মঙ্গলবার, ২১ মে, ২০২৪ ০০:০০ টা

বিশ্বনেতারা কে কী বললেন

নিজস্ব প্রতিবেদক

হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী আমির আবদুল্লাহিয়ানসহ অন্য আরোহীরা মারা গেছেন। তাদের মৃত্যুতে সারা বিশ্বে নেমে এসেছে শোকের ছায়া। এ ঘটনায় শোক প্রকাশ করেছেন বিশ্বনেতারা। গতকাল বাংলাদেশ, ভারত, পাকিস্তান, রাশিয়া, চীন, তুরস্ক, মিসর, সিরিয়া, কাতার, দক্ষিণ আফ্রিকা, সংযুক্ত আরব আমিরাতসহ বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা শোক প্রকাশ করেন।

এক শোক বার্তায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, প্রেসিডেন্ট রাইসি সারা জীবন মাতৃভূমির সেবায় নিজেকে উৎসর্গ করেছেন। রাশিয়ার প্রকৃত বন্ধু হিসেবে প্রতিবেশীসুলভ ভালো সম্পর্ক গড়ে তুলতে তার অবদান অনস্বীকার্য। এ ঘটনায় ইরানকে সহযোগিতা করতে আমরা সব সময় প্রস্তুত আছি।

চীনের প্রেসিডেন্ট শি জিন পিং বলেন, হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্টের মৃত্যু দেশটির জনগণের জন্য বড় ক্ষতি। চীনের জনগণ একজন ভালো বন্ধু হারাল।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক পোস্টে বলেন, হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের রাষ্ট্রপতি এবং তার প্রতিনিধি দলের মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত। আমি ব্যক্তিগতভাবে ইরান কর্তৃপক্ষের সঙ্গে সম্পূর্ণ যোগাযোগ রাখছি। পুরো ঘটনা গভীরভাবে পর্যবেক্ষণ করছি। পাশাপাশি ইরানকে যে কোনো প্রয়োজনীয় সহায়তা দিতে আমরা প্রস্তুত।

এক্স পোস্টে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, ইরানের প্রেসিডেন্টের মর্মান্তিক মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত ও মর্মাহত। ভারত-ইরান দ্বিপক্ষীয় সম্পর্ক মজবুত করার ক্ষেত্রে তার অবদান সব সময় স্মরণ করা হবে। এই দুঃসময়ে ভারত অবশ্যই ইরানের পাশে থাকবে। পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ বলেন, কিছুদিন আগে এক সফরে প্রেসিডেন্ট রাইসি এবং পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ানকে আতিথ্য দিয়েছিল পাকিস্তান। তারা পাকিস্তানের ভালো বন্ধু ছিলেন। রাইসির মৃত্যুতে অনেক বড় ক্ষতি হয়েছে। তাদের মৃত্যুতে পাকিস্তান রাষ্ট্রীয়ভাবে শোক পালন করবে। সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান বলেছেন, এ সময়ে ইরানের পাশে আছে তার দেশ। ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলা মাদুরো বলেছেন, তিনি ছিলেন একজন অকৃত্রিম বন্ধু এবং অসাধারণ নেতা। কাতারের আমির শেখ তামিম বিন হামাদ বিন খলিফা আল থানি বলেন, ইরান সরকার ও দেশটির জনগণের প্রতি গভীর শোক প্রকাশ করছি। মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম বলেন, রাইসিসহ ইরানের কর্মকর্তাদের মৃত্যুতে গভীরভাবে মর্মাহত। দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা বলেন, দেশটির সঙ্গে দক্ষিণ আফ্রিকার বলিষ্ঠ দ্বিপক্ষীয় সম্পর্ক রয়েছে। এই ঘটনা একটি অকল্পনীয় ট্র্যাজেডি। মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি বলেছেন, এ ঘটনায় আমরা অত্যন্ত মর্মাহত ও দুঃখিত। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ এ ঘটনায় ইরানের জনগণের শোকের অনুভূতির সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন। পাশাপাশি শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে, জর্ডানের বাদশা আব্দুল্লাহ, ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল-সুদানি, ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল, জাপান সরকার ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন। বিশ্বনেতাদের পাশাপাশি ইরানের সমর্থনপুষ্ট সশস্ত্র সংগঠন হামাস, হিজবুল্লাহ ও হুতি রাইসির মৃত্যুতে শোক প্রকাশ করেছে। ফিলিস্তিনি সশস্ত্র সংগঠন হামাস এক বিবৃতিতে বলেছে, ইরানের জনগণ আমাদের ভাইয়ের মতো। তাদের দুঃখ-বেদনার অনুভূতির সঙ্গে আমরা একাত্মতা প্রকাশ করছি। ইরান তাদের সেরা নেতা ও পুনর্জাগরণের অগ্রপথিকদের হারাল। লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ জানিয়েছে, হিজবুল্লাহ দীর্ঘ সময় ধরে রাইসির সঙ্গে ঘনিষ্ঠ ছিল। রাইসি আমাদের লক্ষ্যগুলোর বলিষ্ঠ সমর্থক ও সুরক্ষাদাতা ছিলেন। ইয়েমেনের হুতি বিদ্রোহীদের প্রধান মোহাম্মেদ আলি আল-হুতি বলেন, ইরানের জনগণ, নেতৃবৃন্দ এবং প্রেসিডেন্ট রাইসি ও তার সফরসঙ্গীদের পরিবারের সদস্যদের প্রতি আমরা গভীর সমবেদনা জানাচ্ছি।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর