মঙ্গলবার, ১২ মার্চ, ২০২৪ ০০:০০ টা
সুপ্রিম কোর্ট বারে মারামারি

অব্যাহতি তিন সহকারী অ্যাটর্নি জেনারেলকে

নিজস্ব প্রতিবেদক

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে ভোট গণনাকে কেন্দ্র করে হট্টগোল, হাতাহাতি ও মারামারির ঘটনায় তিন সহকারী অ্যাটর্নি জেনারেলকে দায়িত্ব থেকে অব্যাহতি দিয়েছে সরকার। গতকাল রাষ্ট্রপতির আদেশক্রমে আইন মন্ত্রণালয়ের সলিসিডর বিভাগ থেকে তাদের অব্যাহতি সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। এই তিন সহকারী অ্যাটর্নি জেনারেল হলেন- কাজী বশির আহমেদ, জাকির হোসেন মাসুদ ও শ্যামা আক্তার। অন্যদিকে অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথিকে গ্রেফতার করে ডিবিতে নেওয়ার খবর ভিত্তিহীন বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশীদ। সলিসিডর রুনা নাহিদ আকতার স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশ সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট জাকির হোসেন, কাজী বশির আহমেদ ও শ্যামা আক্তারের সহকারী অ্যাটর্নি জেনারেল হিসেবে এ মন্ত্রণালয়ের নিয়োগ আদেশ বাতিলক্রমে তাদের সহকারী অ্যাটর্নি জেনারেল পদ থেকে অব্যাহতি দেওয়া হলো। এ আদেশ অবিলম্বে কার্যকর হবে। জানা গেছে, অব্যাহতিপ্রাপ্ত তিন সহকারী অ্যাটর্নি জেনারেল সুপ্রিম কোর্ট বার নির্বাচনে স্বতন্ত্র সম্পাদক প্রার্থী অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথির অনুসারী। তাদের মধ্যে কাজী বশির ও জাকির হোসেন মাসুদের বিরুদ্ধে হামলার ঘটনায় মামলা হয়েছে। ৯ মার্চ রাতে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে ভোট গণনাকে কেন্দ্র করে মারামারির ঘটনায় রাজধানীর শাহবাগ থানায় মামলা হয়। মামলায় স্বতন্ত্র থেকে সম্পাদক প্রার্থী নাহিদ সুলতানা যুথি, বিএনপির প্যানেলের সম্পাদক প্রার্থী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলসহ ২০ জনকে আসামি করা হয়। নাহিদ সুলতানা যুথি যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশের স্ত্রী।

মামলার পর শুক্রবার রাতে যুথির গুলশানের বাসা থেকে চারজন, বনানী থেকে একজন এবং পরদিন শনিবার পল্টন থেকে ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলকে গ্রেফতার করা হয়। এই ছয় আসামিই বর্তমানে পুলিশ রিমান্ডে রয়েছেন।

যুথিকে গ্রেফতারের খবর ভিত্তিহীন-ডিবি : ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশীদ বলেছেন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে মারামারির ঘটনায় যারাই জড়িত থাকুক, প্রত্যেককে গ্রেফতার করব। তবে অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথিকে গ্রেফতার করে ডিবিতে আনার খবরের কোনো ভিত্তি নেই। গতকাল রাজধানীর মিন্টো রোডে ডিবি কম্পাউন্ডে নিজ কার্যালয়ে এক প্রেস ব্রিফিংয়ে এসব বলেন তিনি।

সর্বশেষ খবর