সোমবার, ১২ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

ব্যাংক খাতে আইন ভাঙলে কঠোর ব্যবস্থা

--- সালেহউদ্দিন আহমেদ

নিজস্ব প্রতিবেদক

ব্যাংক খাতে আইন ভাঙলে কঠোর ব্যবস্থা

ব্যাংক খাতের আইন ভাঙলে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়ে অর্থ ও পরিকল্পনা উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ বলেছেন, কেউ আইনের বাইরে থাকবে না। যদি কেউ করে থাকে, শিগগিরই তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেব, সে যেই হোক। দুয়েক দিনের মধ্যে বাংলাদেশ ব্যাংকের গভর্নর এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি)  চেয়ারম্যান নিয়োগ দেওয়া হবে বলেও জানিয়েছেন।

গতকাল দুপুরে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ হুঁশিয়ারি দেন। অর্থ উপদেষ্টা যখন সচিবালয়ে মতবিনিময় করছিলেন, তখন অদূরে দিলকুশায় ইসলামী ব্যাংকের প্রধান কার্যালয় দখল নিয়ে গোলাগুলি চলছিল। সভা শেষে বেরিয়ে আসার পর অর্থ উপদেষ্টাকে এ বিষয়ে প্রশ্ন করেন সাংবাদিকরা।

এ সময় ড. সালেহ উদ্দিন বলেন, কে করেছে না করেছে এটা দেখব। দরকার হলে আইনশৃঙ্খলা বাহিনীকে নিয়ে যাব। কোন ধরণের আইনের ব্যত্যয় হলে ব্যবস্থা নেওয়া হবে। তিনি নিজেও এক সময় ম্যাজিস্ট্রেটের দায়িত্বে ছিলেন, এমন তথ্য দিয়ে অর্থ উপদেষ্টা বলেন, ধরপাকড় কম করিনি আমরা। যারা ডিস্টার্ব করছে তাদের চিহ্নিত করা হবে। বিষয়টি (উপদেষ্টা পরিষদের) সভায় আলোচনা করবেন বলেও জানান তিনি। ব্যাংক খাতের টাকার সংকটের বিষয়টি অস্বীকার করে অর্থ উপদেষ্টা বলেন, টাকা যে নোই এটি বলা যাবে না। তিনি বলেন, ব্যাংকগুলো বেশি টাকা ক্যারি করতে পারছে না। আমি সকালেও বাংলাদেশ ব্যাংকে খোঁজ নিয়েছি। ব্যাংক থেকে চেকের বিপরীতে সীমিত টাকা তোলার সিদ্ধান্তটি সাময়িক এমন ইঙ্গিত দিয়ে তিনি বলেন, এটা করা হয়েছে সম্প্রতি। আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব বিষয়টির সমাধানে কাজ করছেন বলেও জানান তিনি। মন্ত্রণালয়ের কর্মকর্তাদের উদ্দেশে কি বার্তা দিলেন- সাংবাদিকরা এমন প্রশ্ন করলে তিনি বলেন, কর্মকর্তাদের বলেছি আপনারা নিষ্ঠার সঙ্গে মানুষের জন্য ইতিবাচক কাজ করবেন। কোনো কিছু  ফেলে রাখবেন না, বাস্তবায়ন করবেন। আর স্বচ্ছতা, জবাবদিহি রাখতে হবে।

সর্বশেষ খবর