শিরোনাম
শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা
দ্বিতীয় দফার ভোট আজ

ভারতের নির্বাচনে হরেক অফার

প্রতিদিন ডেস্ক

অষ্টাদশ লোকসভার সাত দফা ভোটের দ্বিতীয় পর্বের প্রচার শেষ হয়েছে গত বুধবার। আজ শুক্রবার ভারতের ১৩টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৮৮টি আসনে হবে দ্বিতীয় পর্বের ভোটগ্রহণ। এদিকে ভোট নিয়ে জমজমাটভাবে চলছে অফার। এতে করে ফ্রিতে মিলছে গরমের মধ্যে ফলের রস থেকে শুরু করে কফি, দোসা ছাড়াও মূল্যছাড়ে ট্যাক্সিতে চড়ানো। এমনকি ফ্রিতে স্বাস্থ্য পরীক্ষার সুযোগও পাচ্ছেন ভোটাররা। সূত্র : ভারতীয় গণমাধ্যম।

প্রাপ্ত খবর অনুযায়ী, ভোটারদের ভোট দিতে উৎসাহী করতে বিভিন্ন রাজ্যে চমকপ্রদ হরেক রকম অফার চলছে। এসব অফারের মধ্যে রয়েছে ফলের রস থেকে শুরু করে বিনামূল্যে নানা খাবার, মূল্যছাড়ে ট্যাক্সিতে চড়ানো, ফ্রিতে স্বাস্থ্য পরীক্ষাসহ নানা কিছু। বলা হচ্ছে, আঙুলে ভোটের কালি দেখাতে পারলেই মিলবে এসব সুবিধা। এই প্রেক্ষাপটে জনপ্রিয় বিনোদন পার্ক ওয়ান্ডারেলাও মূল্যছাড়ে টিকিট অফার করেছে ভোটারদের জন্য। নগরীর বিভিন্ন পানশালা ভোট দেওয়া প্রথম ৫০ কাস্টমারের জন্য ফ্রি বিয়ার অফার করেছে। একটি রেস্তোরাঁ ডিনারে তাদের প্রথম ১০০ ভোটারের জন্য ৩০ শতাংশ ছাড়ে বার্গার এবং মিল্কশেক দেওয়ার অফার ঘোষণা করেছে। মধ্যপ্রদেশের ইন্দোরেও জেলা প্রশাসন ভোট চলাকালে ভোটারদের দারুণ চমক দেওয়ার ঘোষণা দিয়েছে। এই চমক দেওয়া হয়েছে খাবারে। আঙুলে ভোটের কালি দেখাতে পারলেই পাতে পড়বে গরম গরম জিলিপি, পোহা, আইসক্রিম। আবার চাউমিন, মাঞ্চুরিয়ানের আয়োজনও আছে। এর জন্য শুধু শর্ত মেনে ভোটটি দিতে হবে। জেলা প্রশাসক বলেছেন, ভোটারদের ভোটদানে উৎসাহ দিতে বিশেষ পুরস্কারও ঘোষণা করা হয়েছে। খাবার তো আছেই। সকাল সকাল ভোট দিলে ভোটারদের কেবল সকালের নাশতাই নয়, বিনামূল্যে চাউমিন, মাঞ্চুরিয়ানও খাওয়ানো হবে।

একটি খবরে বলা হয়েছে, অনেক স্থানের মতো বেঙ্গালুরুর ভোটে প্রায়ই কম ভোটার উপস্থিতি খবরের শিরোনাম হয়। গত ২০১৯ সালের সাধারণ নির্বাচনে এই নগরীর দক্ষিণের আসনে কর্ণাটক রাজ্যের সবচেয়ে কম ভোটার উপস্থিতি (৫৩ দশমিক ৭) রেকর্ড হয়েছিল। বেঙ্গালুরু সেন্টার এবং বেঙ্গালুরু নর্থে ভোটার উপস্থিতি কম ছিল। তাই এবারে বেঙ্গালুরুর বিভিন্ন হোটেল, ট্যাক্সি সার্ভিস এবং অন্যান্য ফার্মও ভোটারদের জন্য নানা অফার দিয়েছে। এর মধ্যে আছে ফ্রি বিয়ার থেকে শুরু করে মূল্যছাড়ে ট্যাক্সিক্যাবে ভ্রমণ এবং স্বাস্থ্য পরীক্ষাও। কয়েকটি খাবারের হোটেলে ভোট দেওয়ার প্রমাণ হিসেবে কাস্টমাররা আঙুলে কালির ছাপ দেখিয়ে বিনামূল্যে খাবার পেতে পারবেন। কর্ণাটক হাই কোর্ট গত বুধবারই হোটেলের একটি অ্যাসোসিয়েশনকে নির্বাচনি গাইডলাইন মেনে ভোটারদের বিনামূল্যে কিংবা মূল্যছাড়ে খাবার পরিবেশনের অনুমতি দিয়েছে।

এদিকে আজ ১৩টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৮৮টি আসনের মধ্যে পশ্চিমবঙ্গের তিনটি আসন- দার্জিলিং, রায়গঞ্জ এবং বালুরঘাট আসনেও ভোট হবে। কেরালার ২০টি লোকসভা আসনের সবগুলোতেই এ দফায় ভোট হবে। তাছাড়া, কর্ণাটকের ১৪, রাজস্থানের ১৩, উত্তরপ্রদেশ ও মহারাষ্ট্রের আটটি করে, বিহার ও আসামের পাঁচটি করে লোকসভা কেন্দ্র রয়েছে এই তালিকায়। রয়েছে উত্তর-পূর্বাঞ্চলের ত্রিপুরা এবং কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের একটি করে লোকসভা আসনও। মণিপুরের একাংশে প্রথম দফায় ভোট হয়েছে গত ১৯ এপ্রিল। বাকি অংশে ভোট হবে আজ। দ্বিতীয় এই দফায় মধ্যপ্রদেশেও আটটি লোকসভা আসনে ভোট হওয়ার কথা রয়েছে। তবে এক নির্বাচনি প্রার্থীর মৃত্যুর কারণে সেখানকার একটি কেন্দ্রে তৃতীয় দফায় (৭ মে) ভোট হবে।

নির্বাচন কমিশন জানিয়েছে, দ্বিতীয় দফায় মোট ১২০৬ জন প্রার্থীর ভাগ্যপরীক্ষা হবে। তার মধ্যে কংগ্রেস নেতা রাহুল গান্ধী, শশী থারুর এবং লোকসভার স্পিকার বিজেপি প্রার্থী ওম বিড়লা রয়েছেন। পর্যবেক্ষকরা বলছেন, ভারতের লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোট হতে চলেছে তুমুল বিতর্ককে সঙ্গী করে। ক্ষমতায় এলে কংগ্রেস দেশের সম্পদ মুসলমানদের মধ্যে বাঁটোয়ারা করে দেবে জানিয়ে সেই বিতর্কের জন্ম দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজেই। কদিন ধরেই ওই বিতর্ক ঘিরে ভোটের রাজনীতি সরগরম। এই বিতর্ক দ্বিতীয় দফার ভোটে হিন্দুত্ববাদীদের বেশি করে ভোটদানে উৎসাহিত করে দেশব্যাপী ধর্মীয় মেরুকরণ ঘটায় কি না, সেটাই হতে চলেছে প্রধান দ্রষ্টব্য।

সর্বশেষ খবর