বৃহস্পতিবার, ২৫ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

কুমিল্লা ময়মনসিংহ সিটি ভোট ৯ মার্চ

মনোনয়নপত্র জমা ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত, ৯ মার্চ স্থানীয় সরকারের ২৩৩ প্রতিষ্ঠানে নির্বাচন

নিজস্ব প্রতিবেদক

আগামী ৯ মার্চ ভোটের তারিখ রেখে কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচন এবং ময়মনসিংহ সিটি করপোরেশনে সাধারণ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। এ নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ সময় ১৩ ফেব্রুয়ারি। ১৫ ফেব্রুয়ারি যাচাইবাছাইয়ের পর ২২ ফেব্রুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহারের সুযোগ থাকছে। ৯ মার্চ সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এ দুই সিটিতে ইলেকট্র্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ হবে।

নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম গতকাল এ তফসিল ঘোষণা করেন। তিনি বলেন, ৯ মার্চ সাধারণ ও উপনির্বাচন মিলে স্থানীয় সরকারের ২৩৩টি ছোট-বড় নির্বাচন হবে।

সচিব জানান, সেদিন যেসব ভোট হবে, তার মধ্যে সিটি করপোরেশনের সাধারণ নির্বাচন একটি, সিটির শূন্যপদে উপনির্বাচন চারটি, পৌরসভা সাধারণ নির্বাচন তিনটি, উপনির্বাচন ১৫টি, ইউপি সাধারণ নির্বাচন ১৩টি, উপনির্বাচন ১৯০টি এবং জেলা পরিষদে উপনির্বাচন ৭টি। জামালপুর জেলার বকশীগঞ্জ পৌরসভা, ময়মনসিংহ জেলার ত্রিশাল পৌরসভা এবং বরগুনা জেলার আমতলী পৌরসভায় সেদিন সাধারণ নির্বাচন হবে। জেলা পরিষদে ভোট হবে সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত। বাকি সব নির্বাচনে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোট চলবে। সিটি, পৌরসভা ও জেলা পরিষদে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে এবং ইউপি নির্বাচনে ব্যালট পেপারে ভোট গ্রহণ হবে।

দলীয় প্রতীক না থাকলে স্থানীয় নির্বাচন বেশি অংশগ্রহণমূলক হবে- ইসি সচিব : নির্বাচন কমিশন (ইসি) সচিব জাহাংগীর আলম বলেছেন, উপজেলা নির্বাচনে আওয়ামী লীগের দলীয় প্রতীক থাকবে না। আর নির্বাচন কমিশন (ইসি) মনে করে দলীয় প্রতীক না থাকলে স্থানীয় নির্বাচন আরও বেশি অংশগ্রহণমূলক হবে। তফসিল ঘোষণার পর রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সংবাদ সম্মেলনে ইসি সচিব এ কথা বলেন। প্রতীক ছাড়া উপজেলা ভোটের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে ইসি সচিব জাহাংগীর আলম বলেন, ‘এটা রাজনৈতিক দলগুলোর সিদ্ধান্তের বিষয়। স্থানীয় সরকারের নির্বাচনে সত্যিকার অর্থে সবাই অংশগ্রহণ করে। দলীয় প্রতীক না থাকলে আরও বেশি পার্টিসিপেটরি হবে বলে আমি ব্যক্তিগতভাবে মনে করি।’ কুমিল্লা সিটির মেয়র পদে উপনির্বাচন নিয়ে কোনো জটিলতা আছে কি না জানতে চাইলে ইসি সচিব বলেন, ‘কুমিল্লা নিয়ে জটিলতা আছে কি না, সেটা আসলে আইন বলতে পারবে। এরই মধ্যে স্থানীয় সরকার বিভাগ থেকে একটি পত্র পেয়েছি। কমিশনে সেটা উত্থাপন করা হবে। কমিশনের সিদ্ধান্তের বিষয়ে যদি কিছু হয় পরবর্তীতে জানানো হবে।’

সর্বশেষ খবর