বৃহস্পতিবার, ২৫ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

৬৫ ইউক্রেনীয় যুদ্ধবন্দি নিয়ে রুশ বিমান বিধ্বস্ত

প্রতিদিন ডেস্ক

৬৫ ইউক্রেনীয় যুদ্ধবন্দি নিয়ে রুশ বিমান বিধ্বস্ত

ইউক্রেন সীমান্তের কাছে ইউক্রেনীয় যুদ্ধবন্দিদের বহনকারী একটি রুশ উড়োজাহাজ বিধ্বস্ত হয়েছে। এতে নিহত হয়েছে অন্তত ৬৫ জন। গতকাল রাশিয়ার বেলগোরোদ অঞ্চলে রুশ ইউশিন আইএল-৭৬ সামরিক বিমান বিধ্বস্ত হয়েছে বলে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে জানিয়েছে রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা আরআইএ। খবরে বলা হয়, বিমানটিতে ৬৫ জন ইউক্রেনীয় সেনার সঙ্গে ছিলেন আরও নয়জন। এদের মধ্যে ছয়জন ছিলেন ক্রু। যুদ্ধবন্দিদের অদলবদলের অংশ হিসেবে সেনাদের নিয়ে যাওয়া হচ্ছিল। আরোহীদের সম্পর্কে আর কোনো তথ্য দেয়নি আরআইএ। রুশ নিরাপত্তা পরিষেবার সঙ্গে সংশ্লিষ্ট চ্যানেল বাজা তাদের টেলিগ্রাম প্ল্যাটফরমে এ সম্পর্কিত একটি ভিডিও পোস্ট করে। সেখানে দেখা গেছে, স্থানীয় সময় বেলা ১১টার দিকে ইয়াবলোনোভো গ্রামে একটি বিমান খাড়াভাবে আছড়ে পড়ছে। বিমানটি বিধ্বস্ত হওয়ার আগে বিস্ফোরণের শব্দ শোনা যায়। এরপরই তৈরি হয় আগুনের বিশাল কুণ্ডলী। বেলগোরোদের আঞ্চলিক গভর্নর ব্যাচেস্লাভ গ্ল্যাডকভ বলেছেন, শহরের উত্তর-পূর্বে কোরোচানস্কি নামক এলাকায় এ ঘটনাটি ঘটেছে এবং তিনি ঘটনাস্থল পরিদর্শনে যাচ্ছেন।

তদন্তকারী এবং উদ্ধারকর্মীরা এরই মধ্যে ঘটনাস্থলে পৌঁছেছেন। ক্রেমলিন এক সাংবাদিকের প্রশ্নের জবাবে বলেছে যে, তারা বিষয়টি খতিয়ে দেখছে।

তবে কিয়েভের কিছু সূত্র বলছে, আইওয়ান-৭৬ নামে উড়োজাহাজটি ইউক্রেনীয় বাহিনী ভূপাতিত করেছে। ইউক্রেনের সেনাবাহিনীর জেনারেল স্টাফের কার্যালয় বলছে, ওই উড়োজাহাজে রাশিয়ার এস-৩০০ আকাশ প্রতিরক্ষার জন্য মিসাইল নেওয়া হচ্ছিল। তবে তারা যুদ্ধবন্দিদের বিষয়ে কিছু উল্লেখ করেনি।

প্রসঙ্গত, আইএল-৭৬ বিমানটি তৈরি মূলত সেনা, কার্গো, সামরিক সরঞ্জাম এবং অস্ত্র পরিবহনের জন্য। বিমানটিতে সাধারণত পাঁচজন ক্রু থাকেন এবং এটি সর্বোচ্চ ৯০ জন যাত্রী বহন করতে পারে। ইউক্রেনের সীমান্তবর্তী বেলগোরোদ অঞ্চলটি সাম্প্রতিক সময়ে ইউক্রেনের বেশ কয়েকটি হামলার শিকার হয়েছে। এর মধ্যে গত ডিসেম্বরে ক্ষেপণাস্ত্র হামলাও হয়, তাতে নিহত হয়েছিল ২৫ জন।

সর্বশেষ খবর