায়দুল কাদেরের এই বক্তব্যকে বিব্রতকর ও সমালোচক মাত্রই রাজনৈতিক প্রতিপক্ষ- এমন মানসিকতার প্রতিফলন বলে মনে করছে টিআইবি।’ ইফতেখারুজ্জামান বলেন, নির্বাচন কমিশন, নির্বাচনকালীন সরকার, প্রশাসন ও আইন প্রয়োগকারী সংস্থার নিরপেক্ষ এবং স্বার্থের দ্বন্দ্বমুক্ত ভূমিকার ওপর ভিত্তি করে নির্বাচনপ্রত্যাশী সব রাজনৈতিক দল ও প্রার্থীর জন্য সমান প্রতিযোগিতামূলক মাঠ নিশ্চিত করে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠিত করা সম্ভব। বিজ্ঞ মন্ত্রীর এটি বোঝার মতো বিচক্ষণতা রয়েছে বলেই মনে করে টিআইবি। অংশগ্রহণমূলক নির্বাচনের সম্ভাবনা বিনষ্ট হওয়ার কারণে উদ্বেগ প্রকাশ করায় বিএনপির সঙ্গে টিআইবিকে জড়িয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদকের দেওয়া এ বক্তব্য অনভিপ্রেত উল্লেখ করে টিআইবির পক্ষ থেকে বলা হয়, টিআইবি একটি অরাজনৈতিক সংগঠন এবং কোনো রাজনৈতিক দলের পক্ষে বা বিপক্ষে কাজ করে না।

টিআইবির নির্বাহী পরিচালক বলেন, দুর্নীতিমুক্ত, গণতান্ত্রিক ও সুশাসিত বাংলাদেশ গড়ে তুলতে উপযুক্ত রাষ্ট্রকাঠামো বিনির্মাণে কর্মরত টিআইবির ওপর এ ধরনের অপবাদ দেওয়ার চর্চা নতুন কিছু নয়। কোনো গবেষণালব্ধ প্রতিবেদন বা পরামর্শ অপছন্দ হলে আওয়ামী লীগ ও বিএনপি প্রধান দুটি রাজনৈতিক দলই টিআইবির বিরুদ্ধে বিষোদগারে লিপ্ত হয়। টিআইবি এতে বিচলিত নয়।  

উদাহরণ দিয়ে তিনি বলেন, বিএনপি নেতৃত্বাধীন চারদলীয় সরকারের সময় টিআইবিকে বন্ধ করে দেওয়া, সারা দেশের ৬৪ জেলায় মামলা করার হুমকি পর্যন্ত দেওয়া হয়। এমনকি চলতি বছরও সামাজিক যোগাযোগমাধ্যমে বিএনপির পক্ষ থেকে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল, টিআইবি ও সংস্থাটির কর্মকর্তাদের নিয়ে বিদ্বেষমূলক অপপ্রচার চালানো হয়েছে। ইফতেখারুজ্জামান আরও বলেন, টিআইবির কোনো মন্তব্য কোনো নির্দিষ্ট রাজনৈতিক দলের পক্ষে বা বিপক্ষে যাওয়ার সুযোগ নেই। টিআইবির অবস্থান গণতন্ত্র ও সুশাসনের পক্ষে। টিআইবিকে নিয়ে প্রধান দুই রাজনৈতিক দলের অবস্থান ও পরিস্থিতিভেদে এমন বিষোদগার টিআইবির নিরপেক্ষতাকেই প্রমাণ করে।

সর্বশেষ খবর