রবিবার, ৭ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা
সোমালিয়ায় ছিনতাই

জাহাজ ফেরাতে প্রস্তুত বিকল্প ২৩ নাবিক

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহর জিম্মিদশার অবসানের পর জাহাজের পরবর্তী কার্যক্রম পরিচালনার জন্য প্রস্তুত করা হয়েছে বিকল্প ২৩ নাবিক। তাদের নির্দেশনা পাওয়া মাত্র ‘মুভমেন্ট’ করার জন্য মানসিকভাবে প্রস্তুত থাকতে বলেছে জাহাজের মালিকপক্ষ কবির গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের সহযোগী প্রতিষ্ঠান এসআর শিপিং করপোরেশন। কবির গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের এক কর্মকর্তা জানিয়েছেন, দস্যুদের কাছ থেকে মুক্ত হওয়ার পর নাবিকরা মানসিকভাবে জাহাজ পরিচালনার জন্য ফিট না-ও থাকতে পারেন। সে ক্ষেত্রে তাদের ফ্লাইটে দেশে আনার কথা রয়েছে। এরপর জাহাজটি চালানোর জন্য বিকল্প ২৩ জন নাবিককে প্রস্তুত রাখা হয়েছে।

জানা যায়, ভারত মহাসাগর থেকে ছিনতাই হওয়া এমভি আবদুল্লাহর জিম্মিদশা অবসানের চূড়ান্ত আলোচনা চলছে দস্যুদের সঙ্গে। ধারণা করা হচ্ছে, ঈদের পর পরই নাবিক ও জাহাজ দস্যুদের কবল থেকে মুক্ত হবে। মুক্তির পর জাহাজকে পার্শ্ববর্তী তৃতীয় কোনো দেশে নোঙর করা হবে। এক্ষেত্রে কাতার কিংবা সংযুক্ত আবর আমিরাতের আল হামরিয়া বন্দরে নিয়ে যাওয়া হবে। সেখানে কয়লা খালাসের পাশাপাশি নাবিকদের স্বাস্থ্য পরীক্ষা করা হবে। এরপর সিদ্ধান্ত হবে নাবিকদের কোন পথে দেশে আনা হবে। সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, এমভি আবদুল্লাহর ২৩ নাবিককে মুক্ত করতে বীমা প্রতিষ্ঠানের মাধ্যমে জলদস্যুদের সঙ্গে দরকষাকষির পর মুক্তিপণের টাকার পরিমাণ নির্ধারিত হয়েছে। মুক্তিপণ কোন প্রক্রিয়ায় দস্যুদের কাছে পৌঁছে দেওয়া হবে তা নিয়ে আলোচনা চলছে এখন। এরপর ঠিক হবে মুক্তির দিনক্ষণ। তবে মুক্তিপণ হিসেবে জলদস্যুদের ঠিক কত টাকা দেওয়া হবে, তা প্রকাশ করা হয়নি। কবির গ্রুপের মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলাম বলেছেন, জিম্মি নাবিকদের মুক্ত করার ব্যাপারে ভালো অগ্রগতি হয়েছে। কিছু বিষয় নিয়ে আরও আলোচনা প্রয়োজন। বীমা প্রতিষ্ঠানের সহায়তায় সেই আলোচনা চলছে। কৌশলগত কারণে এ ব্যাপারে বিস্তারিত আর কিছু বলা যাচ্ছে না। জিম্মি নাবিকদের মুক্তির দিনক্ষণ চূড়ান্ত হলে আমরা সবাইকে জানিয়ে দেব।

প্রসঙ্গত, ১২ মার্চ মোজাম্বিকের মাপুতো থেকে কয়লা নিয়ে আবর আমিরাতের আল হামরিয়া বন্দরে যাওয়ার পথে সোমালিয়ান জলদস্যুদের কবলে পড়ে বাংলাদেশি পতাকাবাহী জাহাজ ‘এমভি আবদুল্লাহ’। জাহাজে ২৩ নাবিক রয়েছেন, যাদের সবাই বাংলাদেশি নাগরিক।

সর্বশেষ খবর