শনিবার, ১৩ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা
এইচআরডব্লিউর প্রতিবেদন

বাংলাদেশে দমনপীড়ন অবাধ ও সুষ্ঠু নির্বাচনের অঙ্গীকার ক্ষুণ্ন করেছে

প্রতিদিন ডেস্ক

যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) গত বৃহস্পতিবার তাদের ২০২৪ সালের বৈশ্বিক প্রতিবেদনে দাবি করেছে, সাধারণ নির্বাচনের আগে বিরোধী দলের সদস্যদের ওপর ব্যাপক দমনপীড়ন এবং সহিংসতা বাংলাদেশে একটি অবাধ ও সুষ্ঠু ভোটের অঙ্গীকার ক্ষুণ্ন করেছে।

প্রতিবেদনে বলা হয়, ৭ জানুয়ারির নির্বাচনের পর শেখ হাসিনার সরকার টানা চতুর্থ মেয়াদে ক্ষমতায় এসেছে। তবে অবাধ ও সুষ্ঠু ভোট প্রক্রিয়ার বিষয়ে আস্থা না থাকায় প্রধান বিরোধী দলগুলো নির্বাচন বর্জন করেছে। আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকার নির্বাচনের আগে প্রধান বিরোধী দল বিএনপির ৮ হাজারের বেশি নেতা-কর্মী ও সমর্থককে গ্রেফতার করেছে। এর উদ্দেশ্য ছিল তারা যাতে নির্বাচনে অংশ নিতে না পারেন আর বিরোধী নেতাদের অযোগ্য ঘোষণা করা যায়। বাংলাদেশি মানবাধিকার পর্যবেক্ষকদের মতে, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ২০০৯ সাল থেকে ৬০০টির বেশি গুমের ঘটনা ঘটিয়েছে ফলে প্রায় ১০০ জন নিখোঁজ রয়েছেন। তবে যুক্তরাষ্ট্র র‌্যাবকে নিষেধাজ্ঞার আওতায় নিয়ে আসার পর গুম হওয়ার ঘটনা উল্লেখযোগ্যভাবে কমেছে। হিউম্যান রাইটস ওয়াচের এশিয়া অঞ্চলের উপ-পরিচালক মীনাক্ষী গাঙ্গুলি বলেন, বাংলাদেশের প্রধান বাণিজ্য অংশীদারদের উচিত তাদের ব্যবসা-বাণিজ্য অব্যাহত রাখার শর্ত হিসেবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নিপীড়নের বিষয়ে একটি স্বাধীন তদন্তের জন্য জোর দেওয়া।

মীনাক্ষী গাঙ্গুলি আরও বলেন, গুরুতর মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় জবাবদিহির অভাব একটি দুর্নীতিগ্রস্ত সংস্কৃতিকে উসকে দিচ্ছে। ফলে রাজনৈতিক দৃষ্টিভঙ্গির জন্য, এমনকি ঘুষ দিতে ব্যর্থ হওয়ার কারণেও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে নিহত বা নিখোঁজ হওয়ার ভয়ে থাকেন বাংলাদেশিরা।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর