সোমবার, ৬ মে, ২০২৪ ০০:০০ টা
সংসদে তথ্য

নতুন করে মুক্তিযোদ্ধা হওয়ার সুযোগ নেই

নিজস্ব প্রতিবেদক

মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক সংসদে জানিয়েছেন, স্বাধীনতার পর ৫০ বছরের অধিক সময় চলে গেছে। ইতোমধ্যে আমরা মুক্তিযোদ্ধাদের চূড়ান্ত তালিকা তৈরি করেছি। এটা অনলাইনে বা সরাসরি আবেদন করার সুযোগও দেওয়া হয়েছিল। এ প্রক্রিয়া শেষ হয়েছে গত বছর। সে কারণে নতুন করে আর কোনো মুক্তিযোদ্ধা হওয়ার আবেদন নেওয়া সম্ভব নয়। গতকাল জাতীয় সংসদে সরকারি দলের সংসদ সদস্য মাইনুল হোসেন খান নিখিলের সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।   

এ সময় স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন। আ ক ম মোজাম্মেল হক বলেন, যেসব মুক্তিযোদ্ধার নাম নথিভুক্ত রয়েছে যদি তারা ভাতা না পেয়ে থাকেন তাহলে সে বিষয়টি জানালে আমরা ব্যবস্থা নেব। আর মুক্তিযোদ্ধাদের সম্মানী বা ভাতা বাড়ানোর বিষয়টি পর্যালোচনাধীন রয়েছে বলে জানান তিনি। মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী জানান, ৬ হাজার ৯৬ কোটি ৫৩ লাখ ২৫ হাজার টাকা প্রাক্কলিত ব্যয়ে সারা দেশে ৩০ হাজার মুক্তিযোদ্ধা পরিবারকে আবাসন সুবিধা দেওয়ার কার্যক্রম চলমান রয়েছে। 

বন্ধ থাকা বিমানবন্দরগুলো চালুর পরিকল্পনা নেই : বন্ধ থাকা বিমানবন্দরগুলো চালুর পরিকল্পনা আপাতত সরকারের নেই বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী  মুহাম্মদ ফারুক খান। গতকাল জাতীয় সংসদের অধিবেশনে আওয়ামী লীগের সদস্য আলী আজমের এক লিখিত প্রশ্নের উত্তরে তিনি এ কথা জানান। ফারুক খান বলেন, বর্তমানে দেশে তিনটি আন্তর্জাতিক, সাতটি অভ্যন্তরীণ ও পাঁচটি স্টল বিমানবন্দর রয়েছে। এর মধ্যে তিনটি আন্তর্জাতিক বিমানবন্দর এবং পাঁচটি অভ্যন্তরীণ বিমানবন্দর চালু রয়েছে। এসব বিমানবন্দর দিয়ে আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালিত হচ্ছে।

রাজস্ব আহরণ বেড়েছে : চলতি ২০২৩-২৪ অর্থবছরের ছয় মাসে (জুলাই-ডিসেম্বর) গত ২০২২-২৩ অর্থবছরের একই সময়ের তুলনায় রাজস্ব আহরণ ১৩ দশমিক ৯ শতাংশ বেড়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। চলতি অর্থবছর মোট রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা রয়েছে ৪ লাখ ৯৯ হাজার ৯৯৫ কোটি টাকা। প্রতিবেদনে অর্থমন্ত্রী জানান, চলতি ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে সর্বমোট রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ৪ লাখ ৯৯ হাজার ৯৯৫ কোটি টাকা নির্ধারণ করা হয়েছে। অর্থবছরের দ্বিতীয় প্রান্তিক (জুলাই-ডিসেম্বর) শেষে মোট ১ লাখ ৮৬ হাজার ৪৫৭ কোটি টাকা রাজস্ব আহরণ হয়েছে। যা বার্ষিক লক্ষ্যমাত্রার ৩৭.৩ শতাংশ। গত অর্থবছরের একই সময়ের তুলনায় ১৩ দশমিক ৯ শতাংশ বেশি। স্মার্ট ভূমি ব্যবস্থাপনা নিশ্চিতে সুপারিশ : ডিজিটালাইজেশনের মাধ্যমে স্মার্ট ভূমি ব্যবস্থাপনা নিশ্চিতকরণের সুপারিশ করেছে দ্বাদশ জাতীয় সংসদের ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। গতকাল জাতীয় সংসদ ভবনে কমিটির সভাপতি সাইফুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত প্রথম বৈঠকে এ সুপারিশ করা হয়। বৈঠকে কমিটির সদস্য ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ, সাগুফতা ইয়াসমিন, মো. শাহাব উদ্দিন, বেনজীর আহমদ, অনুপম শাহজাহান জয়, মো. আশরাফুজ্জামান, কোহেলী কুদ্দুস, রুমা চক্রবর্তী এমপি অংশগ্রহণ করেন।  বৈঠকে ভূমি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও এর অধীনস্থ দফতর প্রধানদের সঙ্গে পরিচিতি পর্ব শেষে ভূমি মন্ত্রণালয় ও অধীনস্থ দফতরগুলোর কার্যক্রম সম্পর্কে কমিটিকে অবহিত করা হয়। কমিটি ডিজিটালাইজেশনের মাধ্যমে স্মার্ট ভূমি ব্যবস্থাপনা নিশ্চিতকরণ এবং বিদ্যমান আইনের বিধিগুলো দ্রুততার সঙ্গে প্রণয়নের বিষয়ে গুরুত্বারোপ করে।

সর্বশেষ খবর