মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

অর্থ ও মানব পাচার নিয়ে সমালোচনা সংসদে

নিজস্ব প্রতিবেদক

জাতীয় সংসদে অর্থ পাচার ও মানব পাচার নিয়ে সমালোচনা হয়েছে। যারা ঋণ নিয়ে পাচার করেছেন, বিদেশে বেগমপাড়া, সেকেন্ড হোম বানিয়েছেন, সংশ্লিষ্ট সংস্থার সুষ্ঠু তদন্তের মাধ্যমে তাদের বিচারের আওতায় আনা এবং এই সংসদে তাদের নামের তালিকা প্রকাশ করার দাবি জানিয়েছেন ফরিদপুর-৩ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য এ কে আজাদ। কোনোভাবেই মানব পাচার বন্ধ হচ্ছে না বলে অভিযোগ করেছেন বিরোধীদলীয় চিফ হুইপ মুজিবুল হক চুন্নু। গতকাল রাতে সংসদে অনির্ধারিত আলোচনায় ও রাষ্ট্রপতির ওপর ধন্যবাদ প্রস্তাবে অংশ নিয়ে এই দুই সংসদ সদস্য এসব কথা বলেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করেন।

রাষ্ট্রপতির ভাষণের ওপর বক্তৃতায় স্বতন্ত্র সংসদ সদস্য এ কে আজাদ বলেন, যারা ঋণ নিয়ে কল-কারখানায় বিনিয়োগ করে ফেরত দিতে ব্যর্থ হয়েছেন, তদন্তসাপেক্ষে তাদের ছাড় দেওয়া যেতে পারে। কিন্তু যারা ঋণ নিয়ে পাচার করেছেন, বিদেশে বেগমপাড়া, সেকেন্ড হোম বানিয়েছেন, সংশ্লিষ্ট সংস্থার সুষ্ঠু তদন্তের মাধ্যমে তাদের বিচারের আওতায় আনা এবং এই সংসদে তাদের নামের তালিকা প্রকাশ করা হোক।’ বাংলাদেশে এখন খেলাপি ঋণের পরিমাণ ১ লাখ ৫৫ হাজার ৩৯৭ কোটি টাকা (সেপ্টেম্বর ২০২৩, বাংলাদেশ ব্যাংক) উল্লেখ করে তিনি বলেন, ‘কিন্তু অবলোপনের মাধ্যমে ঋণের পরিমাণ কমিয়ে দেখানো হয়।’ তিনি বলেন, আওয়ামী লীগের ইশতেহারে বলা হয়েছিল, দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি অব্যাহত থাকবে। তারই আলোকে বলতে চাই, সবার আগে ব্যাংক খাতে সুশাসন প্রতিষ্ঠা করতে হবে। দ্রব্যমূল্যের ঊর্ধŸগতি, মূলস্ফীতির জন্য ব্যাংক ডাকাতরা দায়ী। আইনের আওতায় আনা না হলে প্রধানমন্ত্রীর শাসন বাস্তবায়নের উদ্যোগ ব্যাহত হবে।

রাতে সংসদ চলাকালে অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে জাতীয় পার্টির মহাসচিব ও বিরোধীদলীয় চিফ হুইপ মুুজিবুল হক চুন্নু বলেন, কোনোভাবেই মানব পাচার থামছে না। সবাই সবকিছু জানে তবুও কোনোভাবেই থামছে না ভয়ংকর মানব পাচার। সীমান্তবর্তী চার জেলার ১০ পয়েন্টেই দীর্ঘদিন ধরেই চলছে পাচারের মতো জঘন্য কর্মকা । অপেক্ষাকৃত নিরাপদ হওয়ায় নারী-শিশু পাচারের জন্য এসব পয়েন্ট বেছে নিচ্ছে পাচারকারীরা।

উসকানিমূলক ৯৫৯৮টি লিংক অপসারণ করা হয়েছে : সদ্যসমাপ্ত দ্বাদশ নির্বাচনের আগে ও পরে ইউটিউব ও সোশ্যাল মিডিয়া থেকে অসত্য ও উসকানিমূলক তথ্য সংশ্লিষ্ট ৯ হাজার ৫৯৮টি লিংক অপসারণের ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তথ্যপ্রযুক্তি (ডাক ও টেলিযোগাযোগ) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। গতকাল জাতীয় সংসদের অধিবেশনে আওয়ামী লীগদলীয় সদস্য আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরীর এক প্রশ্নের লিখিত উত্তরে প্রতিমন্ত্রী এ তথ্য জানান।

চলতি অর্থবছরের ডিসেম্বর পর্যন্ত রাজস্ব লক্ষ্যমাত্রার ৮৭.৭০ ভাগ অর্জিত -অর্থমন্ত্রী : চলতি ২০২৩-২৪ অর্থবছরের ডিসেম্বর পর্যন্ত রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রার ৮৭ দশমিক ৭০ শতাংশ অর্জিত হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। তবে কর রাজস্ব লক্ষ্যমাত্রা অনুযায়ী ঘাটতি রয়েছে ২৩২২৭ দশমিক ১৯ কোটি টাকা। গতকাল জাতীয় সংসদের অধিবেশনে আওয়ামী লীগের সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুলের এক প্রশ্নের লিখিত উত্তরে অর্থমন্ত্রী এ তথ্য জানান।

 

 

সর্বশেষ খবর