শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪ ০০:০০ টা

বাংলাদেশে ভারতীয়দের চলাচলে সতর্কতা জারি

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশে চলমান পরিস্থিতি বিবেচনায় এ দেশে বসবাসরত ভারতীয় নাগরিক-শিক্ষার্থীদের চলাচলের ব্যাপারে সতর্কতা জারি করেছে ঢাকায় অবস্থিত ভারতীয় হাইকমিশন। গতকাল হাইকমিশনের এক্সের (সাবেক টুইটার) পেজে এই সতর্কতা জারি করা হয়েছে।

ভারতীয় হাইকমিশনের বার্তায় বলা হয়েছে, বাংলাদেশে চলমান পরিস্থিতির পরিপ্রেক্ষিতে ভারতীয় নাগরিক ও বাংলাদেশে বসবাসরত ভারতীয় শিক্ষার্থীদের ভ্রমণ এড়াতে এবং তাঁদের বাসস্থানের বাইরে চলাচল সীমিত রাখার পরামর্শ দেওয়া হচ্ছে।

কোনো জরুরি সহায়তার প্রয়োজন হলে নিচের জরুরি নম্বরগুলোতে হাইকমিশন ও সহকারী হাইকমিশনের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে। যোগাযোগের জন্য বেশ কয়েকটি নম্বরও দেওয়া হয়েছে। এগুলো হচ্ছে ঢাকায় ভারতীয় হাইকমিশন +৮৮০১৯৩৭৪০০৫৯১ (হোয়াটসঅ্যাপ আছে), চট্টগ্রামে সহকারী হাইকমিশন ০১৮১৪৬৫৪৭৯৭ ও ০১৮১৪৬৫৪৭৯৯, রাজশাহী ০১৭৮৮১৪৮৬৯৬, সিলেট ০১৩১৩০৭৬৪১১ ও খুলনা ০১৮১২৮১৭৭৯৯। এ ছাড়া বাংলাদেশ ভ্রমণে কানাডার নাগরিকদের জন্য নির্দেশনা দিয়েছে কানাডা। দেশটির সরকারি ওয়েবসাইটে গতকাল এক হালনাগাদকৃত নির্দেশনায় নাগরিকদের সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে। এর আগে চলমান আন্দোলন ও সংঘর্ষের জেরে বাংলাদেশের বিভিন্ন স্থানে চলমান বিক্ষোভের প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া নিজ দেশের নাগরিকদের চলাফেরায় সর্বোচ্চ সতর্কতা অবলম্বনের পরামর্শ দেয়। মার্কিন নাগরিকদের বাংলাদেশে চলাচলে সতর্ক থাকার পরামর্শের পাশাপাশি গতকাল সাধারণ মানুষের জন্য দূতাবাস বন্ধ রাখা হয়। এ ছাড়াও গত মঙ্গলবার অস্ট্রেলিয়ার পররাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রণালয় তাদের ওয়েবসাইটে চলাচলে সতর্কতা জারি করে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর