শুক্রবার, ১৭ মে, ২০২৪ ০০:০০ টা

সংঘাত সহিংসতা অব্যাহত

বাউফলে হামলা-পাল্টা হামলা, দুমকীতে সংঘর্ষ, ধামরাইয়ে ক্যাম্প ভাঙচুর, বাগেরহাটে এমপির বিরুদ্ধে অভিযোগ তুলে বর্জন, নির্বাচনি মাঠে ১৫৭ বিচারিক ম্যাজিস্ট্রেট

নিজস্ব প্রতিবেদক

সংঘাত সহিংসতা অব্যাহত

গোপালগঞ্জে অবরোধ বিক্ষোভ -বাংলাদেশ প্রতিদিন

উপজেলা নির্বাচন নিয়ে সংঘাত-সহিংসতা অব্যাহত রয়েছে। আচরণবিধি লঙ্ঘনের ঘটনা   ঘটছে প্রতিনিয়তই। গতকালও পটুয়াখালীর  বাউফল উপজেলায় নির্বাচন কেন্দ্র করে দুই চেয়ারম্যান প্রার্থীর কর্মী-সমর্থকদের মধ্যে হামলা-পাল্টা হামলা এবং ঢাকার ধামরাইয়ে নির্বাচনি ক্যাম্প ভাঙচুর ও হামলার ঘটনা ঘটেছে। এদিকে আগামী ২১ মে উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোটে ১৫৭ বিচারিক ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে নির্বাচন কমিশন। এ ছাড়া উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোটে ৩০ উপজেলার আগের দিন ৬১৫টি কেন্দ্রে ব্যালট পেপার পাঠানো হবে। অন্যান্য স্থানে ব্যালট যাবে ভোটের দিন সকালে। নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপসচিব মো. আতিয়ার রহমান ইতোমধ্যে এ সংক্রান্ত নির্দেশনা সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তাদের পাঠিয়েছেন। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর : পটুয়াখালীর বাউফল উপজেলা পরিষদ নির্বাচন কেন্দ্র করে আনারস ও ঘোড়া প্রতীকের চেয়ারম্যান প্রার্থীর কর্মী-সমর্থকদের মধ্যে হামলা ও পাল্টা হামলার ঘটনা ঘটেছে। দুমকীতে মোটরসাইকেল সমর্থক ও ঘোড়া মার্কার কর্মী-সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়েছে। গতকাল দুপুর সাড়ে ১২টার দিকে দুমকী-পাতাবুনিয়া সড়কের মীরা বাড়ি সংলগ্ন এলাকায় এ হামলার ঘটনা ঘটে। পাবনার ঈশ্বরদী উপজেলা পরিষদ নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থী এমদাদুল হক রানা সরদারকে কারণ দর্শানোর নোটিস দিয়েছেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ও ঈশ্বরদী উপজেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং অফিসার  আবদুল্লাহ আল মামুন। ঢাকার ধামরাইয়ে উপজেলা পরিষদ নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসছে প্রার্থী ও কর্মী সমর্থকদের মধ্যে ততই উৎকণ্ঠা বাড়ছে। আনারস মার্কার প্রার্থীর পোস্টার নির্বাচনি ক্যাম্প ভাঙচুর তালা ও হামলার ঘটনা ঘটেছে। যে কোনো সময় সংঘর্ষের আশঙ্কা করছেন গ্রামবাসীরা। সদ্য সমাপ্ত সিলেটের বিশ্বনাথ উপজেলা পরিষদ নির্বাচনের দিন, একটি কেন্দ্রে অস্ত্রের মুখে ব্যালটে সিল মারার ঘটনা সম্প্রতি সাংবাদিকদের কাছে প্রকাশ করেছেন ওই কেন্দ্রের প্রিসাইডিং অফিসার। তার ভাষ্যমতে, ভোরে কেন্দ্রে প্রবেশ করে, তাকে আগ্নেয়াস্ত্র দ্বারা জিম্মি করে ১৫-২০ জনের একটি অস্ত্রধারী গ্রুপ এ কান্ড ঘটায় বলে জানিয়েছেন তিনি।

নির্বাচন পরবর্তী সংঘাতে গোপালগঞ্জ সদর উপজেলায় এক যুবক নিহত হওয়ায় উত্তাল গোপালগঞ্জ। এ ঘটনায় হত্যাকারীদের গ্রেফতার ও ফাঁসির দাবিতে দ্বিতীয় দিনের মতো গতকাল বেলা সাড়ে ১১টা থেকে ১টা পর্যন্ত ঢাকা-খুলনা মহাসড়কের গোপালগঞ্জ সদর উপজেলার চন্দ্রদিঘলিয়া বাজার এলাকায় গাছের গুঁড়ি ফেলে, টায়ারে আগুন ধরিয়ে রাস্তার ওপর বসে আন্দোলন করে এলাকাবাসী। এলাকায় শান্তিশৃঙ্খলা বজায় রাখতে পুলিশ, র‌্যাব ও বিজিবি নামানো হয়েছে।

বাগেরহাটে উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে আগামী ২১ মে চিতলমারীতে আওয়ামী লীগের নেতারাসহ প্রতিদ্বন্দ্বী প্রার্থীর বিরুদ্ধে এমপির মনোনীত প্রার্থী হিসেবে প্রচারণা চালানো, দলীয় প্রভাব খাটিয়ে ভোট চাওয়াসহ অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ ভোটের কোনো পরিবেশ না থাকায় নির্বাচন ও ভোট বর্জনের ঘোষণা দিলেন আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থী এস এম অহিদুজ্জামান।

সর্বশেষ খবর