সোমবার, ৬ মে, ২০২৪ ০০:০০ টা

ভোটারদের কেন্দ্রবিমুখ করতে চায় বিএনপি

বর্জনের আহ্বান জানিয়ে লিফলেট

শফিকুল ইসলাম সোহাগ

উপজেলা পরিষদ নির্বাচনে তৃণমূল নেতাদের ভোট থেকে বিরত রাখতে অনেকটাই ব্যর্থ হয়েছে রাজপথের প্রধান বিরোধী দল বিএনপি। এ অবস্থায় তারা দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মতো এই নির্বাচনেও ভোটারদের কেন্দ্রবিমুখ করার উদ্যোগ নিয়েছে। এ জন্য প্রয়োজনীয় নানা উদ্যোগের পাশাপাশি বাস্তবায়নও শুরু করেছে দলটি। বিএনপি নেতারা মনে করেন, বিরোধী রাজনৈতিক দলহীন একতরফা উপজেলা নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী ও তাদের নিজেদের সমর্থকদের মধ্যে সংঘাত ছড়িয়ে পড়বে। এটিও ভোটাদের কেন্দ্রবিমুখ করবে। একাধিক নেতার ধারণা, ভোটারদের কেন্দ্রবিমুখ করা গেলে নির্দলীয়-নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবি জোরাল হবে। কূটনৈতিকভাবেও সরকারের ওপর চাপ বাড়বে, যা আগামী দিনে বিএনপির রাজপথের আন্দোলনকে এগিয়ে নিতে সহায়ক ভূমিকা রাখবে।

জানা যায়, বর্তমান সরকারের অধীনে কোনো নির্বাচনে অংশ না নেওয়ার কেন্দ্রীয় সিদ্ধান্ত থাকলেও চলমান উপজেলা নির্বাচনে তৃণমূল নেতাদের আটকাতে পারছে না বিএনপি। ইতোমধ্যে দলীয় নির্দেশ অমান্য করায় প্রথম ধাপে ৭৯ এবং দ্বিতীয় ধাপে ৬১ জনকে দল থেকে বহিষ্কার করা হয়েছে। তারপরও তৃতীয় ধাপের ভোটেও দলীয় নির্দেশের বাইরে গিয়ে ভোট করছেন অর্ধ শতাধিক প্রার্থী। তবে বহিষ্কার পরোয়া করছেন না তৃণমূল বিএনপির নেতারা। তারা বলছেন, জয়ী হলে দলই তাদের খুঁজে বের করে আবার দায়িত্ব দেবে। এদিকে বহিষ্কৃত প্রার্থীদের পক্ষে কাজ করছেন বিএনপির অনেক নেতা-কর্মী। এসব নেতা-কর্মীর বিরুদ্ধেও সাংগঠনিক কোনো ব্যবস্থা নেওয়া হবে কি না তা নিশ্চিত করতে পারেননি দলটির নেতারা। তবে বিএনপির বিভাগীয় সাংগঠনিক সম্পাদক এবং জেলার শীর্ষ নেতারা উপজেলা নির্বাচনের কার্যক্রম থেকে বিরত থাকার জন্য নেতা-কর্মীদের আহ্বান জানাচ্ছেন। বিএনপির নীতিনির্ধারকদের মতে, ক্ষমতাসীনদের চাপ ও ফাঁদে পড়ে দলের কেউ কেউ প্রার্থী হয়েছেন। তবে দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে যারা নির্বাচন করছেন, তাদের বিরুদ্ধে কঠোর সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হচ্ছে। কারণ, যে কোনো মূল্যে সাংগঠনিক শৃঙ্খলা বজায় রাখা হবে।

এ বিষয়ে জানতে চাইলে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবদিন ফারুক বলেন, যেসব কারণে বিএনপি জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেয়নি তার সব কারণ বর্তমানে বহাল রয়েছে। বর্তমান সরকার ও নির্বাচন কমিশনের অধীনে কোনো নির্বাচন সুষ্ঠু হতে পারে না। তিনি বলেন, দলীয় সিদ্ধান্ত অমান্য করে যারা উপজেলা নির্বাচনে ভোট করছেন তাদের দল থেকে বহিষ্কার করা হয়েছে। পরবর্তী ধাপগুলোতে যারা ভোটে অংশ নেবেন তাদেরও দল বহিষ্কার করবে।

লিফলেট বিতরণ : চার ধাপে অনুষ্ঠিত হতে যাওয়া উপজেলা পরিষদ নির্বাচন বর্জনের আহ্বান জানিয়ে এর পক্ষে লিফলেট বিতরণ করেছে বিএনপি। গতকাল রাজধানীর বেইলি রোডে পথচারীদের মধ্যে লিফলেট বিতরণ করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর নেতৃত্বে দলটির কয়েকজন নেতা। এ সময় রিজভী দেশের জনগণকে আহ্বান জানিয়ে বলেন, আপনারা এই ডামি সরকারের অধীনে ডামি নির্বাচনে কেউ অংশগ্রহণ করবেন না। এখানে যারা উপস্থিত আছেন সবাই কোনো না কোনো উপজেলার বাসিন্দা, আপনারাও কেউ ভোট দেবেন না।

সর্বশেষ খবর