বুধবার, ১৫ মে, ২০২৪ ০০:০০ টা

ঢাকায় ব্যস্ত ডোনাল্ড লু

যুক্তরাষ্ট্র সম্পর্ক ভালো করতে চায়

কূটনৈতিক প্রতিবেদক

ঢাকায় ব্যস্ত ডোনাল্ড লু

ঢাকায় গতকাল ডোনাল্ড লু ছবি : দূতাবাসের ফেসবুক পেজ

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ব্যুরোর সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু গতকাল দুপুরে ঢাকা সফর শুরু করেছেন। ঢাকায় নেমেই যুক্তরাষ্ট্রের দূতাবাসে কর্মরত কূটনীতিকদের সঙ্গে বৈঠক করেছেন লু। পরে মার্কিন রাষ্ট্রদূতের বাসায় তিনি কথা বলেছেন নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে। সন্ধ্যায় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের বাসায় নৈশভোজে অংশ নেন ডোনাল্ড লু। আজ সকালে তিনি পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী ও বিকালে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে সাক্ষাৎ এবং আনুষ্ঠানিক বৈঠক করবেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে। এর বাইরে বিকালে বসুন্ধরা স্পোর্টস কমপ্লেক্সে একটি অনুষ্ঠানে যোগ দেবেন ডোনাল্ড লু। কূটনৈতিক সূত্র জানায়, ডোনাল্ড লু গতকাল বেলা সাড়ে ১১টার দিকে শ্রীলঙ্কান এয়ারলাইনসের একটি ফ্লাইটে ঢাকায় পৌঁছান। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (উত্তর আমেরিকা) খন্দকার মাসুদুল আলম হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান। বিকালে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের বাসায় নাগরিক সমাজের বৈঠকে গণমাধ্যমকর্মী, মানবাধিকার কর্মী, শ্রমিক নেতা ও জলবায়ু কর্মীরা উপস্থিত ছিলেন। বৈঠকে অংশ নেন ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম, বাংলাদেশ সেন্টার ফর উইমেন ওয়ার্কার্স সলিডারিটির নির্বাহী পরিচালক কল্পনা আক্তার, শ্রমিক নেতা বাবুল আখতার, পরিবেশ ও জলবায়ু বিষয়ক অ্যাকটিভিস্ট ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের নির্বাহী প্রধান সোহানুর রহমান ও মানবাধিকার কর্মী নুর খান লিটন। ডোনাল্ড লুর নেতৃত্বে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বৈঠকে চিফ অফিস স্টাফ ন্যাথানিয়াল হাফট, ব্যুরো অব ইন্টেলিজেন্ট অ্যান্ড রিসার্চের বিশ্লেষক সারাহ আল্ডরিচ, মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস, ইউএসএআইডির মিশন ডিরেক্টর রিড এসলিম্যান, পলিটিক্যাল কাউন্সিলর আর্তুরো হাইনস, ডেপুটি পলিটিক্যাল অ্যান্ড ইকোনমিক কাউন্সিল শ্যারন ফিটজগ্যারল্ড, পলিটিক্যাল অ্যাটাচ ম্যাথিউ বেহ অংশ নেন। বৈঠক শেষে ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের নির্বাহী প্রধান সোহানুর রহমান সাংবাদিকদের বলেন, বৈঠকে বাংলাদেশের নির্বাচন পরবর্তী গণতন্ত্র ও মানবাধিকার পরিস্থিতি, অর্থনৈতিক সমৃদ্ধি, শ্রমনীতির অগ্রগতি, জলবায়ু সংকটসহ নানা বিষয়ে কথা হয়েছে। গণমাধ্যম যেন স্বাধীনভাবে কাজ করতে পারে, সে বিষয়ে নিজের অবস্থান জানিয়েছেন লু। জলবায়ু পরিবর্তন মোকাবিলা ও তরুণদের উপকূলীয় এলাকা রক্ষায় লু আহ্বান জানিয়েছেন। সোহান বলেন, বৈঠকে ফিলিস্তিনি হত্যার নিন্দা জানিয়েছে প্রতিনিধি দল।

সম্পর্ক ভালো করতে চায় যুক্তরাষ্ট্র : সালমান এফ রহমান

এদিকে রাতে নৈশভোজ ও বৈঠক শেষে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে সম্পর্ক ভালো করতে চায়। বাংলাদেশও যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক জোরদার করতে চায়। তিনি বলেন, র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা ইস্যু ও বঙ্গবন্ধুর পলাতক খুনিকে দেশে ফেরাতে আলোচনা হয়েছে। সম্পর্ক জোরদারের পাশাপাশি জলবায়ু পরিবর্তন ইস্যুসহ অনেক খাতে একসঙ্গে কাজ করতে চায় যুক্তরাষ্ট্র। শ্রমনীতি ও শ্রম আইন নিয়ে আইএলও ও মার্কিন দাবি একই রকম জানিয়ে তিনি বলেন, শ্রম অধিকারে আইএলও সন্তুষ্ট হলে যুক্তরাষ্ট্রও সন্তুষ্ট হবে। এ ছাড়া ফিলিস্তিন প্রসঙ্গে কথা হয়েছে জানিয়ে তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রও ফিলিস্তিন ইস্যুতে স্থায়ী সমাধান চায়। রোহিঙ্গা ইস্যুতে মার্কিন যুক্তরাষ্ট্র সহযোগিতা অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছে বলেও জানান সালমান এফ রহমান। নৈশভোজে কয়েকজন মন্ত্রী-প্রতিমন্ত্রী, মার্কিন রাষ্ট্রদূত, দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক ব্যুরোর চিফ অব স্টাফসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

ঢাকায় ফুচকা-ঝালমুড়ি খেলেন ডোনাল্ড লু : মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ঢাকায় এসে ফুচকা ও ঝালমুড়ির স্বাদ নিয়েছেন। ঢাকার মার্কিন দূতাবাসের ফেসবুকে এক ভিডিও ক্লিপে ডোনাল্ড লু ফুচকা ও ঝালমুড়ির স্বাদ নিতে দেখা যায়। এ সময় ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসও উপস্থিত ছিলেন। সেলিব্রিটি শেফ রহিমা সুলতানার ফুচকা ও ঝালমুড়ির স্বাদ নেন তারা। এ সময় ডোনাল্ড লু রাষ্ট্রদূত পিটার হাসকে বলেন, ‘বাংলাদেশের ফুচকা ইজ দ্য বেস্ট’।

সর্বশেষ খবর