বুধবার, ১৫ মে, ২০২৪ ০০:০০ টা

শান্ত-তাসকিনের নেতৃত্বে বিশ্বকাপে বাংলাদেশ

আসিফ ইকবাল

টি-২০ বিশ্বকাপের দল ঘোষণার সংবাদ সম্মেলন শেষ। সবাই জায়গা ছেড়ে উঠে দাঁড়ানোর প্রস্তুতি নিচ্ছেন, তখনই প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু সংবাদকর্মীদের কাছে অনুরোধ করেন দল নির্বাচনে উপদেশ দিতে। তিনি বলেন, ‘এই খেলোয়াড় বাদ কেন, ওই খেলোয়াড় কেন নেওয়া হয়েছে, কিংবা ওকে কেন নেওয়া হয়নি। এসব বলার চেয়ে আপনাদের কাছে অনুরোধ, পরিবর্তিত খেলোয়াড়ের নামগুলো জানাবেন।’ বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে এই প্রথম কোনো প্রধান নির্বাচক আনুষ্ঠানিকভাবে উপদেশ চাইলেন। ২০ ওভারের বিশ্বকাপের জন্য গতকাল আনুষ্ঠানিকভাবে ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেন প্রধান নির্বাচক। দলে তেমন কোনো চমক নেই। প্রধান নির্বাচকের অনুরোধই ছিল সবচেয়ে বড় চমক!

প্রায় ঘণ্টা খানেকের সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচক দল ঘোষণার স্পষ্ট ব্যাখ্যা দিয়েছেন। প্রতিটি পজিশনের ব্যাখ্যা দিয়েছেন। যে স্কোয়াড ঘোষণা করেছেন, সেটার অবশ্য একটা চমক রয়েছে, সহঅধিনায়ক তাসকিন আহমেদের নাম ঘোষণা। যথারীতি অধিনায়ক নাজমুল হোসেন শান্ত এবং তার সহকারী তাসকিন। যদিও এটা নির্ভর করছে ডান হাতি ফাস্ট বোলারের শতভাগ ফিটনেসের ওপর। তাসকিনকে সহঅধিনায়ক ঘোষণার ব্যাখ্যায় প্রধান নির্বাচক বলেন, ‘তাসকিন দলের সিনিয়র ক্রিকেটার। ভবিষ্যতের কথা চিন্তা করে তাকে সহঅধিনায়ক নির্বাচিত করা হয়েছে।’ বিসিবি পরিচালক ও ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, ‘আমরা তাসকিনকে আগেই সহঅধিনায়ক নির্বাচিত করে রেখেছিলাম। এখন শুধু আনুষ্ঠানিক ঘোষণা করা হয়েছে।’ টি-২০ বিশ্বকাপ ও যুক্তরাষ্ট্রে ৩টি টি-২০ ম্যাচ খেলতে আজ মধ্যরাতে ঢাকা ছাড়বে বাংলাদেশ ক্রিকেট দল। যুক্তরাষ্ট্রের হিউস্টনে ম্যাচ ৩টি যথাক্রমে  ২১, ২৩ ও ২৫ মে। সব হবে বাংলাদেশ সময় রাত ৯টায়। ১৮ মাসের বিরতির পর জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে খেলেছেন মোহাম্মদ সাইফুদ্দিন। উইকেটও পেয়েছেন। তারপরও টিম ম্যানেজমেন্টের আস্থা কুড়াতে পারেননি সিমিং অলরাউন্ডার। সে জন্য ১৫ সদস্যের স্কোয়াডে জায়গা হয়নি সাইফুদ্দিনের। তার বদলে নেওয়া হয়েছে ওয়ানডে বিশ্বকাপ খেলা ডান হাতি পেসার তানজিম হাসান সাকিবকে। তানজিম সাকিবসহ স্কোয়াডে পেসারের সংখ্যা চার। স্পিনারও চারজন।       

টি-২০ বিশ্বকাপের বাংলাদেশ স্কোয়াড : নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তাসকিন আহমেদ (সহঅধিনায়ক), লিটন দাস, সৌম্য সরকার, তানজিদ হাসান তামিম, সাকিব আল হাসান, তৌহিদ হৃদয়, মাহমুদুল্লাহ রিয়াদ, জাকের আলী অনিক, তানভীর ইসলাম, শেখ মেহেদি হাসান, রিশাদ হোসেন, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম ও তানজিম হাসান সাকিব।

রিজার্ভ : হাসান মাহমুদ ও আফিফ হোসেন ধ্রুব (যুক্তরাষ্ট্র সফরের জন্য)।

সর্বশেষ খবর