শিরোনাম
বুধবার, ৭ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

সহিংসতা ধ্বংসযজ্ঞ কাম্য নয়

নিজস্ব প্রতিবেদক

সহিংসতা ধ্বংসযজ্ঞ কাম্য নয়

সংবিধান বিশেষজ্ঞ ও সুজনের নির্বাহী সদস্য ড. শাহদীন মালিক বলেছেন, অন্তর্বর্তী সরকার নিশ্চয়ই সবার সঙ্গে আলোচনা করে রাষ্ট্র মেরামতের চেষ্টা করবে। কিছু সংস্কার স্বল্পমেয়াদে করা যাবে, কিছু সংস্কার করতে সময় লাগবে বলে মন্তব্য করেন তিনি। গতকাল বিকালে ঢাকায় সুজন কেন্দ্রীয় সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

সুপ্রিম কোর্টের এই আইনজীবী বলেন, যে কোনো ধরনের সহিংসতা ও ধ্বংসযজ্ঞ কারও কাম্য নয়। সোমবার যে ধ্বংসযজ্ঞ হয়েছে তা আমি সমর্থন করি না। ছাত্ররা গতকাল রাস্তা পরিষ্কার করছে, ট্রাফিক নিয়ন্ত্রণ করছে। অনেকে লুট করা মাল ফেরত দিচ্ছে। তাই আমি আশাবাদী হতে চাই।

তিনি বলেন, আমাদের বিভিন্ন রকম দুর্বলতা ছিল। আমাদের রাজনৈতিক দলের মধ্যে দায়িত্বশীলতা নেই, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অনেকে হালুয়া-রুটির লোভে বিবেক বিসর্জন দিয়েছে, নাগরিক সমাজেরও অনেক সীমাবদ্ধতা ছিল, সাংবাদিকদেরও অনেক লজ্জাজনক পক্ষপাতদুষ্টুতা ছিল। এসব কারণেই আমাদের ওপর কর্তৃত্ববাদী শাসন গেড়ে বসেছিল। তাই ভবিষ্যতে যাতে আমাদের দেশে আর স্বৈরতান্ত্রিক শাসন ফিরে না আসে সেজন্য সবাইকে সজাগ থাকতে হবে।

নতুন সরকারের ব্যাপারে ড. শাহদীন মালিক বলেন, ‘অন্তর্বর্তীকালীন সরকার নিশ্চয়ই সবার সঙ্গে আলোচনা করে রাষ্ট্র মেরামতের চেষ্টা করবেন। আমাদের মনে রাখতে হবে এটা রকেট সায়েন্স নয়। কিছু সংস্কার স্বল্পমেয়াদে করা যাবে, কিছু সংস্কার করতে সময় লাগবে। কিন্তু আমাদেরকে আশাবাদী হতে হবে।’

সর্বশেষ খবর