মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা
হুমায়ুন কবির

পারস্পরিক স্বার্থ মনে রেখেই সম্পর্ক এগিয়ে নিতে হবে

জিন্নাতুন নূর

পারস্পরিক স্বার্থ মনে রেখেই সম্পর্ক এগিয়ে নিতে হবে

বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রকে পারস্পরিক স্বার্থ মনে রেখেই সৃজনশীলভাবে দুই দেশের সম্পর্ক এগিয়ে নিয়ে যেতে হবে বলে মন্তব্য করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রে বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত হুমায়ুন কবির। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের সফর আমি ইতিবাচক মনে করছি। মার্কিনিরা উদ্যোগ গ্রহণ করেছেন। তারা আমাদের দেশে এসেছেন এবং আমাদের বিভিন্ন সহযোগিতার ক্ষেত্রগুলো চিহ্নিত করে কাজ করার আগ্রহ প্রকাশ করেছেন। এখন আমরা এ বিষয়ে কীভাবে যুক্ত হব তা নিয়ে ভাবতে হবে। এ ক্ষেত্রে সৃজনশীলভাবে এবং কার্যকরভাবে এ সম্পর্কের সম্ভাবনার যে দিক আছে তা কাজে লাগালেই আমরা উপকৃত হব। এমনটি করতে পারলে আমি মনে করি, পারস্পরিকভাবে দুই দেশ নিজেদের সম্পর্ক থেকে সমৃদ্ধ হতে পারবে। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপচারিতায় তিনি এসব কথা বলেন।

হুমায়ুন কবির বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের একটি প্রতিনিধি দল যে বাংলাদেশ সফরে আসবে তা গত বছরের অক্টোবর মাসেই যুক্তরাষ্ট্রের সরকার বাংলাদেশকে জানিয়েছিল। অর্থাৎ এই সফরটি আগে থেকেই পরিকল্পনা করা ছিল এবং তারই অংশ হিসেবে মার্কিন প্রতিনিধি দল এবার বাংলাদেশে এসেছে। যেহেতু নির্বাচনের পরে প্রতিনিধি দলটি বাংলাদেশে এসেছে এজন্য তা বিশেষ দৃষ্টি আকর্ষণ করেছে এবং সফরটি গুরুত্বও বহন করে। তিনি বলেন, এবার যে মার্কিন প্রতিনিধিরা এসেছেন তারা সরকারের সঙ্গে কথা বলেছেন। সরকারের বাইরে রাজনৈতিক দলের সঙ্গেও কথা বলেছেন। নাগরিক সমাজ ও শ্রমিক নেতৃবৃন্দের সঙ্গে কথা বলেছেন। তারা বাংলাদেশের বিভিন্ন অংশীদার যারা আছেন সবাই কীভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ককে মূল্যায়ন করে তা আন্দাজ করা বা আলোচনার মধ্য দিয়ে অনুভব করার চেষ্টা করেছেন। মার্কিন যুক্তরাষ্ট্রের দিক থেকে বাংলাদেশকে বোঝার সুযোগ তাদের হয়েছে। এই সুযোগটিকে আমি মনে করি, দুই দেশের সম্পর্কের দিক থেকেই গুরুত্বপূর্ণ এবং দুই দেশের সম্পর্ককে সামনে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে পারস্পরিক বোঝাপড়ার কোনো বিকল্প নেই।

সাবেক এই রাষ্ট্রদূত বলেন, একটি দেশের সঙ্গে আরেকটি দেশের সম্পর্ক দুই থেকে তিনটি স্তরে হয়। এর একটি হয় দেশের সঙ্গে দেশের সম্পর্ক। আরেকটি হয় সরকারের সঙ্গে সরকারের সম্পর্ক। আরেকটি হয় নাগরিকদের সঙ্গে নাগরিকদের সম্পর্ক। এই তিন স্তরের সম্পর্ক যেকোনো দুই দেশের মধ্যে চলে। কাজেই একটি দেশের সঙ্গে আরেকটি দেশের সম্পর্ক খুব খারাপ জায়গায় না গেলে বা বিচ্ছিন্ন করা না হলে দুই দেশের মধ্যে সম্পর্ক থাকে। নির্বাচন বাংলাদেশের অভ্যন্তরীণ ব্যাপার। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের যে বহুমুখী এবং বহুস্তরের সম্পর্ক রয়েছে তার গুরুত্ব নিয়ে আমরা কেউ কোনো প্রশ্ন তুলি না এবং এটি বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র উভয়ের জন্য প্রয়োজনীয়। কাজেই দুই দেশের সম্পর্কের জায়গাটি অনেক বিস্তৃত। বাংলাদেশের নির্বাচনের ব্যাপারে এবং রাজনৈতিক সম্পর্ক নিয়ে দুই দেশের মধ্যে মতভেদ আছে তা আমরা জানি। এটি তারা গত ৮ জানুয়ারি ঘোষণা করেছিল। কিন্তু দুই দেশের মধ্যে যে সম্পর্ক বজায় রাখা দরকার এবং যেখানে সাযুজ্যপূর্ণ জায়গাগুলো আছে যেখানে দুই দেশ একসঙ্গে কাজ করতে পারে, সে ব্যাপারে কোনো মতভেদ নেই। যেমন- জলবায়ু সংকটের বিষয়ে কাজ করা বাংলাদেশের একার পক্ষে সম্ভব নয়। এ ক্ষেত্রে বাংলাদেশের সক্ষমতার যে ঘাটতি আছে সেখানে মার্কিন যুক্তরাষ্ট্রের মতো দেশগুলোর সহযোগিতা দরকার। আবার মিয়ানমারে এখন যে সংকট তৈরি হয়েছে তা বাংলাদেশের পক্ষে একা সমাধান করা কঠিন। এরই মধ্যে গত ছয় বছর ধরে আমরা রোহিঙ্গাদের নিয়ে সমস্যায় আছি। আন্তর্জাতিক সম্প্রদায় পাশে আছে বলেই আমরা এখনো রোহিঙ্গাদের রাখতে পারছি। যদিও রোহিঙ্গা ইস্যুতে আমাদের ওপর চাপ আছে, আমরা কষ্টে আছি। এর সাক্ষাৎ প্রতিক্রিয়া আমরা ভোগ করছি। এরপরও আন্তর্জাতিক সম্প্রদায় আমাদের পাশে দাঁড়িয়েছে বলে আমরা এখন রোহিঙ্গা ইস্যুটি ম্যানেজ করতে পারছি। কিন্তু রোহিঙ্গাদের প্রত্যাবসন যদি করতে হয়, তাদের কর্মসংস্থানের ব্যবস্থা যদি করতে হয় তখন আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতা লাগবে। কাজেই নিজেদের স্বার্থেই আমাদের আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতা লাগবে। মিয়ানমারে এখন যে অবস্থা চলছে তা এক ধরনের আঞ্চলিক নিরাপত্তা সমস্যা তৈরি করছে। সেখানে দ্বিপক্ষীয়ভাবে একে অপরের সঙ্গে মতবিনিময় করতে হবে যে, বাংলাদেশি এবং মার্কিনিরা বিষয়টি কীভাবে দেখছে।

হুমায়ুন কবির বলেন, বাংলাদেশের অর্থনীতির বিকাশের জন্য বিনিয়োগ দরকার। এখানে পণ্য বহুমুখী করা দরকার এবং কর্মসংস্থার দরকার। এগুলো ক্ষেত্রে বাংলাদেশ একা পারবে না, উন্নয়ন সহযোগীদের সহায়তা লাগবে। এই বিষয়গুলো নির্বাচনের বাইরেও বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ। যে সরকারই থাকুক না কেন, তাদের এই দায়িত্ব নিতে হবে। এখানে মার্কিনিরা বাংলাদেশের সঙ্গে কাজ করতে আগ্রহী। তিনি বলেন, বাংলাদেশে মুক্তিযুদ্ধের মূল চেতনা ছিল একটি গণতান্ত্রিক দেশ প্রতিষ্ঠা করা। সব মানুষের অংশগ্রহণ নিশ্চিত করা, একটি বৈষম্যবিহীন সমাজ প্রতিষ্ঠা করা। এ চেতনাগুলো আমাদের অনুষঙ্গ। এতে অভ্যন্তরীণ যদি কোনো সমস্যা থাকে তাহলে আমাদের আলাপ-আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণ সমাধান খুঁজতে হবে। এটা বলা বাহুল্য, একটি সমাজ যদি ঐক্যবদ্ধ থাকে তার যে শক্তি থাকে, বিভাজিত সমাজের তা থাকে না। আমরা অসাধারণ কিছু অর্জন করেছি। সেই অর্জনকে আমাদের ধরে রাখতে হবে। আর একে টেকসইভাবে ধরে রাখতে হলে আমাদের গণতান্ত্রিক প্রক্রিয়া শক্তিশালী ছাড়া, দায়বদ্ধ করা ছাড়া, মানুষের অংশগ্রহণ ছাড়া তা টেকসই করা চ্যালেঞ্জিং হবে।

সর্বশেষ খবর