রবিবার, ৩১ মার্চ, ২০২৪ ০০:০০ টা
বাংলাদেশি জাহাজ ছিনতাই

ঈদের আগেই মুক্তির সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

১৯ দিন ধরে সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি রয়েছেন বাংলাদেশি ২৩ নাবিকসহ পণ্যবাহী জাহাজ এমভি আবদুল্লাহ। এরই মধ্যে জাহাজের মালিকপক্ষের সঙ্গে যোগাযোগ করেছে দস্যুরা। সর্বশেষ খবর অনুযায়ী, দুই পক্ষের মধ্যে সমঝোতার আভাস পাওয়া গেছে। ফলে সবকিছু ঠিক থাকলে আসন্ন ঈদুল ফিতরের আগেই জাহাজসহ নাবিকদের মুক্ত করা সম্ভব হবে বলে আশা করছে জাহাজটির মালিকানা প্রতিষ্ঠান কবির গ্রুপ।

জানা গেছে, এমভি আবদুল্লাহ জাহাজে জিম্মি ২৩ নাবিকের সঙ্গে আচরণে পরিবর্তন এনেছে সোমালিয়ান জলদস্যুরা। নাবিকদের এখন থাকতে দেওয়া হচ্ছে নিজ নিজ কেবিনে। নাবিকদের খাবারে ভাগ বসানো বন্ধ করে এখন উপকূল থেকে দস্যুরা ছাগল-দুম্বা নিয়ে আসছে। যা থেকে নাবিকদেরও খাওয়ানো হচ্ছে। তবে বিশুদ্ধ পানির সংকট এখনো কাটেনি। পানি ব্যবহার করতে হচ্ছে রেশনিং করে।

এ প্রসঙ্গে কবির গ্রুপের মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলাম বলেন, জাহাজের নাবিকরা সবাই সুস্থ আছেন। তাদের প্রতি দস্যুরা কোনো খারাপ আচরণ করছেন না। তিনি আরও বলেন, নাবিকদের সঙ্গে আমাদের নিয়মিত যোগাযোগ হচ্ছে। দস্যুদের সঙ্গেও আলোচনায় অগ্রগতি আছে। ঈদের আগে যাতে জিম্মি নাবিকদের দেশে ফিরিয়ে আনা যায় আমরা সে লক্ষ্যে কাজ করছি।

সূত্র জানায়, জাহাজের মালিকপক্ষের তরফে জিম্মিদের উদ্ধারে জোরদার আলোচনার মধ্যে ২৩ জনের একটি নাবিক গ্রুপকে প্রস্তুত করা হচ্ছে, যাতে এমভি আবদুল্লাহ জিম্মি করা দস্যুদের সঙ্গে মুক্তিপণের বিষয়টি মীমাংসা হলে এই নাবিকরা এমভি আবদুল্লাহ পরিচালনার দায়িত্ব নিতে পারেন। নতুন ২৩ নাবিককে এমভি আবদুল্লাহতে প্রতিস্থাপন করার পর জিম্মি ২৩ নাবিককে উড়োজাহাজে করে দেশে ফিরিয়ে আনা হবে।

মালিকপক্ষের মুখপাত্র মিজানুল ইসলাম বলেন, সোমালিয়া থেকে জাহাজটি আরব আমিরাত যেতে লাগবে ১৩ দিন। নতুন নাবিকরা জাহাজের দায়িত্ব নিতেও সময় লাগবে। সবকিছু মিলে ঈদের আগের জাহাজ ও জিম্মিদের উদ্ধারের বিষয়টি বাস্তবসম্মত কি না সেটাও দেখতে হবে।

দস্যুদের কবলে জিম্মি থাকা এক নাবিকের স্বজন নাম প্রকাশ না করার শর্তে বলেন, আমরা প্রতিদিন এসআর শিপিংয়ের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করে জিম্মি নাবিকদের খবর নিচ্ছি। তারা সর্বশেষ আমাদের বলেছেন, নাবিকদের দেশে ফিরিয়ে আনতে দস্যুদের সঙ্গে কথা হয়েছে। তিনি আরও বলেন, জাহাজের মালিক দস্যুদের চাহিদামতো অর্থ দিতে রাজি হয়েছেন। এখন নাকি সমস্যাটা হয়েছে ডলার নিয়ে। দস্যুদের এই টাকা দেশ থেকে নাকি জোগান দেওয়ার সুযোগ আইনে নেই। এ টাকা অন্য দেশ থেকে সংগ্রহ করে দিতে হবে। এখন টাকা সংগ্রহের জন্য নাকি নাবিকদের মুক্তিতে দেরি হচ্ছে।

সর্বশেষ খবর