রবিবার, ৩১ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

বিএনপির কর্মসূচি নির্বাচনের জন্য বড় চ্যালেঞ্জ নয় : সিইসি

নিজস্ব প্রতিবেদক, সিলেট

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন, যে কোনো নির্বাচনে কিছুটা চ্যালেঞ্জ থাকে। বিএনপি নির্বাচন প্রত্যাখ্যান করে জনগণকেও বর্জনের আহ্বান জানাচ্ছে। তাদের কর্মসূচি বর্তমানের মতো থাকলে তা নির্বাচনের জন্য বড় কোনো চ্যালেঞ্জ নয়। তারা যে পিসফুল ম্যানারে নির্বাচন বর্জনের আহ্বান জানাচ্ছে ওর মধ্যেই সীমাবদ্ধ থাকলে আমাদের কোনো সংকট নেই।

গতকাল বিকালে সিলেট জেলা শিল্পকলা একাডেমির অডিটোরিয়ামে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

এর আগে শিল্পকলা একাডেমির অডিটোরিয়ামে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে আয়োজনের জন্য সিলেট অঞ্চলের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ মাঠ প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য দেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। এর আগে সিলেট সার্কিট হাউসে সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত সিলেটের ৬টি আসনের প্রার্থীদের সঙ্গে মতবিনিময় করেন তিনি।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, গণতান্ত্রিক অধিকারের মধ্যে কোনো একটা নির্বাচনের পক্ষে যেমন বলা যায়, সে নির্বাচনের সমালোচনা করাও সম্ভব। কিন্তু আমরা যেটা বলেছি নির্বাচনকে প্রতিহত করতে পারবেন না। এখন যদি তারা (বিএনপি) নির্বাচনকে প্রতিহত করার চেষ্টা করে, তাহলে চ্যালেঞ্জ যেটা আসবে সেটা আমাদের মোকাবিলা করতে হবে। যদি নির্বাচনের দিন বা আগে তাদের অবস্থান পরিবর্তিত হয়ে নির্বাচনকে প্রতিহত করার কোনো কার্যক্রম গ্রহণ করে। ভোটারদেরকে যদি ভোট কেন্দ্রে যেতে বাধা প্রদান করা হয়। তাহলে অবশ্যই একটা চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে। তবে সে চ্যালেঞ্জটা মোকাবিলা করার প্রস্তুতি আমাদের রয়েছে। এ সময় সাংবাদিকের প্রশ্নের জবাবে হাবিবুল আউয়াল ভোটের সময় ইন্টারনেটের গতি কমানো হবে না বলে জানান। এ ছাড়া অপপ্রচারে বিভ্রান্ত না হওয়া এবং অপ্রচার রোধে কঠোর ব্যবস্থা নেওয়ার কথা জানান তিনি।

তিনি বলেন, কেউ কেউ আজগুবি কথা বলছেন। তারা বলছেন, ভোট যে প্রতীকেই দেওয়া হোক, চলে যাবে এক জায়গায়। এটা একটি অবান্তর ধারণা, যেটা কখনই সম্ভব নয়। এটা কোনোভাবে বিশ্বাসযোগ্য নয়। ভোট কেন্দ্রে অননুমোদিত কেউ প্রবেশ করতে পারবেন না মন্তব্য করে প্রধান নির্বাচন কমিশনার বলেন, ভোট কেন্দ্রের ভিতরে কোনো আনঅথোরাইজ পার্সন প্রবেশ করতে পারবেন না। অথোরাইজ পার্সনদের মধ্যে রয়েছেন রিটার্নিং অফিসার, অ্যাসিস্ট্যান্ট রিটার্নিং অফিসার, সাংবাদিক, অবজারভার, পোলিং অফিসার, পোলিং এজেন্ট ও ভোটার। আন অথোরাইজ কোনো পার্সন ভিতরে ঢুকে ভোটকে প্রভাবিত করতে পারবেন না বলে তিনি উল্লেখ করেন।

সর্বশেষ খবর