সোমবার, ৬ মে, ২০২৪ ০০:০০ টা

সংসদে ঢুকতে বাধায় ক্ষোভ লতিফের, চুন্নুর প্রশ্ন লোডশেডিং নিয়ে

নিজস্ব প্রতিবেদক

দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশনে যোগ দিতে না দেওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন আওয়ামী লীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য এবং বর্তমান সংসদের স্বতন্ত্র সদস্য লতিফ সিদ্দিকী। গতকাল জাতীয় সংসদে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে এ বিষয়ে তিনি স্পিকার ও প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন। তিনি বলেন, দ্বাদশ জাতীয় সংসদে গত ২ মে আমি অংশগ্রহণ করতে পারিনি। ওইদিন আমি সংসদ এলাকায় এসেছিলাম, তখন দ্বার রক্ষীরা বলেন, প্রবেশ করতে গেলে কভিডের সার্টিফিকেট দিতে হবে। তিনি কভিড টেস্ট করার জন্য মোবাইলে যাদের মেসেজ বা ফোন করে জানানোর দায়িত্ব ছিল, দায়িত্বে অবহেলার জন্য তাদের চিহ্নিত করার দাবি জানান। কারণ তাদের দায়িত্ব অবহেলায় আমি সংসদে অংশ নিতে পারিনি এবং আপনার (স্পিকার) নেতৃত্বে যে কমিটি আছে, সে কমিটিতে আমি অংশ নিতে পারিনি। আমাকে জানানোই হয়নি সংসদে প্রবেশ করতে হলে কভিডের সার্টিফিকেট লাগবে।

জবাবে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, আপনার অবগতির জন্য জানাচ্ছি, বিষয়টি আমরা সেদিনই জেনেছি। বিষয়টি খোঁজ করার পর সংসদ সচিবালয় থেকে আমাকে অবহিত করা হয়েছে গত ২৫ এপ্রিল বিকাল ৩টা ৪৫ মিনিটে, সব এমপি বরাবর মেসেজ পাঠানো হয়েছিল কভিড পরীক্ষা করার বিষয়ে।

গ্রামে বিদ্যুৎ থাকে না ১২ ঘণ্টা-বিদ্যুৎ গেল কোথায়-চুন্নু : বিরোধী দলের চিফ হুইপ মুজিবুল হক চুন্নু জাতীয় সংসদে বলেছেন, গ্রামে এখন ৮ থেকে ১২ ঘণ্টা পর্যন্ত বিদ্যুৎ থাকে না। সরকার বলেছে, ২৮ হাজার মেগাওয়াট বিদ্যুৎ সক্ষমতা আছে, তাহলে বিদ্যুৎ গেল কোথায়?

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল সন্ধ্যায় জাতীয় সংসদের বৈঠকে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে তিনি বিদ্যুৎ প্রতিমন্ত্রীর কাছে এ প্রশ্ন রাখেন। মুজিবুল হক চুন্নু বলেন, এখন গ্রামেগঞ্জে ২৪ ঘণ্টার মধ্যে কোথাও ১২ ঘণ্টা, কোথাও ৮ ঘণ্টা বিদ্যুৎ থাকে। আমার নির্বাচনি এলাকায় (করিমগঞ্জ-তাড়াইল) ৫ ঘণ্টা বিদ্যুৎ থাকে না। এলাকার মানুষ বলেছেন, বিদ্যুৎ প্রতিমন্ত্রীকে দাওয়াত দিতে, লোডশেডিং হয় কি না তা দেখার জন্য এক দিন থাকতে।

নতুন করে মুক্তিযোদ্ধা হওয়ার সুযোগ নেই : মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক সংসদে জানিয়েছেন, স্বাধীনতার পর ৫০ বছরের অধিক সময় চলে গেছে। ইতোমধ্যে আমরা মুক্তিযোদ্ধাদের চূড়ান্ত তালিকা তৈরি করেছি। এটা অনলাইনে বা সরাসরি আবেদন করার সুযোগও দেওয়া হয়েছিল। এ প্রক্রিয়া শেষ হয়েছে গত বছর। সে কারণে নতুন করে আর কোনো মুক্তিযোদ্ধা হওয়ার আবেদন নেওয়া সম্ভব নয়। গতকাল জাতীয় সংসদে সরকারি দলের সংসদ সদস্য মাইনুল হোসেন খান নিখিলের সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।

সর্বশেষ খবর