সোমবার, ২২ জুলাই, ২০২৪ ০০:০০ টা

বিএনপির আমান টুকুসহ শতাধিক নেতা গ্রেপ্তার

খসরু নিপুণসহ ১৭ জন রিমান্ডে - নজরুল রিজভীসহ ১৭৫ জন কারাগারে

নিজস্ব প্রতিবেদক

বিএনপির আমান টুকুসহ শতাধিক নেতা গ্রেপ্তার

সরকারি চাকরিতে কোটা সংস্কার নিয়ে আন্দোলনকে কেন্দ্র করে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমানউল্লা আমান, দলের কেন্দ্রীয় প্রচার সম্পাদক সুলতান সালাহউদ্দিন টুকু ও ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্য সচিব আমিনুল হকসহ সারা দেশে শতাধিক বিএনপি নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। এদিকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, বিএনপি নেতা নিপুণ রায় চৌধুরীসহ দলের গ্রেপ্তার ১৭ নেতাকে রিমান্ডে পাঠিয়েছেন আদালত। গত রাত ৯টায় তাদের ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হলে আদালত তাদের জামিন নামঞ্জুর করে রিমান্ডে পাঠানোর নির্দেশ দেন। এর মধ্যে আমীর খসরু মাহমুদ চৌধুরী ও নিপুণ রায় চৌধুরীকে তিন দিন করে এবং বাকি ১৫ জনকে পাঁচ দিন করে রিমান্ড দেন আদালত।  বিএনপি ও আদালত সূত্রে এসব তথ্য জানা গেছে। 

অন্যদিকে দলের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান ও দলের সিনিয়র যুগ্মমহাসচিব রুহুল কবির রিজভী আহমেদসহ বিভিন্ন থানায় দায়ের করা মামলায় বিএনপি-জামায়াতের ১৭৫ জন নেতা-কর্মীকে কারাগারে পাঠানো হয়েছে। গতকাল ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট কোর্টের পৃথক কয়েকটি আদালতের মাধ্যমে তাদের কারাগারে পাঠানো হয়।

জানা যায়, বিএনপি নেতা নজরুল ইসলাম খান ও রুহুল কবির রিজভী আহমেদকে এক দিনের রিমান্ড শেষে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শেখ সাদীর আদালত তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দেন। এর আগে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় থেকে ডিবি পুলিশের অভিযানে অস্ত্র ও লাঠিসোঁটা উদ্ধারের অভিযোগে রাজধানীর পল্টন থানায় পুলিশের দায়ের করা মামলায় তাদের গ্রেপ্তার করা হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, চলমান কোটা সংস্কার দাবিতে আন্দোলনকারীসহ বিএনপি-জামায়াতের ১৭৩ জনকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত। গতকাল ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট কোর্টের পৃথক তিনটি আদালতের মাধ্যমে তাদের কারাগারে পাঠানো হয়।

ঢাকার ১৫টি থানা এলাকা থেকে তাদের গ্রেপ্তার করে পুলিশ। এদিকে রাজধানীর যাত্রাবাড়ী ও পল্লবী থানার নাশকতার মামলায় ২৮ জন করে ৫৬ জনকে কারাগারে পাঠানো হয়। এ ছাড়া মতিঝিল থানার মামলায় ১৩, গুলশান থানার ৭, রূপনগর থানার ৫, বাড্ডা থানার ২১, ভাটারা থানার ২৮, উত্তরা পূর্ব থানার ২৩, উত্তরা পশ্চিম থানার ৪, শাহবাগ থানার ১, বংশাল থানার ৪, কোতোয়ালি থানার ৫, লালবাগ থানার ৩, পল্টন থানার ২ ও বনানী থানার মামলায় একজনকে কারাগারে পাঠানো হয়।

এ ছাড়া শনিবার বিএনপির ৪৯ জন এবং শুক্রবার ছাত্রদলের সাবেক সভাপতি গাজী রওনকুল ইসলাম শ্রাবণসহ ৭ নেতা-কর্মীকে কারাগারে পাঠানো হয়। 

তাদের গত শুক্র ও শনিবার দুই দিনে রাজধানীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে গ্রেপ্তার করা হয়। এর মধ্যে শুক্রবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবের মেম্বারস লাউঞ্জে ২০/২৫ জন পুলিশ ঢুকে চা-পানরত অবস্থায় রিজভী আহমেদকে গ্রেপ্তার করে নিয়ে যায়। পর দিন রাজধানীর মহাখালী ডিওএইচএসের বাসা থেকে নজরুল ইসলাম খানকে গ্রেপ্তার করা হয়। ডাকসুর সাবেক ভিপি ও গণ অধিকার পরিষদের সভাপতি নুরুল হক নূরকে গ্রেপ্তার করা হয় শনিবার সকাল সাড়ে ১১টার দিকে রাজধানীর সেগুনবাগিচা থেকে।

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি জানান, নাশকতার অভিযোগে সদর থানা পুলিশ জেলা বিএনপির সদস্য ইসমাইল হোসেনসহ সাতজনকে গ্রেপ্তার করেছে। শিবগঞ্জের রানীহাটি এবং সোনামসজিদে মহাসড়ক অবরোধকারীদের মধ্যে পাঁচজনকে নাশকতার অভিযোগে গ্রেপ্তার করেছে শিবগঞ্জ থানা পুলিশ।

কুমিল্লা প্রতিনিধি জানান, কুমিল্লা সিটি করপোরেশনের ৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর একরাম হোসেন বাবুসহ ৪৫ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। শনিবার দিনে, রাতে এবং গতকাল সকালে তাদের গ্রেপ্তার করে জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি) ও জেলা পুলিশ। কুমিল্লার অতিরিক্ত পুলিশ সুপার নাজমুল হাসান রাফি বলেন, সহিংসতার ঘটনায় কুমিল্লার কোতোয়ালি ও সদর দক্ষিণ থানায় তিনটি মামলা করেছে পুলিশ। এসব মামলায় পুলিশ ৪৫ জনকে গ্রেপ্তার করেছে। কাউন্সিলর বাবুকে সদর দক্ষিণ থানার একটি মামলায় গ্রেপ্তার করা হয়েছে। তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম জানান : নাশকতা করার দায়ে গত ২৪ ঘণ্টায় ১১ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এর মধ্যে বায়েজিদ থানায় একজন, চান্দগাঁও থানায় পাঁজজন ও পাঁচলাইশ থানা এলাকা থেকে চারজনকে গ্রেপ্তার করা হয়।

নিজস্ব প্রতিবেদক, রংপুর জানান : ২৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর বিএনপি নেতা লিটন পারভেজসহ ৩১ জনকে গ্রেপ্তার করা হয়েছে। সাভার (ঢাকা) জানান : কয়েকদিনের সহিংসতার ঘটনায় সাভার মডেল ও আশুলিয়া থানায় বিএনপি-জামায়াতের ১৮ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

সর্বশেষ খবর