বুধবার, ১৫ মে, ২০২৪ ০০:০০ টা

সরকার স্যাংশন ভিসানীতি কেয়ার করে না : কাদের

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সরকার কোনোরকম স্যাংশন বা ভিসানীতি কেয়ার করে না। ডোনাল্ড লুকে আমরা নিমন্ত্রণ করে আনছি না, তারা তাদের বিভিন্ন প্রয়োজনে আসেন। বিএনপির কোনো ইস্যু নেই, তাই এখন তারা ভারতীয় পণ্যকে ইস্যু করে নিয়েছে। গতকাল সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের কাছে এ কথা বলেন তিনি। মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুর বাংলাদেশ সফর নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, তারা রুটিন আসা আসবে, যাবে। তিনি কোনো মন্ত্রীও নন, তাকে নিয়ে এত মাতামাতি কেন? তাকে আমরা নিমন্ত্রণ করে আনছি না, তারা তাদের বিভিন্ন প্রয়োজনে এদেশে আসেন। সম্পর্ক থাকলে আসতে হয়। সম্পর্ক যখন থাকে সম্পর্কের বিভিন্ন বিষয় নিয়ে আলাপ-আলোচনা থাকে।

বিএনপির ভারতীয় পণ্য বর্জনের আন্দোলন নিয়ে জানতে চাইলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ভারতীয় পণ্য বর্জনের আন্দোলন আমার মনে হয় এটা বিএনপির উদ্ভট চিন্তা, ব্যর্থ চেষ্টা। বিএনপির কোনো নেতাই ভারতীয় পণ্য বর্জন করবে না। এটা কি সম্ভব! ভারতীয় মসলা ছাড়া কি চলে! শাড়িসহ আরও অনেক নিত্যপ্রয়োজনীয় পণ্য আছে আনতে হয়। আসলে সব হারিয়ে বিএনপি এখন খড়কুটো ধরে বাঁচতে চায়। তাদের কোনো ইস্যু নেই। এখন ভারতীয় পণ্যকে ইস্যু করে নিয়েছে।

মেট্রোরেলের ভাড়ায় ১৫ শতাংশ ভ্যাট আরোপ নিয়ে প্রশ্ন করা হলে মন্ত্রী বলেন, পৃথিবীর কোনো দেশেই মেট্রোরেলে ১৫ শতাংশ ভ্যাট আরোপের নজির নেই। প্রতিবেশী দেশে ৫ শতাংশ পর্যন্ত নজির আছে। বাংলাদেশে এর যৌক্তিকতা প্রধানমন্ত্রী ভেবে দেখবেন বলে তিনি জানান। এক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, ঢাকায় রাস্তায় চলাচলের অযোগ্য লক্কড়ঝক্কড় বাসগুলো ডাম্পিং করা হবে। তবে সাধারণ মানুষের কথা বিবেচনায় রেখে যেগুলো একরকম চলে, সেগুলো এখনই ডাম্পিং নয়। ইলেকট্রিক বাসের কথাও আমরা বিবেচনা করছি। ইলেকট্রিক যানবাহন ব্যবহারকে উৎসাহিত করার আগ্রহ আছে সরকারের।

সর্বশেষ খবর