মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪ ০০:০০ টা

জিম্মি জাহাজে অভিযানের প্রস্তুতি

প্রতিদিন ডেস্ক

জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি বাণিজ্যিক জাহাজ এমভি আবদুল্লাহ এবং এর ২৩ নাবিককে উদ্ধার করতে অভিযান শুরুর প্রস্তুতি নিচ্ছে আন্তর্জাতিক বাহিনী। এতে সোমালিয়ার পুলিশ ছাড়াও বিভিন্ন দেশের নৌবাহিনীকে যুক্ত করা হয়েছে। তবে সম্মিলিত আন্তর্জাতিক বাহিনীতে কোন কোন দেশের বাহিনী যুক্ত হয়েছে তা তাৎক্ষণিকভাবে প্রকাশ করা হয়নি। সূত্র : রয়টার্স, বিবিসি।

প্রাপ্ত খবর অনুযায়ী, গত রবিবার রাতে আবদুল্লাহর অবস্থান ছিল সোমালিয়া উপকূলের গারাকাড এলাকা থেকে উত্তর দিকে ৪৫-৫০ মাইল দূরে; ওই স্থানটি গদবজিরান উপকূল থেকে ৪ মাইল দূরে। প্রসঙ্গত, এমভি আবদুল্লাহকে গত সপ্তাহে ভারত মহাসাগর থেকে ছিনতাই করে সোমালিয়ার উপকূলে নেওয়া হয়। এ অবস্থায় গত শনিবার ভারতীয় নৌবাহিনী আরেকটি পণ্যবাহী জাহাজ জলদস্যুদের হাত থেকে উদ্ধার করে। মাল্টার পতাকাবাহী এমভি রুয়েন নামের ওই জাহাজটিকে গত ডিসেম্বর ছিনতাই করা হয়েছিল। অভিযানে ভারতীয় কমান্ডোরা জাহাজে জিম্মি ১৭ নাবিক ও ক্রুকে মুক্ত করে। পাশাপাশি আটক করে ৩৫ জলদস্যুকে। খবরে বলা হয়, সোমালিয়ার পুন্টল্যান্ড এলাকাটি অসংখ্য জলদস্যু চক্রের ঘাঁটি। আধা-স্বায়ত্তশাসিত এ অঞ্চলের পুলিশ বাহিনী জানিয়েছে, তারা উচ্চ সতর্কতায় রয়েছে এবং এমভি আবদুল্লাহকে জিম্মি করা জলদস্যুদের বিরুদ্ধে অভিযানে অংশ নিতে প্রস্তুতি নিয়েছে। এ বিষয়ে গতকাল এক বিবৃতিতে পুন্টল্যান্ড পুলিশ বলেছে, আন্তর্জাতিক নৌবাহিনী অভিযানের পরিকল্পনা করছে- এমন রিপোর্ট পাওয়ার পর পুন্টল্যান্ড পুলিশ বাহিনীও প্রস্তুত রয়েছে। পুন্টল্যান্ডের নৌপরিবহন মন্ত্রী আহমেদ ইয়াসিন সালাহ বলেছেন, এমভি রুয়েনের মতো আবদুল্লাহকেও জলদস্যুর কবল থেকে মুক্ত করতে অভিযানের পরিকল্পনা চলছে। পুন্টল্যান্ডের উপকূলকে জাহাজ দখল করে দস্যুবৃত্তির কাজে ব্যবহারের সুযোগ আমরা দিতে পারি না। আমাদের বন্ধুদের আমরা বলেছি, জলদস্যুদের তৎপরতা বৃদ্ধির কোনো ধরনের সুযোগ দেওয়া উচিত হবে না।

সাত দিনও যোগাযোগ হয়নি : চট্টগ্রাম থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক জানিয়েছেন, বাংলাদেশি পতাকাবাহী জাহাজ ‘এমভি আবদুল্লাহ’কে জিম্মি করা সোমালিয়ান জলদস্যুরা এখনো কবির গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের সহযোগী প্রতিষ্ঠান এসআর শিপিং করপোরেশনের কাছে মুক্তিপণ দাবি করেনি। জাহাজ জিম্মি করার পর সাত দিন অতিবাহিত হয়ে গেলেও দস্যুরা রয়েছে নীরব। তবে জাহাজে থাকা নাবিকদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রয়েছে মালিকপক্ষের। তারা সবাই সুস্থ আছেন। গতকাল এসব এ তথ্য জানান কবির গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলাম। তিনি বলেন, ‘দস্যুরা এখনো কোনো ফোন করেনি। তবে নাবিকদের সবাই সুস্থ আছেন। তাদের সঙ্গে আমাদের নিয়মিত যোগাযোগ হচ্ছে।’

 

 

সর্বশেষ খবর