শুক্রবার, ১৭ মে, ২০২৪ ০০:০০ টা

বাংলাদেশ এখন উত্তরণকালীন সময়ে

সাতক্ষীরা প্রতিনিধি

বাংলাদেশ এখন উত্তরণকালীন সময়ে

সাতক্ষীরায় সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সংলাপে বলা হয়েছে, কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা আগামী দিনে প্রযুক্তিগত বিপ্লব আনতে যাচ্ছে। সংলাপে বিষয়টিকে খুবই গুরুত্বপূর্ণ উল্লেখ করে সিপিডির ফেলো ও নাগরিক প্ল্যাটফর্মের আহ্বায়ক ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, বাংলাদেশ এখন উত্তরণকালীন সময়ের মধ্যে আছে। মানসম্মত শিক্ষার ক্ষেত্রে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা আগামী দিনে যে নতুন ধরনের প্রযুক্তিগত বিপ্লব আনতে যাচ্ছে তার জন্য কারিগরি দক্ষতা অর্জনের ক্ষেত্রে আমাদের পিছিয়েপড়া জনগোষ্ঠী এবং নারীদের অংশগ্রহণ গুরুত্বপূর্ণ। গতকাল সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত সাতক্ষীরা শহরের উপকণ্ঠে মোজাফফর গার্ডেন অ্যান্ড রিসোর্টের অডিটোরিয়ামে সিপিডির উদ্যোগে ও ইউরোপীয় ইউনিয়নের সহায়তায় এবং এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম ও ইকো সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (ইএসডিও) সহযোগিতায় সংলাপটি অনুষ্ঠিত হয়। ড. দেবপ্রিয় ভট্টাচার্যের সভাপতিত্বে সংলাপে অতিথি ছিলেন সাতক্ষীরা সদর-২ আসনের এমপি ও ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য মো. আশরাফুজ্জামান আশু, সাতক্ষীরা জেলা পরিষদ চেয়ারম্যান ও বাংলাদেশ আওয়ামী লীগ জেলা শাখার সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, সংরক্ষিত নারী আসনের এমপি ও যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য লায়লা পারভীন সেঁজুতি। সংলাপে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিপিডির সিনিয়র রিসার্চ ফেলো তৌফিকুল ইসলাম খান। বাংলাদেশে সরকারি কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং প্রশিক্ষণ কার্যক্রমের একটি নিরীক্ষা প্রতিবেদন তুলে ধরেন তিনি।

সংলাপে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সাতক্ষীরা অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও কারিগরি) মঈনুল ইসলাম মঈন, সাতক্ষীরা জেলা শিক্ষা অফিসার শাহজাহান কবির, সাতক্ষীরা টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ফেরদৌস আরেফিন, সাতক্ষীরা পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ মহানন্দ মজুমদার, সাতক্ষীরা যুব উন্নয়ন অধিদফতরের উপ-পরিচালক এছমত আরা বেগম, জেলা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক শিমুন শামস্, ফারহা দিবা খান সাথী, সিপিডির ফেলো ও কোর গ্রুপ সদস্য অধ্যাপক মোস্তাফিজুর রহমান প্রমুখ।

সংলাপে বক্তারা সাতক্ষীরার সুন্দরবন কেন্দ্রিক পর্যটন, মৎস্য, চিংড়ি, কাঁকড়া, কৃষি, বনায়ন, নার্সারি, আম, কুল, মোম ও মধুসহ বিভিন্ন বিষয়ে সমস্যা ও সম্ভাবনার কথা তুলে ধরেন। এ ছাড়া বিদেশের শ্রমবাজারে সাতক্ষীরার মানুষের অবদানের কথাও তুলে ধরেন। সংলাপে জেলার জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তা, সুশীল সমাজের প্রতিনিধি, ব্যবসায়ী, চেম্বারের প্রতিনিধি, উদ্যোক্তা, শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেন।

সর্বশেষ খবর