শিরোনাম
মঙ্গলবার, ১৩ আগস্ট, ২০২৪ ০০:০০ টা
প্রধান উপদেষ্টার সঙ্গে ২৫ সচিবের বৈঠক

দ্রুত প্রশাসনের কাজ শুরুর নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

দ্রুত প্রশাসনের কাজ শুরুর নির্দেশ

মন্ত্রণালয় এবং দপ্তরগুলোকে দ্রুত কার্যকর করার নির্দেশনা দিয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। গতকাল সকালে হেয়ার রোডে রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় তাঁর অধীন ২৫ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ও সচিবদের নিয়ে অনুষ্ঠিত বৈঠকে এ নির্দেশনা দেন প্রধান উপদেষ্টা। বেলা সোয়া ১১টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত এ বৈঠক হয়।

বিকালে সচিবালয়ে এ বিষয় ব্রিফিং করেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মেজবাহ উদ্দিন চৌধুরী। সচিব জানান, এটি পূর্বনির্ধারিত মিটিং ছিল। প্রধান উপদেষ্টা কতগুলো সুনির্দিষ্ট নির্দেশনা দিয়েছেন। সব মন্ত্রণালয়ের কাজ দ্রুত চালু করার নির্দেশনা দিয়েছেন। এজন্য সাত দিন সময় দিয়ে এখন থেকে অগ্রাধিকার ভিত্তিতে কাজ করার নির্দেশনা দেন। সার, বিদ্যুৎ, কৃষি, জ্বালানি, বন্দর, রেল, খাদ্যসহ জরুরি বিষয়ে অগ্রাধিকার দিয়ে সাত দিনের মধ্যে তালিকা করে কাজ শুরু করতে হবে এবং তালিকাগুলো প্রধান উপদেষ্টাকে দিতে হবে। জনপ্রশাসন সচিব বলেন, প্রধান উপদেষ্টা তারুণ্যের শক্তির ওপর আলোকপাত করেছেন।        

সেখানে বলেছেন যে, তারুণ্যের শক্তির মাধ্যমে যে পরিবর্তন এসেছে, এর মাধ্যমে একটা সুযোগ তৈরি হয়েছে। আমরা যেন এ সুযোগটাকে কাজে লাগাই। সব মন্ত্রণালয় ও বিভাগ যেভাবে আমরা কাজ করছিলাম তার চেয়েও ভালোভাবে কাজ করতে হবে। যেন আমরা প্রতিটা মন্ত্রণালয়, বিভাগের কাজগুলোকে বাস্তবায়ন করতে পারি, এ বিষয় তিনি সরাসরি নির্দেশনা দিয়েছেন। মূলত সব মন্ত্রণালয় ও বিভাগ প্রধান উপদেষ্টার সঙ্গে আছি। সরাসরি আমরা কীভাবে নথি উপস্থাপন করব, কীভাবে নির্দেশনাগুলো গ্রহণ করব, মূলত এসব বিষয়ে আলোচনা হয়েছে বলেও জানান তিনি। এ সিনিয়র সচিব বলেন, যেসব মন্ত্রণালয়ে আগে মন্ত্রী ছিলেন সেসব মন্ত্রণালয়ের কাজ যাতে স্থবির হয়ে না যায় সেটি বলেছেন। অগ্রাধিকার নির্ধারণ করতে বলেছেন প্রধান উপদেষ্টা। স্বচ্ছতার সঙ্গে কাজ করতে বলেছেন। যে মহৎ উদ্দেশ্য নিয়ে পরিবর্তন সে উদ্দেশ্য সাধন হয়। উদ্দেশ্যকে আরও বেগবান করে সামনে এগিয়ে নেওয়া যায়।

১৫ আগস্ট নিয়ে কোনো আলোচনা হয়েছে কি না জানতে চাইলে মেজবাহ উদ্দিন চৌধুরী বলেন, ‘এ বিষয়ে কোনো আলোচনা হয়নি।’ ১৫ আগস্ট আসতে মাত্র তিন দিন বাকি আছে। মাঠপর্যায়ে কোনো নির্দেশনা দেওয়ার বিষয়ে আপনারা কিছু ভাবছেন কি না? এ প্রশ্নের জবাবে তিনি আবারও বলেন, ‘এ বিষয়ে আমরা কোনো নির্দেশনা পাইনি। এমন কিছু যদি থাকে, তাহলে নিশ্চয়ই সেটি আমরা জানতে পারব, কিন্তু আমরা কোনো নির্দেশনা পাইনি।’ চুক্তি নিয়োগ ও বঞ্চিতদের বিষয়ে সাংবাদিকরা জানতে চাইলে জনপ্রশাসন সচিব বলেন, ‘গত কয়েক বছর যারা পদোন্নতি থেকে বঞ্চিত হয়েছেন, তাদের দাবিগুলো শুনে শিগগিরই সিদ্ধান্ত হবে। এ বিষয়গুলো প্রধান উপদেষ্টার কাছে উপস্থাপন করা হয়েছে। ১৫-১৬ বছরে যেসব বিসিএস ব্যাচে যারা পদোন্নতিবঞ্চিত হয়েছেন, তাদের বিষয়গুলো সহানুভূতির সঙ্গে বিবেচনা করা হবে। এরই মধ্যে আমরা কাজ শুরু করে দিয়েছি। যারা পিএসসি থেকে বিসিএসের সুপারিশপ্রাপ্ত হয়েছিলেন ২৮ থেকে ৪২ ব্যাচের, তাদের বিষয়গুলো আমরা উপস্থাপন করেছি প্রধান উপদেষ্টার কাছে। আমরা আশা করছি, মঙ্গল বা বুধবারের মধ্যে এ বিষয়ে একটা প্রতিকার আসবে।’

এদিকে বৈঠকে অংশ নেওয়া এক সচিব বলেন, তারুণ্য যে পরিবর্তন চাচ্ছে এটা দেশের জন্য, মঙ্গলের জন্য, সে কথা হয়েছে বৈঠকে। কোনো কাজই ঝুলিয়ে রাখা যাবে না সে নির্দেশনাও দিয়েছেন। প্রধান উপদেষ্টা পর্যায়ে কিছু ফাইল থাকলে লিখিত দিয়ে দ্রুত যেন নিষ্পত্তি করা হয় সেটি বলেছেন। সব প্রতিষ্ঠানকে দ্রুতই কার্যকর করার নির্দেশনা দিয়েছেন, বলেন ওই সচিব। আরেকজন সচিব বলেন, মন্ত্রিপরিষদ সচিবকে একটি নির্দেশনা দিয়েছেন সেটি হলো সবাইকে একটা গাইডলাইন দেওয়ার জন্য বিভিন্ন কাজের বিষয়ে। সে প্রেক্ষিতে এ মিটিংয়ের বিষয়েও ক্যাবিনেট থেকে গাইডলাইন আসবে বলেন তিনি।

বৈঠকে অংশ নেওয়া একাধিক সূত্র জানান, জনদুর্ভোগ কমাতে সভায় দেশের সড়ক, নৌ ও রেলপথসহ সব ধরনের যোগাযোগ চালু করার নির্দেশ দিয়েছেন প্রধান উপদেষ্টা। জ্বালানি, বিদ্যুৎসহ দেশের জরুরি সেবাগুলো নিশ্চিত করার পাশাপাশি কৃষি উৎপাদন বাড়ানোর জন্য প্রয়োজনীয় উপকরণ সার, ডিজেল সরবরাহ বাড়ানোর জন্যও নির্দেশনা দেন।

সর্বশেষ খবর