শিরোনাম
বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪ ০০:০০ টা

চুক্তির মেয়াদ বাড়ল মুখ্য সচিব ও সড়ক সচিবের

অপেক্ষায় অনেকেই

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব তোফাজ্জল হোসেন মিয়ার চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ আরও এক বছর বাড়িয়েছে সরকার। একই সঙ্গে চুক্তির মেয়াদ বেড়েছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরীর।

গতকাল এ-সংক্রান্ত পৃথক প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এদিকে ঊর্ধ্বতন দুই কর্মকর্তার চুক্তিভিত্তিক নিয়োগ নবায়ন হওয়ার পর অন্যরাও অপেক্ষায় আছেন চুক্তি মেয়াদ বৃদ্ধির।

গত কয়েকদিন ধরে প্রশাসনের আলোচনায় ছিল প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নিয়ে। নতুন কেউ হবেন নাকি তোফাজ্জল হোসেন মিয়ার মেয়াদ বাড়বে- এ আলোচনা ছিল সচিবালয়সহ সরকারের নানা মহলেও। শেষ পর্যন্ত তোফাজ্জল হোসেন মিয়ার ওপর আস্থা রেখেছেন সরকারের নীতিনির্ধারক মহল। আগামী ৭ জুলাই বর্তমান মুখ্য সচিব তোফাজ্জল হোসেন মিয়ার চুক্তির মেয়াদ শেষ হওয়ার কথা। তবে এর মধ্যেই পুনরায় চুক্তি বাড়িয়ে আরও এক বছর প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হিসেবে তাকেই রেখে দিল সরকার। ১৯৯১ সালে বিসিএস প্রশাসন ক্যাডার কর্মকর্তা হিসেবে চাকরিতে যোগ দেন। ২০২২ সালের ৭ ডিসেম্বর সিনিয়র সচিব থাকার সময় প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব নিয়োগ পান তিনি। এরপর গত বছর ২৫ জুন তোফাজ্জল হোসেনকে এক বছর মেয়াদে চুক্তিভিত্তিক নিয়োগ দেয় সরকার। এদিকে এ বি এম আমিন উল্লাহ নুরী বিসিএস (প্রশাসন) ক্যাডারের ১১তম ব্যাচের কর্মকর্তা। তিনি ২০২২ সালের জুন থেকে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন। তার চাকরির স্বাভাবিক মেয়াদ শেষ হয়েছিল গত ডিসেম্বর। তখন তাকে ছয় মাসের জন্য চুক্তি ভিত্তিতে নিয়োগ দেওয়া হয়েছিল। এখন তা আরও এক বছর বাড়ানো হলো। আগামী কয়েক মাসের মধ্যেই সরকারের শীর্ষ পর্যায়ের আরও কয়েকটি পদ খালি হওয়ার কথা। এর মধ্যে আলোচনায় রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী তথা পুলিশপ্রধান কে হচ্ছেন সেই জল্পনা। এ ছাড়া প্রশাসনের আরেক গুরুত্বপূর্ণ শীর্ষ পদ মন্ত্রিপরিষদ সচিব কে হচ্ছেন সেটি এখন আলোচনায়। গত বছর থেকে চুক্তিতে এই পদে নিয়োজিত আছেন বর্তমান মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। মুখ্য সচিবের মেয়াদ বাড়ায় অনেকে মনে করছেন অষ্টম ব্যাচের এই কর্মকর্তার চুক্তির মেয়াদও আবার বাড়তে পারে। বিডার চেয়ারম্যান সিনিয়র সচিব শেখ ইউসুফ হারুনের চুক্তি শেষ হবে ৬ জুলাই, পুনরায় চুক্তির মেয়াদ বাড়ার আলোচনায় রয়েছেন তিনিও। পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা সচিব ড. শাহনাজ আরেফিন অবসরে যাবেন ২৭ আগস্ট। উনিও আবার চুক্তিভিত্তিক নিয়োগ পেতে পারেন বলে মনে করছেন কেউ কেউ।

সর্বশেষ খবর